This Article is From Aug 26, 2018

কেরালার অপারেশন বায়ু সেনাকে নতুন অভিজ্ঞতায় সমৃদ্ধ করেছে, মত শীর্ষ কর্তাদের

বিপন্ন মানুষকে উদ্ধারের দিক থেকে   এটি বায়ু সেনার সবচেয়ে বড় অপারেশন।

কেরালার অপারেশন বায়ু সেনাকে নতুন অভিজ্ঞতায় সমৃদ্ধ করেছে, মত শীর্ষ কর্তাদের

কেরালার বন্যায় 2.47 লক্ষ কেজি খাদ্যদ্রব্য ফেলেছে ভারতীয় বায়ু সেনা।

নিউ দিল্লি:

কেরালার বন্যায় 2.47 লক্ষ কেজি খাদ্যদ্রব্য ফেলেছে ভারতীয় বায়ু সেনা। বিপন্ন মানুষকে উদ্ধারের দিক থেকে   এটি বায়ু সেনার সবচেয়ে বড় অপারেশন। আর এই অপারেশন করতে গিয়েই অনেক নতুন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন বায়ু সেনার জওয়ান  ও আধিকারিকরা । এমনটাই মনে করেন বায়ু সেনার কর্তারা ।  এই অপারেশনে মোট 584টি ‘উইনচিং’ ব্যবাহার করা  হয়েছে। দেখতে ছোট এই মেশিনের মাধ্যমে উদ্ধার কাজ করা হয়ে থাকে। আগেও বহুবার এই মেশিনের ব্যবহার হয়েছে। কিন্তু সংখ্যায় এতগুলি ‘উইনচিং’ আগে কখনও এ রকম ক্ষেত্রে ব্যবহার করা হয়নি বলে জানিয়েছেন  বায়ু সেনার সাউদার্ন কমান্ডের এওসি ইন সি এয়ার মার্শাল বি সুরেশ। তিনি বলেন, জওয়ান থেকে শুরু করে আধিকারিকরা খুব  ভাল কাজ করেছেন। কেরালার  মতো জায়গায় কাজ করার ক্ষেত্রে প্রকৃতি একটা বড় বাধা।  তবু খুবই ভালভাবে গোটা প্রক্রিয়া সম্পন্ন করা গিয়েছে বলে তিনি জানান ।

qleqg3e

 

 

 তিনি জানান মোট চারট ধাপে গোটা অপারেশনটি  শেষ হয়েছে। প্রথম ধাপে সমস্যাটা কী ধরনের তা বুঝে  নেওয়ার চেষ্টা হয়। তারপর ধীরে ধীরে বাকি ধাপ সম্পন্ন করা  গিয়েছে।

গোটা রাজ্যেই এমন অনেক জায়গা ছিল যেখানে যাওয়ার কোনও পথই ছিল না, সেখানেও বড় ভূমিকা পালন করে  বায়ুসেনা। অন্যদিকে, এবারই প্রথম দুটি মোবাইল হাসপাতালের ব্যবহার করে বায়ুসেনা। তাছাড়া মোট 29 টি হেলিকপ্টার ব্যবহার করা হয়েছে। কাজ করেছেন 3,107  সেনা জওয়ান ও আধিকারিক।    

 

 

 

 

     

.