This Article is From Feb 22, 2019

যদি আপনি ব্যর্থ হন... প্রধানমন্ত্রীকে কেন এমন কথা বলল সুইডেনের এই নাবালিকা

গোটা পৃথিবীজে  নতুন রাস্তা দেখাতে চায় সে। প্রকৃতির খেয়াল না রাখলে কিছুই যে  আর বাকি থাকবে না সেই বার্তাই দিতে  চাইছে সুইডেনের  বাসিন্দা গীতা থানবার্গ।

যদি আপনি ব্যর্থ হন...  প্রধানমন্ত্রীকে  কেন এমন কথা বলল সুইডেনের  এই নাবালিকা

 চ্যাম্পিয়নস অফ আর্থ পুরস্ককার পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী    

হাইলাইটস

  • গোটা পৃথিবীজে নতুন রাস্তা দেখাতে চায় সুইডেনের নাবালিকা
  • গত বছর সুইডেনের সংসদের বাইরে বিক্ষোভ দেখিয়েছিল সে
  • গত ডিসেম্বর মাসে রাষ্ট্রসঙ্ঘে প্রকৃতি নিয়ে ভাষণ দেয় গ্রিটা
নিউ দিল্লি:

গোটা পৃথিবীজে  নতুন রাস্তা দেখাতে চায় সে। প্রকৃতির খেয়াল না রাখলে কিছুই যে  আর বাকি থাকবে না সেই বার্তাই দিতে  চাইছে সুইডেনের  বাসিন্দা গ্রিটা থানবার্গ। গত বছর সুইডেনের সংসদের বাইরে বিক্ষোভ দেখিয়েছিল সে। তখন  পরিবেশ বাঁচানোর দাবিতে দেশ জুড়ে বিভিন্ন স্কুলে ধর্মঘট হয়েছিল। সেই আন্দলোনের মুখ  হয়ে  উঠেছিল সে। এবার তার বার্তায় উঠে এলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা। একটি ভিডিও বার্তায়  গ্রিটা  বলেছে, ‘ প্রিয় মোদীজি এখন প্রকৃতি নিয়ে  ব্যবস্থা নেওয়ার সময় এসেছে । শুধু কথা বললেই হবে না। কাজ করতে  হবে। আপনি যদি কথা বলে যান আর কাজ না করেন। তাহলে আপনি ব্যর্থ হবেন। আর আপনি যদি ব্যর্থ হন তাহলে পৃথিবী আপনাকে একজন অপরাধী হিসেবে মনে  রাখবে।'

সব ভাষাকেই সম্মান জানানোর আবেদন জানালেন মুখ্যমন্ত্রী        

4i0gd4qo

 চ্যাম্পিয়নস অফ আর্থ পুরস্ককার পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 

এর আগে  গত ডিসেম্বর মাসে রাষ্ট্রসঙ্ঘে প্রকৃতি নিয়ে  ভাষণ দেয়  গ্রিটা। সেটি নিয়ে বিস্তর চর্চা হয়েছিল। সে বলেছিল আমরা  যে ব্যবস্থায় আছি তার মধ্যে দিয়ে পরিবেশ সংক্রান্ত সমস্যার সমাধান করা না যায় তাহলে  ব্যবস্থাটাকেই বদলে দেওয়া  উচিত। পোল্যান্ডের সেই সভায় হাজির ছিলেন বিশ্বের বিভিন্ন  দেশের  রাষ্ট্র প্রধানরা। তাঁদের সামনেই গ্রিটা বলে, আমরা আপনাদের কাছে  ভিক্ষা চাইতে  আসিনি। আপনারা  আমাদের আগেও উপেক্ষা করেছেন, পরেও করবেন। আপনাদের কাছে  জানাতে এসেছি যে পরিবর্তন  আসছে। আপনারা নাও পছন্দ করতে  পারেন  কিন্তু আসল ক্ষমতা থাকে  মানুষের হাতেই।

.