পাক হেফাজতে ভারতীয় পাইলট, জেনেভা চুক্তি অনুসরণ করে দেখভাল করতে হবে তাঁর

বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, পাকিস্তান সোশ্যাল মিডিয়ায় ওই পাইলটকে বেঁধে তাঁর রক্তাক্ত মুখের ছবি প্রকাশ করে ইতিমধ্যেই জেনেভা চুক্তি লঙ্ঘন করেছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
পাক হেফাজতে ভারতীয় পাইলট, জেনেভা চুক্তি অনুসরণ করে দেখভাল করতে হবে তাঁর

পাকিস্তান তাদের হেফাজতে ভারতীয় পাইলটকে রেখেছে এমন দাবির পরই জেনেভা চুক্তি ট্রেন্ড করতে শুরু করে


নিউ দিল্লি: 

বুধবার জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার ওপর ভারতীয় বায়ুসেনার সঙ্গে আকাশপথের সংঘর্ষের পর এক ভারতীয় পাইলটকে পাকিস্তান নিজেদের হেফাজতে নেয়। জেনেভা চুক্তি অনুযায়ী, তাঁর সঙ্গে মানবিক ব্যবহার করতে হবে পাকিস্তানকে। বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, পাকিস্তান সোশ্যাল মিডিয়ায় ওই পাইলটকে বেঁধে তাঁর রক্তাক্ত মুখের ছবি প্রকাশ করে ইতিমধ্যেই জেনেভা চুক্তি লঙ্ঘন করেছে।  NDTV ওই ভিডিওটিকে সম্প্রচার করবে না। যদিও, সংশ্লিষ্ট ভিডিওটি পাকিস্তান সরকারের টুইটার অ্যাকাউন্ট থেকে খুব তাড়াতাড়িই মুছে ফেলা হয়। 

পাকিস্তানে আটকে থাকা ভারতীয় বায়ুসেনার পাইলটকে “দ্রুত এবং নিরাপদে” ফেরানোর দাবি তুলল ভারত

টুইটারে প্রবলভাবে 'জেনেভা চুক্তি' এবং হ্যাশট্যাগ দিয়ে যুদ্ধকে 'না' বলুন ("#SayNoToWar") প্রচার চলছে। ভারত ও পাকিস্তানের মধ্যে সম্প্রতি যে ভয়ঙ্কর উত্তেজনামূলক পরিস্থিতির সৃষ্টি হয়েছে তাও যাতে প্রশমিত হয়, তা নিয়েও সরব হয়েছেন নেটিজেনরা।

ভারত সরকার জানিয়েছে, একজন ভারতীয় পাইলট রয়েছেন পাকিস্তানের হেফাজতে। বুধবার সকালেই একটি যুদ্ধবিমানকে গুলি করে নামায় পাকিস্তান। ভারত জানিয়েছে, ওই পাইলট নিরাপদে ও সুস্থ অবস্থায় দেশে ফিরে আসবে বলেই প্রত্যাশা রয়েছে তাদের। পাকিস্তান দাবি করেছিল নিয়ন্ত্রণরেখা পেরিয়ে তারাও এয়ার স্ট্রাইক করেছে। মঙ্গলবার ভারতীয় বায়ুসেনা নিয়ন্ত্রণরেখা পেরিয়ে আরও আশি কিলোমিটার ভিতরে ঢুকে পাক ভূখণ্ডের বালাকোটে জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার পরই দু'দেশের মধ্যে উত্তেজনা চরমে ওঠে।

পাকিস্তান ভারতের পাইলটকে আটক করার পর তিন বাহিনীর প্রধানদের নিয়ে বৈঠক করলেন মোদী

প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৯ সালে বিশ্বের তাবড় নেতারা জেনেভা চুক্তিতে সাক্ষর করেন। ১৯৬'টি দেশের সাক্ষর রয়েছে এই চুক্তিটিতে।

যুদ্ধবন্দিদের অধিকারের স্বপক্ষে কথা বলে এই চুক্তি। তাঁদের অসুস্থতার সময় বা তাঁরা আহত হলেও ঠিকভাবে দেখভাল করতে হবে। এমনটাই বলা রয়েছে চুক্তিটিতে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................