This Article is From Mar 12, 2020

আজ থেকে শুরু উচ্চ মাধ্যমিক, পরীক্ষা ঘিরে কড়া নজরদারি

Higher Secondary Examination: বৃহস্পতিবার প্রথম ভাষার পরীক্ষা, এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলবে ২৭ মার্চ পর্যন্ত

আজ থেকে শুরু উচ্চ মাধ্যমিক, পরীক্ষা ঘিরে কড়া নজরদারি

West Bengal Board: উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলবে আগামী ২৭ মার্চ পর্যন্ত

হাইলাইটস

  • বৃহস্পতিবার থেকে শুরু এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা
  • আগামী ২৭ মার্চ পর্যন্ত চলবে এই পরীক্ষা
  • মে মাসের শেষের দিকে এই পরীক্ষার ফল প্রকাশের আশা করা হচ্ছে
কলকাতা:

আজ (বৃহস্পতিবার) থেকেই পশ্চিমবঙ্গে দ্বাদশ শ্রেণির পরীক্ষা উচ্চ মাধ্যমিক (Higher Secondary Examination) শুরু হচ্ছে, প্রথম দিন পরীক্ষা নেওয়া হবে প্রথম ভাষার। পরীক্ষা চলবে আগামী ২৭ মার্চ পর্যন্ত। এই পরীক্ষা ঘিরে কড়া নজরদারির ব্যবস্থা করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। স্কুল-ভিত্তিক পরীক্ষা কেন্দ্রের তালিকাও প্রকাশ করেছে তারা। পরীক্ষায় বসার আগে নিজের কেন্দ্রটি সম্বন্ধে ঠিকভাবে জেনে নেওয়ারও পরামর্শ দেওয়া হয় সংসদের (West Bengal Board) পক্ষ থেকে। জানানো হয়েছে যে, পরীক্ষা শুরুর আধ ঘণ্টা আগে হলে ঢুকতে হবে, বৈধ প্রবেশপত্র ছাড়া পরীক্ষাকেন্দ্রের ভিতর প্রবেশ করা যাবে না। পরীক্ষা শুরুর প্রথম এক ঘণ্টা কোনও পরীক্ষার্থীকেই পরীক্ষাকেন্দ্রের বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। একই নিয়ম চালু থাকছে পরীক্ষাকেন্দ্রের দায়িত্বে থাকা শিক্ষক, সংসদ প্রতিনিধি থেকে সবার ক্ষেত্রে। এছাড়াও মধ্যশিক্ষা পর্ষদের পথে হেঁটে উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও স্পর্শকাতর জেলাগুলিতে পরীক্ষা শুরু আধ ঘণ্টা আগে থেকে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। নির্বিঘ্ন পরীক্ষা পরিচালনা করতেই সংসদের এই সিদ্ধান্ত।

পরীক্ষার হলে ফোন নিয়ে ধরা পড়া পরীক্ষার্থীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

পাশাপাশি প্রশ্নপত্র ফাঁস রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রশ্নপত্রের প্যাকেটে বারকোড থাকছে। পাশপাশি, কোনও অপ্রীতিকর ঘটনার পিছনে স্কুলের গাফিলতি প্রমাণিত হলে অনুমোদন বাতিল করা হবে সেই স্কুলেরও, জানিয়েছে সংসদ।

কোনওভাবে মোবাইল নিয়ে পরীক্ষা কেন্দ্রের মধ্যে প্রবেশ করতে পারবে না কোনও পরীক্ষার্থী, তা সত্ত্বেও যদি কারোর কাছ থেকে মোবাইল উদ্ধার হয় তবে তাঁর পরীক্ষা বাতিল হবে বলে সাফ জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তবে শুধুমাত্র ত্রিকোণমিতি এবং পাটিগণিত সহ অন্যান্য গাণিতিক গণনা সমাধানের জন্যে নির্ধারিত দিনে ক্যালকুলেটর ব্যবহারের অনুমতি  দিয়েছে বোর্ড।

বাড়িতে অ্যাডমিট কার্ড! সার্জেন্টের তৎপরতায় অঙ্ক পরীক্ষা দিল ছাত্রী

করোনা ভাইরাসের সাম্প্রতিক সংক্রমণের কথা মনে রেখে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে যে, পরীক্ষা কেন্দ্রের তত্ত্বাবধায়ক যদি মনে করেন যে কোনও পরীক্ষার্থী কোনও সংক্রামক রোগে ভুগছে যা অন্যান্য পরীক্ষাদের উপরেও প্রভাব ফেলতে পারে তবে ওই পরীক্ষার্থীকে আলাদা একটি ঘরে পরীক্ষাদানের ব্যবস্থা করা যেতে পারে।

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল আগামী মে মাসের শেষের দিকে প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে। ২০১৯ সালে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়েছিল ২৭ মে, পরীক্ষায় পাশ করেছিল ৮৬.২৯ শতাংশ পরীক্ষার্থী।

চলতি বছরের মাধ্যমিক বা দশম শ্রেণির পরীক্ষা শেষ হয়েছে গত ২৭ ফেব্রুয়ারি।

.