This Article is From Jan 05, 2020

“অগ্রগতি গুরুতর আকার নিয়েছে”, ইরানের সেনা জেনারেলকে হত্যা নিয়ে বলল ভারত

শনিবার, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, মার্কিন বিমান হানায় মৃত্যু হয়েছে ইরানের সেনা বাহিনীর জেনারেল কাসেম সোলেমানির (Qasem Soleimani) ।

“অগ্রগতি গুরুতর আকার নিয়েছে”, ইরানের সেনা জেনারেলকে হত্যা নিয়ে বলল ভারত
নয়াদিল্লি:

মার্কিন-ইরান বর্তমান সংঘাতের (US-Iran face-off) পরিস্থিতিকে খুবই গুরুতর বলে মন্তব্য করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শনিবার, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ঘোষণা করেন, মার্কিন বিমান হানায় মৃত্যু হয়েছে ইরানের সেনা বাহিনীর জেনারেল কাসেম সোলেমানির (General Qasem Soleimani) । রবিবার মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি দেন, যদি কোনও মার্কিন ব্যক্তিত্ত্ব বা কোনও সম্পত্তির ওপর আঘাত ইসলামিক প্রজাতন্ত্রের থেকে হামলা হয়, তাহলে তাদের ৫২টি সংস্কৃতিক প্রতিষ্ঠানকে টার্গেট করা হবে, তারপরেই তৈরি হয় যুদ্ধের আবহ। এদিন সন্ধ্যায় ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর লেখেন, “এইমাত্র ইরানের অর্থমন্ত্রীর সঙ্গে কথা বললাম। বুঝলাম, যে, পরিস্থিতি গুরুতর আকার নিয়েছে। এই উত্তেজনাপূর্ণ পরিস্থিতি নিয়ে উদ্বেগ রয়েছে ভারতের। আমরা যোগাযোগ রক্ষায় রাজি হয়েছি”।

ঐতিহ্যগতভাবে ইরানের জোটসঙ্গী ভারত, পরমাণু কর্মসূচী কমাতে তেল কেনার দেশের ব্যাপারে মার্কিন অনুমোদন নিয়ে কাজ করতে সক্ষম হয়েছে।

শুক্রবার মার্কিন হানায় মৃত্যু হয় কাসেম সুলেমানির। পরদিন, “বড় বদলা” নেওয়ার হুঁশিয়ারি দেন ইরানের শীর্ষ নেতা আয়াতুল্লা খামেনেই, শান্তি ফেরানোর আবেদন জানায় ভারত।

সরকারের তরফে একটি বিবৃতিতে বলা হয়, “উত্তেজনা বৃদ্ধি গোটা বিশ্বকে সতর্ক করে দিয়েছে। অঞ্চলের শান্তি, স্থিরতা, এবং নিরাপত্তা ভারতের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটা খুবই গুরুত্বপূর্ণ যে, পরিস্থিতি যেন আর না উত্তপ্ত হয়ে ওঠে। ভারত লাগাতার শান্তির আবেদন জানাচ্ছে এবং সেটাই করবে”।

.