This Article is From Sep 01, 2019

আজ থেকে লাগু হল নতুন ট্রাফিক আইন, নিয়ম ভঙ্গে দিতে হবে অনেক টাকা জরিমানা

New Traffic Rules in India 2019 : এই নিয়মানুসারে কোনো নাবালক / নাবালিকা গাড়ি চালালে তার রেজিস্ট্রেশন তো বাতিল করে দেওয়াই হবে, সেই সাথে জরিমানা স্বরূপ ২৫ হাজার টাকা দিতে হবে

আজ থেকে লাগু হল নতুন ট্রাফিক আইন, নিয়ম ভঙ্গে দিতে হবে অনেক টাকা জরিমানা

New Traffic Rules 2019 : আজ থেকে লাগু হচ্ছে মোটর ভিকেল এক্ট ২০১৯

হাইলাইটস

  • আজ থেকে লাগু হল মোটর ভিকেল আইন
  • হেলমেট ছাড়া গাড়ি চালালে ১৫০০ টাকা জরিমানা
  • এই আইনানুসারে আপনাকে প্রচুর টাকা জরিমানা দিতে হতে পারে
নিউ দিল্লি:

১ লা সেপ্টেম্বর অর্থাৎ আজ থেকে সচেতন হয়ে নিয়মানুসারে গাড়ি না চালালে, আপনার পকেটের ওপর আসতে পারে প্রবল চাপ, কারণ আজ থেকে লাগু হচ্ছে মোটর ভিকেল এক্ট ২০১৯ (Motor Vehicles (Amendment) Bill, 2019) । এই আইনানুসারে আপনাকে প্রচুর টাকা জরিমানা দিতে হতে পারে। এই নিয়মানুসারে কোনো নাবালক / নাবালিকা গাড়ি চালালে তার রেজিস্ট্রেশন তো বাতিল করে দেওয়াই হবে, সেই সাথে জরিমানা স্বরূপ ২৫ হাজার টাকা দিতে হবে। হেলমেট ছাড়া মোটরসাইকেল চালালে ৫০০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। যা আগে ১০০ থেকে ৩০০ টাকা ছিল। দুই চাকার গাড়িতে দু-জনের বেশি বসলে ৫০০ টাকা জরিমানা, যা আগে ১০০ টাকা ছিল। দূষণ সার্টিফিকেট না থাকলে আগে ১০০ টাকা জরিমানা দিতে হোত, এখন তার জন্য ৫০০ টাকা দিতে হবে।  লাইসেন্স ছাড়া গাড়ি চালালে আগে জরিমানা ছিল ৫০০ টাকা, এখন সেটার জন্য ৫০০০ টাকা দিতে হবে।   

বিপদ জনক ভাবে ড্রাইভিং করলে এখন এক হাজারের বদলে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে।  ড্রাইভিং করার সময় ফোনে কথা বললে ১ হাজারের পরিবর্তে ৫০০০ টাকা জরিমানা। রাস্তার উল্টো দিক দিয়ে গাড়ি নিয়ে গেলে ১১০০ এর পরিবর্তে জরিমানা বৃদ্ধি পেয়ে ৫০০০-এ দাঁড়িয়েছে।  লালা বাতি -টি অমান্য করার অপরাধে আপনাকে ১০০ টাকার বদলে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে। সিট্ বেল্ট ছাড়া গাড়ি চললে জরিমানা হবে ১০০০ টাকা। এমার্জেন্সি গাড়ি গুলিকে অর্থাৎ এম্বুলেন্স বা দমকলের গাড়িকে সাইড না দিলে জরিমানা হবে ১০,০০০ টাকা। এছাড়াও আজ থেকে প্রযোজ্য হচ্ছে বেশ কিছু নিয়মাবলী।  

.