This Article is From Apr 14, 2020

লক ডাউনে বাঁধা সুরে,১৬ জন বাঙালি শিল্পী একসঙ্গে গাইলেন নববর্ষের গান

সারেগামাপা(Sa Re Ga Ma Pa) ২০১৮-১৯ এর ১৬ জন শিল্পী ঘরে বসে বসেই ভাবলেন নতুন ভাবনার কথা।

লক ডাউনে বাঁধা সুরে,১৬ জন বাঙালি শিল্পী একসঙ্গে গাইলেন নববর্ষের গান

১৬ জন বাঙালি শিল্পী একসঙ্গে গাইলেন নববর্ষের গান

হাইলাইটস

  • লক ডাউনে বাঁধা সুরে,১৬ জন বাঙালি শিল্পী একসঙ্গে গাইলেন নববর্ষের গান
  • ৬ জন শিল্পী ঘরে বসে বসেই ভাবলেন নতুন ভাবনার কথা
  • নতুন বাংলা গান, নববর্ষের দিনে নতুন বাংলা গান, 'এসো বন্ধু
কলকাতা:

আজ পয়লা বৈশাখ(Poila Boisakh)। বাঙালির নতুন বছর। নতুন জামা কাপড় পরা। ভালোমন্দ খাওয়া, নিজের পছন্দের কাজটি করা। বছরের প্রথম দিনটায় সব ভালো লাগা গুলো একসঙ্গে করি আমরা। ভালো গান শোনা, ভালো বই পড়া এসব কিছু দিয়েই বছরের প্রথম দিনটি শুরু করি আমরা। কিন্তু এ বছরটা যেন একেবারে আলাদা। করোনা ভাইরাসের মারাত্মক ছোবলে ঘরবন্দি আমরা।কিন্তু ঘরবন্দি হলেও সৃষ্টি কী থেমে থাকে! সারেগামাপা(Sa Re Ga Ma Pa Artist) ২০১৮-১৯ এর শিল্পীদের মনে আছে!  সারেগামাপা ২০১৮-১৯ এর ১৬ জন শিল্পী ঘরে বসে বসেই ভাবলেন নতুন ভাবনার কথা। নতুন সৃষ্টির কথা! ভাবলেন নতুন একটা গান তৈরি করবেন। তাই ১৬ জন মিলে খুলে ফেললেন একটা নতুন হোয়াটসঅ্যাপ গ্রুপ।

এখন বাড়ির বাইরে বেরোনো যাচ্ছে না। ঘরে বসে বসেই  হোয়াটসঅ্যাপের মাধ্যমে কী গাইবেন আর কেমন ভাবে গাইবেন সেসব নিয়েই চলল জোর আলোচনা। অনেক আলোচনার পর তৈরি হল নতুন সৃষ্টি, মানে নতুন বাংলা গান, নববর্ষের দিনে নতুন বাংলা গান, 'এসো বন্ধু(Esho Bondhu) ।'এই ১৬ জন শিল্পীর মধ্যে কারা কারা রয়েছেন জানেন! আছেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী অঙ্কিতা, স্নিগ্ধজিৎ, গৌরব, রাহুল, অবন্তী, অনন্যা, অভ্রতনু, গুরুজিত, সুমন,স্নেহা, ঋষিতা, লামা, তন্ময়, হৃতি, প্রতিভা এবং প্রীতম। আর মজার ব্যাপার হলগানের অডিও রেকর্ডিং এবং ভিডিও রেকর্ডিং দুটোই বাড়িতে বসে করেছেন তাঁরা। সংগীতায়োজনের দায়িত্বে অভ্রতনু এবং ভিডিওটি এডিট করেছে রাহুল। যারা নিজেরাও কিন্তু সারেগামাপার মঞ্চ মাতিয়েছেন।গানটি লিখেছেন অর্ঘ্য ব্যানার্জী।

করোনা ভাইরাসে জর্জরিত পৃথিবী। প্রতিদিন নতুন নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ছে। ঘরবন্দি মানুষ নিরাশায় আচ্ছন্ন হচ্ছেন। তাদেরকে একটু আশা দিতে নতুন বছরে, নতুন আশার কথাই বলছে এই গান, জানালেন স্নিগ্ধজিৎ।করোনা ভাইরাসের পরবর্তী সময়টা আর এক থাকবে না। অনেকেই বলছেন জীবন আর এক থাকবে না। নতুন করে বুঝতে হবে, ভাবতে হবে, জানতে হবে, শিখতে হবে বলছেন বিশেষজ্ঞরা।তাই নতুন বছরের নতুন গানে নতুন করে বন্ধুত্ব এবং ভালোবাসার কথাই বলছেন ১৬ জন শিল্পী ।
 

.