This Article is From Jan 21, 2020

৩৫০ মিলিয়ন ডলারে উবারের খাদ্য সরবরাহ ব্যবসাও কিনে নিল Zomato

Zomato Buys Uber Eats: ঘরে ঘরে মুহূর্তেই পছন্দের খাবার পৌঁছে দেওয়ার ব্যবসায় বেশ ভাল করেই আধিপত্য গড়ছে জোমাটো, এবার উবার ইটস-কেও কিনে নিল তারা

৩৫০ মিলিয়ন ডলারে উবারের খাদ্য সরবরাহ ব্যবসাও কিনে নিল Zomato

আলিবাবার অ্যান্ট ফিনান্সিয়াল সমর্থিত জোমাটো এবার কিনে নিল Uber Eats India-কে

হাইলাইটস

  • এবার উবার ইটসকেও কিনে নিল জোমাটো
  • ফলে এবার আর উবার ইটস থেকে খাবার অর্ডার করা যাবে না
  • ৩৫০ মিলিয়ন ডলারে উবের ইটস-কে কেনে জোমাটো
নয়া দিল্লি:

অ্যাপে খাবার অর্ডার করলে মুহূর্তেই আপনার ঘরে পৌঁছে যায় লোভনীয় সেই সব সুখাদ্য, এখন মোটামুটি সবাই এই পরিষেবায় অভ্য়স্ত হয়ে গেছে। আর এই হাতে গরম খাবার ঘরে বসে খাওয়ানোর অভ্যাস তৈরির ক্ষেত্রে যারা অগ্রণী ভূমিকা নিয়েছে তাদের মধ্যে অন্যতম জোমাটো। এবার খাদ্য সরবরাহ সংস্থা জোমাটোর মুকুটে নয়া পালক। নিজেদের ব্যবসা আরও বাড়াতে উবার ইটস (Zomato Buys Uber Eats) কিনে নিল তারা। ফুড ডেলিভারি স্টার্টআপ জোমাটো মঙ্গলবার জানিয়েছে যে উবার টেকনোলজিস ইনক-এর ভারতীয় খাদ্য বিতরণ ব্যবসাকে (Uber Eats India) অল-স্টক চুক্তিতে কিনতে সম্মত হয়েছে তারা। এর পরিবর্তে উবারকে নিজেদের শেয়ার থেকে ১০ শতাংশ লভ্যাংশ দেবে জোমাটো। ২০০৮ সালে শুরু হয় জোমাটোর পথ চলা। এটি (Zomato) আসলে ভারতীয় রেস্তোরাঁর সংযোগকারী তথা ওয়েবসাইট ও অ্যাপ মারফৎ খাবার সরবরাহ করার একটি স্টার্ট-আপ। 

উবার ইটসের সঙ্গে জোমাটোর মধ্যে হওয়া চুক্তির মূল্য হল প্রায় ৩৫০ মিলিয়ন ডলার বা প্রায় ২,৪৯২ কোটি টাকা।

২০১৭ সালে ভারতে ব্যবসা শুরু করে উবার ইটস। কিন্তু এই ব্যবসার অন্যতম দুই প্রতিদ্বন্দ্বী জোমাটো এবং সুইগির সঙ্গে পেরে উঠছিল না তারা। 

Watch Video: 'চিতচোর'-এর গান গেয়ে 'হিরো' জোমাটো ডেলিভারি বয়

উবার ইটসকে কিনে নেওয়ার পর জোমাটোর প্রতিষ্ঠাতা তথা প্রধান কর্তা দীপিন্দর গোয়েল বলেন, "আমরা এই ধরণের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে পথিকৃৎ এবং ভারতের ৫০০ টিরও বেশি শহর জুড়ে খাদ্য সরবরাহের ব্যবসা করি আমরা এবং এই ব্যবসা এভাবে ছড়িতে দিতে পেরে আমরা গর্বিত"।

যদিও উবারের প্রধান কার্যনির্বাহী আধিকারিক দারা খোসরোশাহীর দাবি যে ভারতে উবার ইটস টিম গত দুই বছরে দারুণ ব্যবসা করেছে। "ভারতে উবারের জন্য সবসময়েই ব্যতিক্রমী গুরুত্বপূর্ণ বাজার রয়েছে। কিন্তু আমরা এখন আমাদের রাইডস ব্যবসাটির উন্নতিতেই মূলত জোর দেব, এর জন্যেই বিনিয়োগ করব", বলেন তিনি। "আমরা জোমাটো যেভাবে দ্রুত বর্ধন করতে পেরেছি তাতে অত্যন্ত প্রভাবিত হয়েছি? মূলধন দক্ষ পদ্ধতিতে এবং আমরা তাদের অব্যাহত সাফল্য কামনা করি"। পাশাপাশি তিনি একথাও বলেন যে, "জোমাটোর দ্রুত ব্যবসা বাড়ানোর দক্ষতা দেখে আমরা অত্যন্ত অভিভূত হয়েছি এবং তাদের নিয়মিত সাফল্য কামনা করছি"।

খাবারের বদলে পোষ্য! ডেলিভারি দিতে এসে কুকুরকে কিডন্যাপ করল ডেলিভারি বয়?

উবার ইটস একটি বিবৃতিতে জানিয়েছে: "আমরা এই ঘোষণা করছি যে জোমাটো ভারতে উবার ইটস-কে কিনে নিয়েছে। ফলে আপনি আর ভারতে উবার ইটস থেকে খাবার অর্ডার করতে পারবেন না, তবে আপনি আপনার পছন্দসই খাবার খেতে পারবেন, কেননা জোমাটোতে আপনার জন্য উপযুক্ত আকর্ষণীয় অফার রয়েছে"।

"আপনি এখনও উবার অ্যাপের মাধ্যমে রাইড পরিষেবা পেতে পারেন, যা সক্রিয় এবং উপলভ্য রয়েছে। তবে আপনি যদি ভারতের বাইরে বেড়াতে যান তবে সেখানে আপনি উবার ইটস ব্যবহার করতে পারবেন। আমরা আশা করি আপনি আরও অনেক সুস্বাদু মুহুর্ত উপভোগ করবেন এবং আপনার চারপাশে দুর্দান্ত রেস্তোরাঁর খাবার চেখে দেখবেন জোমাটোর মাধ্যমে", ওই বিবৃতিতে একথাও বলা হয়েছে।