This Article is From Apr 13, 2020

৩০% বিক্রয় কর চাপাল রাজ্য! একধাক্কায় অনেকটা বাড়তে পারে মদের দাম

রাজস্ব বাড়ানোর তাগিদে মদ ও বিয়ারের অপর অতিরিক্ত বিক্রয় কর চাপাল রাজ্য সরকার। ৩০% বিক্রয় কর চাপানো সিদ্ধান্ত নিয়েছে অর্থ দফতর।

৩০% বিক্রয় কর চাপাল রাজ্য! একধাক্কায় অনেকটা বাড়তে পারে মদের দাম

রাজস্ব বাড়ানোর তাগিদে মদ ও বিয়ারের ওপর অতিরিক্ত বিক্রয় কর চাপাল রাজ্য সরকার

কলকাতা:

রাজস্ব বাড়ানোর তাগিদে মদ ও বিয়ারের ওপর অতিরিক্ত বিক্রয় কর চাপাল রাজ্য সরকার। ৩০% বিক্রয় কর চাপানোর সিদ্ধান্ত নিয়েছে অর্থ দফতর। সোমবার জানিয়েছে সরকারি একটি সূত্র। জানা গিয়েছে, ৭ এপ্রিল এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। আর ৯ এপ্রিল থেকে নতুন হারে দাম কার্যকরী হয়েছে। এদিন জানায় অর্থ দফতরের সেই সূত্র। "জুলাই ২০১৭ সালে জিএসটি বা অভিন্ন করব্যবস্থা লাগু হওয়ার পর মদ ও বিয়ারের ওপর থেকে বিক্রয় কর তুলে দিয়েছিল সরকার।লাগু করেছিল অতিরিক্ত রাজস্ব কর। এরপর সেই আইনে সংশোধনী এনে রাজ্য সরকার মদ-বিয়ারের এমআরপি'র ওপর ৩০% বিক্রয় কর চাপাল। ৯ এপ্রিল থেকে কার্যকরী হয়েছে সেই দাম।" এদিন বলেছে সেই সূত্র। জানা গিয়েছে, এই সংক্রান্ত নতুন এমআরপি স্টিকার ইতিমধ্যে ছাপানো শুরু হয়েছে। লেভেলিংয়ের কাজ দ্রুত শুরু হবে।  

কেঁপে উঠল রাজধানী! পরপর দু'দিন ভূমিকম্প দিল্লি ও পার্শ্ববর্তী অঞ্চলে

এমনকি, উৎপাদিত মদ ও বিয়ারের মজুতদারির ওপরও বসবে নতুন বর্ধিত দাম। ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন বা বেভকো এই মজুতদারির দায়িত্বে। রাজ্য সরকারের নিয়ন্ত্রনাধীন এই সংস্থা রাজ্যের একমাত্র পাইকারী মজুতদার সংস্থা। এদের থেকে মদ আর বিয়ার কিনতে হয় অন এবং অফ এবং সিএস শপের মালিকদের। জানা গিয়েছে, গত অর্থবর্ষে মদ বিক্রি থেকে ১১ হাজার ২০০ কোটি টাকা রাজস্ব আয় করেছিল রাজ্য সরকার। এই দামবৃদ্ধির বিষয়ে রাজ্য মদ বিক্রয় সংগঠনের সচিব গৌতম মুখোপাধ্যায় বলেছেন, "এভাবে বিক্রয় কর চাপানোর নেতিবাচক প্রভাব পড়বে।" 

এর জেরে একধাক্কায় অনেকটা বাড়বে দাম। যা অনেক  মানুষের কাছে মহার্ঘ হয়ে উঠবে। দাবি করেছেন গৌতম বাবু। "আমাদের পড়শি রাজ্যে শুল্ক অনেক কম।এর জেরে কালবাজারি বাড়বে। আর ভিন রাজ্যে থেকে চোরাপথে মদের সরবরাহ বৃদ্ধি পাবে।" এদিন বলেন গৌতম বাবু। 

.