This Article is From Mar 08, 2019

নারী দিবসে দেশের রাজনীতিতে মহিলাদের ইতিহাস নিয়ে কংগ্রেসের ক্যুইজ, পুরস্কার ১০ হাজার

Women's Day 2019: এই দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি (India's first woman president), প্রথম মহিলা প্রতিরক্ষা মন্ত্রী (first woman defence minister) এবং ভারতের কোনও রাজ্যের প্রথম মহিলা মুখ্যমন্ত্রীর (first woman chief minister of an Indian state) নাম জিজ্ঞেস করা হয়।

নারী দিবসে দেশের রাজনীতিতে মহিলাদের ইতিহাস নিয়ে কংগ্রেসের ক্যুইজ, পুরস্কার ১০ হাজার

International Women's Day: ভারতের রাজনীতিতে মহিলাদের ইতিহাস নিয়ে কংগ্রেসের ক্যুইজ

নিউ দিল্লি:

আন্তর্জাতিক নারী দিবসের (International Women's Day) আগে, কংগ্রেস ‘ভারতের রাজনীতিতে নারীদের ইতিহাস' (history of women in politics in India) সম্পর্কে ইনস্টাগ্রামে একটি প্রতিযোগিতা চালু করে। দলের তরফে তিনটি প্রশ্ন পোস্ট করা হয় জনসাধারণের উদ্দেশ্যে। এই দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি (India's first woman president), প্রথম মহিলা প্রতিরক্ষা মন্ত্রী (first woman defence minister) এবং ভারতের কোনও রাজ্যের প্রথম মহিলা মুখ্যমন্ত্রীর (first woman chief minister of an Indian state) নাম জিজ্ঞেস করা হয়। সঠিক উত্তরদাতাদের নগদ ১০ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে আজ, ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে।

International Women's Day 2019: জেনে নিন বিশেষ দিনের ইতিহাস

 

 

আন্তর্জাতিক নারী দিবসের উদ্দেশ্যে এই প্রতিযোগিতার কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী মোদিকে একটি বিষয় স্মরণ করিয়ে দিয়েছিল কংগ্রেস। তাঁরা জানিয়েছিলেন, নির্মলা সীতারমন নয়, এই দেশের প্রথম মহিলা প্রতিরক্ষামন্ত্রী (first woman defence minister of the country) ছিলেন ইন্দিরা গান্ধী।

শুক্রবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে টুইট করা হয়েছিল, “আমি গর্বিত যে ভারতের প্রথম মহিলা প্রতিরক্ষামন্ত্রী তামিলনাড়ুর মানুষ।" 

International Women's Day 2019: নির্বাচনের আগে কী কী দাবি নিয়ে এল 'Womanifesto'?

এ প্রসঙ্গে শুধরে দিয়ে কংগ্রেসের পক্ষ থেকে পালটা জবাব দেওয়া হয়, “ইন্দিরা গান্ধী ভারতের প্রথম মহিলা প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন, নিজের ইতিহাসবোধকে একটু ঝালিয়ে নিন। আপনার সম্পূর্ণ রাজনৈতিক বিজ্ঞানের ডিগ্রিতে হয়ত এই অধ্যায়টি আপনার পড়া হয়নি।”

 

 

ইন্দিরা গান্ধী ১৯৮০-৮২ সালে ভারতের প্রধানমন্ত্রী থাকা কালীন প্রতিরক্ষা মন্ত্রকও সামলেছিলেন।

আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে প্রতিযোগিতাটি শেষ হবে এবং বিজয়ীদের ১০,০০০ টাকা নগদ পুরস্কার দেওয়া হবে। কংগ্রেসের ওই পোস্টের মন্তব্য বিভাগে প্রশ্নের উত্তর দিতে পারেন এবং বন্ধুদের ট্যাগ করতেও পারেন।

.