জাতীয় শিক্ষা নীতির প্রতিবাদে শহরে বিক্ষোভ মিছিল এসএফআইয়ের

কেন্দ্রীয় মন্ত্রিসভা ১৯৮৬ সালে গৃহীত এনইপি বদলে নতুন শিক্ষা নীতি গ্রহণ করেছে কেন্দ্র। ২৯ জুলাই কেন্দ্রীয় মন্ত্রিসভার এই খসড়া গ্রহণ করেছে

জাতীয় শিক্ষা নীতির প্রতিবাদে শহরে বিক্ষোভ মিছিল এসএফআইয়ের
কলকাতা:

নতুন জাতীয় শিক্ষা নীতি বা এনইপি'র প্রতিবাদে সরব এসএফআই (SFI protest rally against NEP)। শুক্রবারের প্রতিবাদ সভা থেকে বামপন্থী এই ছাত্র সংগঠনের অভিযোগ, "নতুন শিক্ষা নীতি গোটা শিক্ষা ব্যবস্থাকে জগাখিচুড়ি বানিয়েছে। বিভ্রান্ত করেছে পড়ুয়াদের।" এনইপি'র (NEP) বিরুদ্ধে স্লোগান তুলে কলকাতার একাধিক কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ১৫০ জন এসএফআই সমর্থক সুবোধ মল্লিক স্কোয়ার থেকে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় পর্যন্ত পদযাত্রা করেন। অবিলম্বে এই নীতি প্রত্যাহারের দাবি জানিয়েছে তারা। সংগঠনের রাজ্য কমিটির এক সদস্য বলেন, "নতুন শিক্ষা নীতি বর্তমান শিক্ষা ব্যবস্থার কোমর ভাঙবে। সাধারণ পড়ুয়ারা অসুবিধার মধ্যে পড়বে। মুক্ত শিক্ষার অঙ্গন খুলে দিয়ে শিক্ষা ব্যবস্থাকে বেসরকারিকরণের দিকে ঠেলে দেবে। ফলে নিম্নবিত্ত পড়ুয়াদের ধরা ছোঁয়ার বাইরে চলে যাবে শিক্ষা।"

সংগঠনের রাজ্য সভাপতি সৃজন ভট্টাচার্যের নেতৃত্বে এই মিছিল আয়োজন করা হয়েছিল। কেন্দ্রীয় মন্ত্রিসভা ১৯৮৬ সালে গৃহীত এনইপি বদলে নতুন শিক্ষা নীতি গ্রহণ করেছে কেন্দ্র। ২৯ জুলাই কেন্দ্রীয় মন্ত্রিসভার এই খসড়া গ্রহণ করেছে।

সৃজন ভট্টাচার্য বলেছেন, "এই শিক্ষানীতি ঘুরিয়ে আপনার ওপর সংস্কৃত ও দেশের অন্য প্রাচীন ভাষা চাপিয়ে দিচ্ছে। ইতিমধ্যে উচ্চশিক্ষার ক্ষেত্রে এই ভাষাগুলো শেখার পরিসর আছে। তারপরে প্রাথমিক শিক্ষা থেকে এই ভাষা চাপিয়ে দেওয়া কেন? এই ভাষাগুলো নিয়ে কেউ গবেষণা করলে আমাদের আপত্তি নেই। কিন্তু স্কুল ও কলেজগুলোতে আরএসএসের দাবি মেটাতে ঘুরিয়ে এই ভাষাশিক্ষা চাপিয়ে দেওয়া হয়েছে।"