This Article is From Dec 15, 2019

Protests Over Citizenship Act: পশ্চিমবঙ্গের বহু জেলায় বন্ধ ইন্টারনেট

এখনও পর্যন্ত ইন্টারনেট বন্ধ রাখার কথা জানানো হয়েছে মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর ও হাওড়া জেলায়।

গত তিন দিন ধরে প্রতিবাদ-বিক্ষোভে অশান্ত রাজ্য।

কলকাতা:

নাগরিকত্ব (সংশোধনী) আইনের (Citizenship Act) বিরুদ্ধে রাজ্যে শুরু হওয়া প্রতিবাদ-বিক্ষোভের পরিপ্রেক্ষিতে বহু জায়গার ইন্টারনেট বন্ধ (Internet Suspended In Parts Of West Bengal) করে দেওয়া হয়েছে। গত তিনদিন ধরেই রাজ্যের বহু এলাকা উত্তপ্ত হয়ে উঠেছে এই গণ্ডগোলকে কেন্দ্র করে। এখনও পর্যন্ত ইন্টারনেট বন্ধ রাখার কথা জানানো হয়েছে মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর ও হাওড়া জেলায়। এছাড়া উত্তর ২৪ পরগনার বারাসত ও বসিরহাট মহকুমা এবং দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর ও ক্যানিং মহকুমাতেও বন্ধ রাখা হবে ইন্টারনেট। শনিবার মুর্শিদিবাদের লালগোলা স্টেশনে পাঁচটি ফাঁকা ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়। হাওড়ায় ভাঙচুর চালানো হয় ১০-১৫টি বাসে। রাজ্য সরকারের তরফে বারবার জানানো হয়েছে মানুষকে শান্ত থাকতে।

সরকারের তরফে জানানো হয়েছে, কোনও কোনও অতি সক্রিয় সাম্প্রদায়িক শক্তিকে হিংসা ছড়ানোর উস্কানি দেওয়া এবং বিশৃঙ্খলা সৃষ্টি করতে মদত দেওয়া হচ্ছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, এই পরিস্থিতিতে কোনও উপায়ান্তর না দেখে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর ও হাওড়া জেলায়। এছাড়া উত্তর ২৪ পরগনার বারাসত ও বসিরহাট মহকুমা এবং দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর ও ক্যানিং মহকুমাতেও বন্ধ থাকবে ইন্টারনেট।

গত বুধবার রাজ্যসভায় পাস হয়ে গিয়েছে নাগরিকত্ব (সংশোধনী) বিল। এরপর থেকেই এই নতুন আইনের বিরোধিতা করে দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলির মতো পশ্চিমবঙ্গেও শুরু হয়েছে বিক্ষোভ প্রদর্শন।

রবিবার সকালেও পূর্ব রেলওয়ে শাখায় দু'টি ট্রেন বাতিল রাখা হয়েছে। দুপুর থেকে দেগঙ্গা, খড়দা-কল্যাণী এক্সপ্রেসওয়ে এবং আমডাঙাতে রাস্তায় অবরোধ করে বিক্ষোভকারীরা। একই ঘটনা ঘটেছে বীরভূম ও মুর্শিদাবাদেও। শান্তি মিছিল বের করেছে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস। 

gsr69g

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিক্ষোভকারীদের উদ্দেশে জানিয়েছেন, ‘‘রাস্তা ও রেল অবরোধ করবেন‌ না। সাধারণ মানুষের হেনস্তা মেনে নেওয়া হবে না। যারা এটা করছে ও হাতে আইন হাতে তুলে নিচ্ছে তাদের ছাড়া হবে না। যারা বাসে আগুন লাগাচ্ছে, ট্রেনে আগুন লাগাচ্ছে ও জনতার সম্পত্তি নষ্ট করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।''

বিজেপি অভিযোগ জানিয়েছে, রাজ্যে সৃষ্টি হওয়া বিশৃঙ্খল পরিস্থিতির মোকাবিলা করতে ব্যর্থ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

সোমবার পর্যন্ত ইন্টারনেট বন্ধ থাকবে প্রতিবেশী রাজ্য অসমেও।

প্রসঙ্গত, এই নয়া আইনে পাকিস্তান, আফঘানিস্তান ও বাংলাদেশ থেকে আগত অমুসলিম নাগরিকরা, যারা ধর্মীয় নিপীড়নের শিকার, তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। 

.