This Article is From Jul 20, 2020

বড়পর্দা, ৫০ ভিআইপির উপস্থিতিতে ৫ অগস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভিত পুজো

করোনা সংক্রমণের স্বাস্থ্যবিধি মেনেই এই অনুষ্ঠান আয়োজিত হবে। সোমবার এমনটাই জানিয়েছে, মন্দির ট্রাস্ট

বড়পর্দা, ৫০ ভিআইপির উপস্থিতিতে ৫ অগস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভিত পুজো

আনলক পর্ব শুরু হওয়ার পর থেকেই রামমন্দির নির্মাণ কাজে উদ্যোগ নেওয়া হয়েছে। (ফাইল ছবি)

নয়াদিল্লি:

অযোধ্যায় রামমন্দির নির্মাণের বর্ণাঢ্য ভিত্তিপ্রস্থর স্থাপনের (Ram Mandir bhoomi puja on August) অনুষ্ঠান আগামি ৫ অগাস্ট। ইতিমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi as Chief guest) প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে মন্দির ট্রাস্ট। জানা গিয়েছে, কমবেশী ৫০ জন ভিআইপি উপস্থিত থাকবেন এই অনুষ্ঠানে। তবে, করোনা সংক্রমণের স্বাস্থ্যবিধি মেনেই এই অনুষ্ঠান আয়োজিত হবে। সোমবার এমনটাই জানিয়েছে, মন্দির ট্রাস্ট। গণজমায়েত এড়াতে অযোধ্যা শহরজুড়ে বৃহদাকার সিসিটিভি বসানো হবে। সেই সিসিটিভিতে দেখা যাবে এই অনুষ্ঠান। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্রর সভাপতি নৃত্যগোপাল দাস সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, "৪০ কেজি রুপোর ইঁট দিয়ে ভূমিপুজো হবে। মূল অনুষ্ঠানের আগে তিনদিন ব্যাপী বৈদিক রীতি মানে পুজোপাঠ হবে। ৩ অগাস্ট থেকে শুরু হবে এই পুজো।"

বর্নাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে অযোধ্যায় শুরু হবে রামমন্দির নির্মাণের কাজ। আর এই অনুষ্ঠানে অংশ নিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ পাঠালো রামমন্দির ট্রাস্ট। জানা গিয়েছে, অগাস্টের ৩ অথবা ৫ তারিখ অনুষ্ঠিত হবে এই সূচনা অনুষ্ঠান। সুপ্রিম কোর্টের তৈরি করে দেওয়া এই ট্রাস্ট শনিবার প্রথম সরকারি বৈঠক করলো। কিন্তু অনুষ্ঠান সূচি নিয়ে মতানৈক্যের জেরে চূড়ান্ত হয়নি দিনক্ষণ। আমরা গ্রহ ও নক্ষত্রের হিসেব কষে দুটি সম্ভাব্য তারিখ রেখেছি। ৩ অগাস্ট আর ৫ অগাস্ট। যেদিন প্রধানমন্ত্রী আসতে পারবেন, সেদিন অনুষ্ঠান হবে। এই ট্রাস্টের মুখপাত্র মহন্ত কমল নয়ণ এমনটাই জানিয়েছেন।

গত বছর নভেম্বরে এই মামলার দিয়েছে সুপ্রিম কোর্ট। বিতর্কিত জমি রাজ্য সরকারের হাতে তুলে দেওয়া হয় রামের মন্দির বানাতে।

পাশাপাশি ফৈজাবাদ জেলায় পছন্দসই পাঁচ একর জমি তুলে দিতে হবে মুসলিমদের হাতে। সেখানেই নির্মিত হবে মসজিদ। এমনটা উল্লেখ ছিল রাজ্যে।

.