আমি রাজনীতি করি না, কূটনৈতিকও নই যে সব সময় হাসতে হবে: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি বলেন প্রবীণ হওয়াটাকে গুরুত্ব দেওয়া  হয় না, মেধাকে  বাড়তি  গুরুত্ব দেওয়া হয়

 Share
EMAIL
PRINT
COMMENTS

 পাশাপাশি বিচারপতিদের বদলী সংক্রান্ত বিষয় প্রথমবারের জন্য মুখ খোলেন প্রধান বিচারপতি।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. আমি রাজনীতি করি না, কূটনৈতিক নই যে সব সময় হাসতে হবেঃ প্রধান বিচারপতি
  2. এনডিটিভিকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে এ কথা বলেন প্রধান বিচারপতি
  3. বিচারপতিদের বদলি সংক্রান্ত বিষয় প্রথমবারের জন্য মুখ খোলেন প্রধান বিচারপত

সুপ্রিম কোর্টের রায়ের নেপথ্যে  কারণ খোঁজা উচিত বলে মনে করেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।  এনডিটিভিকে দেওয়া এক  একান্ত সাক্ষাৎকারে  তিনি বলেন এ ধরনের কাজ  করা  সমস্ত দিক থেকে অনুচিত।  শুধু তাই নয় এ ধরনের মন্তব্য করলে আইনি ক্ষেত্রে থাকা  শীর্ষস্থানেও কেউ যেতে চাইবে না। কী রায়  দেওয়া হল এবং কেনই বা দেওয়া হলো তা নিয়ে যিনি রায় দিচ্ছেন তাকে আক্রমণ করা অত্যন্ত অন্যায়।  বিচারপতিদের নোংরা রাজনীতির মাপকাঠিতে মাপা উচিত নয়।  এসব করলে কোনও প্রতিভাবান  তরুণ আইনি নিয়ে  এগিয়ে  শীর্ষস্থানে  যেতে চাইবে না। তাঁদের মনে হতে পারে বিচারপতি হলেই নোংরা রাজনীতির শিকার হতে হবে।  

নিজের মেয়েকে অপহরণের অভিযোগে গ্রেফতার বিজেপি নেতা সহ তিন

পাশাপাশি বিচারপতিদের বদলী সংক্রান্ত বিষয় প্রথমবারের জন্য মুখ খোলেন প্রধান বিচারপতি।  আর মনে হয় বিচারপতি  বদলির ক্ষেত্রে  কলেজিয়ামে  সিদ্ধান্তই চূড়ান্ত।  কলেজিয়ামে সিদ্ধান্তের পর  সরকারকে পাঠানো হয়ে থাকে।  সেখান থেকে ঘোষিত হয়  চূড়ান্ত সিদ্ধান্ত। কয়েকদিন আগে হাইকোর্টের দুই প্রবীণ বিচারপতির বদলে  অন্যদের দায়িত্ব দেয়া হয়েছে।  এখান থেকেই বিতর্কের সুত্রপাত।  প্রধান বিচারপতি বলেন প্রবীণ হওয়াটাকে গুরুত্ব দেওয়া  হয় না, মেধাকে  বাড়তি  গুরুত্ব দেওয়া হয়।

পাশাপাশি তিনি বলেন প্রধানমন্ত্রীকে আমি বলেছি বিচারপতিদের পাঠানো সিদ্ধান্ত ফেলে না রাখতে। কয়েকদিন আগে আমরা কতগুলি বিষয় উপদেশ দিয়েছিলাম।  খুব তাড়াতাড়ি সেগুলি কার্যকর  হয়েছিল।  বিচারপতিদের  আমার পছন্দের প্রার্থী বা অন্য কারও  পছন্দের প্রার্থী ভাবা উচিত নয়।  আমি 2016 সালে নভেম্বরে কলেজে প্রবেশ করি।  তখন থেকে দেখে আসছি নির্দিষ্ট নিয়ম মেনে বৈঠক হয়।

কেউ  কেউ  বলেন প্রধান  বিচারপতি সহজে  রেগে যান। এ প্রসঙ্গে তিনি জানান আমি রাজনীতি করি না। আমি কূটনৈতিক চরিত্রও নই। আমার কাউকে  খুশি করার দায় নেই। আমি যা  ভাল বুঝি সেটাই করি। কেউ যদি বোকার মতো কথা বলে তাহলে আমার কী করার আছে?



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................