This Article is From Feb 27, 2019

তথ্য সংশোধন করে নিল পাকিস্তান, “একজনই” তাদের হেফাজতে, জানাল পাকিস্তান

ভারত জানায়, একজন পাইলটকে আটক করেছে পাকিস্তান, এবং তাঁকে দ্রুত ফেরানোর দাবি করে।

তথ্য সংশোধন করে নিল পাকিস্তান, “একজনই” তাদের হেফাজতে, জানাল পাকিস্তান

পাকিস্তানের হাতে আটক হওয়া বায়ুসেনার পাইলট মিগ ২১ বিমানে উড়ছিলেন (ছবি প্রতীকি)

নিউ দিল্লি:

পাকিস্তানের তরফে দুজন ভারতীয় বায়ুসেনা পাইলটকে আটকে রাখার দাবির পরেই, তাদের সেনাবাহিনীর তরফে দাবি করাল “মাত্র একজন” কে আটকে রাখা হয়েছে।আজ সকালে গুলি করে নামানো পাইলটের ছবি ট্যুইট করেন মেজর জেনারেল আসিফ গফুর এবং ক্যাপশন দেন “একজন পাইলট পাকিস্তানের সেনাবাহিনীর হেফাজতে”।

ভারতের তরফে বলা হয়, একজন পাইলট, যাঁকে আগে “নিখোঁজ” ঘোষণা করা হয়েছিল...পাকিস্তানে আটক করা হয়েছে। একটি ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে, তাতে দেখা যায় পোষাক পরিহিত একজনকে ঘিরে রয়েছেন পাকিস্তানী আধিকারিকরা।

পাক হেফাজতে ভারতীয় পাইলট, জেনেভা চুক্তি অনুসরণ করে দেখভাল করতে হবে তাঁর

বিদেশমন্ত্রকের তরফে বলা হয়, “ভারত...ভারতীয় বায়ুসেনার একজনের আহত ছবি প্রকাশ করার জন্য পাকিস্তানের তীব্র নিন্দা করছে. এটা সমস্ত আন্তর্জাতিক নিয়মবলী এবং জেনিভা কনভেনশনের বিরোধী।পাকিস্তানকে বলা হচ্ছে তাদের হেফাজতে ভারতীয় সুরক্ষাকর্মীর যেন কোনও ক্ষতি না হয়।তাঁর দ্রুত এবং নিরাপদ ফেরার আশা রাখছে ভারত”। পাশাপাশি বলা হয়, পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারের কাছে এর তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।

গতকাল ৯০ সেকেন্ডের অপারেশনে পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মহম্মদের ক্যাম্পে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানের হামলার পর আজ সকালে দুই দেশের বায়ুসেনার প্রত্যক্ষ যুদ্ধ হয়। ভারত জানায় পাকিস্তানের আগ্রাসী প্রত্যুত্তর অনভিপ্রেত, কারণ, ভারতীয় বায়ুসেনা কোনও নাগরিক বা সেনাকর্মীকে আক্রমণ করে নি। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে উদ্ধৃত করে সংবদসংস্থা পিটিআই জানায়, “আমাদের বিমান হামলায়, না কোনও পাকিস্তানী নাগরিককে আঘাত করা হয়েছে, না পাকিস্তানী সেনাকে টার্গেট করা হয়েছে। সতর্কতার সঙ্গেই হানা দিয়েছে আমাদের বায়ুসেনা। তা সত্ত্বেও ভারতের নামে অপবাদ দেওয়ার চেষ্টা করছে পাকিস্তান”।

পাকিস্তানের হামলা নিয়ে দিল প্রতিক্রিয়া ভারত, পড়ুন সম্পূর্ণ বিবৃতি

ভারতীয় বায়ুসেনার পাইলট যখন পাকিস্তানের হেফাজতে সেই সময় জানা গেছে, একটি রাজনৈতিক কর্মসূচীতে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তা নিয়ে সমালোচনা করেছে বিরোধীরা।

পাকিস্তানের বহু মানুষ সোস্যাল মিডিয়ায় আবেদন করেছেন, আটকে রাখা পাইলটের সঙ্গে যেন কোনও খারাপ কাজ না করা হয়।

এ ভাবে চলতে থাকলে পরিস্থিতির নিয়ন্ত্রণ আমার বা মোদী কারও হাতেই থাকবে নাঃ ইমরান

উপমহাদেশের পরমাণু শক্তিধর দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি থামানোর জন্য পদক্ষেপ করতে বলেছে আন্তর্জাতিক মহল। আজ রাশিয়ার তরফে বলা হয়, “ভারত ও পাকিস্তানের নিয়ন্ত্রণরেখা বরাবর এবং দুই বন্ধু দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি হওয়ায় আমরা উদ্বেগ প্রকাশ করছি। আমরা দুদিক থেকে যাতে শান্তি এবং সমস্যাগুলি রাজনৈতিক এবং কূটনৈতিকভাবে সমাধান করা যায় সেদিকে রয়েছি”।একই কথা বলেছে নেপাল, চিন এবং আমেরিকা।

জম্মু কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে জইশ-ই-মহম্দের কনভয়ে হামলা চালিয়ে ৪০ জন জওয়ানকে হত্যা করার ১৫ দিন পর বালাকোটে হামলা চালাল ভারতীয় বায়ুসেনা।

.