শিমলায় জলের অভাব: বিরোধ প্রদর্শন, সরকারি স্কুল বন্ধ

শিমলাতে জল সংকট পরিস্থিতি আংশিক উন্নতির সত্ত্বেও, অপর্যাপ্ত জল সরবরাহ, মানুষ বিক্ষোভ করেছে

শিমলায় জলের অভাব: বিরোধ প্রদর্শন, সরকারি স্কুল বন্ধ

জলের অভাব বর্তমানে শিমলাতে সঙ্কটের সৃষ্টি করেছে

হাইলাইটস

  • প্রায় দুই ডজন মহিলা লাঠি নিয়ে প্রতিবাদ জানায়
  • মেয়র, উপ-মেয়র ও পৌর কমিশনারের পদত্যাগ দাবি করছে
  • জুলাই মাসে গ্রীষ্মকালীন ছুটির পরে স্কুল আবার খোলা হবে
শিমলা: গরমে শিমলা পর্যটকদের কাছে আকর্ষণের কেন্দ্র বিন্দু হয়ে দাঁড়ায়।তবে হিমাচল প্রদেশের রাজধানী শিমলায় বর্তমানে জল সঙ্কট দেখা দিয়েছে।জলের অভাবের জন্য ক্রোধিত শহরের লোকেরা প্রতিবাদে সচ্চার হয়ে উঠেছে। প্রশাসন শহরের সমস্ত সরকারি স্কুল 4 থেকে 8 জুন তারিখ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। 

হিমাচল প্রদেশের শিক্ষা বিভাগের মতে, শিমলাতে জল সংকটের কারণে সমস্ত সরকারি স্কুল 4 থেকে 8 জুন পর্যন্ত বন্ধ থাকবে। জুলাই মাসে গ্রীষ্মকালীন ছুটির পরে স্কুল আবার খোলা হবে।

শিমলাতে, গত 15 দিন ধরে জল সঙ্কট দেখা যাচ্ছে, তবে শনিবার এর আংশিক উন্নতি হয়েছে।প্রতিদিন জল সরবরাহের পরিমান 2.25 মিলিয়ন লিটার থেকে বৃদ্ধি করে 2.80 মিলিয়ন লিটার করা হয়েছে।কিন্তু তা  সত্ত্বেও, বহু এলাকায় এখনও জলের যথেষ্ট অভাব রয়ে গেছে, আর তার জন্যই এই বিরোধিতা।

শিমলা মিউনিসিপাল কর্পোরেশনের এসডিও'র অবহেলার বিষয়ে সেচ ও জনস্বাস্থ্যমন্ত্রী মহেন্দ্র সিং বিবেচনা করবেন বলে জানিয়েছেন। সিং বলেন যে সরকার কর্মকর্তাদের কোন রকম ঢিলেমি সহ্য করবে না এবং যারা এই বিষয়ে ঢিলেমি করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সিং বলেন, শহরের অধিবাসীরা অবিলম্বে  মেয়র, উপ-মেয়র ও পৌর কমিশনারের পদত্যাগ দাবি করছে।

ভিডিও: পর্যটনের ঋতুতে শিমলাতে জল সংকট

ইতিমধ্যে কাসুমপ্তি, মাহালি, জীবাণু, পন্থাঘাটী ও অন্যান্য আরও কিছু স্থানে জলের সঙ্কট দেখা দিয়েছে, যার ফলে বিরোধ প্রদর্শনের জন্য সাধারণ লোকেরা রাস্তায় নেমে এসেছে। প্রায় দুই ডজন মহিলা লাঠি নিয়ে জলের কন্ট্রোল রুমে পৌঁছায় এবং তারা সেখানে প্রতিবাদ জানায়।
(ইনপুট ভাষা থেকেও)