This Article is From Aug 27, 2019

INX Media:এখনই চিদাম্বরমকে গ্রেফতার নয় ইডির: সুপ্রিম কোর্ট

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরমকে (P Chidambaram) বুধবার পর্যন্ত গ্রেফতার করতে পারবে না ইডি (ED)। মঙ্গলবার এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

INX Media:এখনই চিদাম্বরমকে গ্রেফতার নয় ইডির: সুপ্রিম কোর্ট

INX Media case: গত বুধবার গ্রেফতার হন চিদাম্বরম।

নয়াদিল্লি:

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরমকে (P Chidambaram) বুধবার পর্যন্ত গ্রেফতার করতে পারবে না ইডি (ED)। মঙ্গলবার এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এদিন ছিল এই মামলার শুনানি। বর্ষীয়ান কংগ্রেস নেতা (Chidambaram) এই মুহূর্তে রয়েছেন সিবিআই হেফাজতে। গত সপ্তাহে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু ইডির গ্রেফতারি থেকে সুরক্ষা চেয়ে আদালতে আবেদন করেন চিদাম্বরম (P Chidambaram)। মঙ্গলবার শীর্ষ আদালতে শুনানি চলাকালীন চিদাম্বরমের আইনজীবীর দল প্রশ্ন তোলে, ইডির অভিযোগে সারবত্তা নেই, কেননা ওই নির্দিষ্ট আইন তখনও তৈরিই হয়নি যখন অভিযোগ অনুযায়ী এই অপরাধটি হয়েছিল। সোমবার চিদাম্বরম দাবি করেন, ইডি তাঁর বিরুদ্ধে ওঠা চার্জগুলি সংবাদমাধ্যমের কাছে ফাঁস করে দিয়েছে।

এদিন ইডির আধিকারিকদের সঙ্গে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরমের (P Chidambaram) প্রশ্নোত্তরের প্রতিলিপি জমা দেওয়ার আবেদন জানান চিদাম্বরমের আইনজীবীরা। তাঁদের দাবি, ওই প্রতিলিপি থেকে প্রমাণ করা যাবে, বর্ষীয়ান কংগ্রেস নেতাকে সঠিক প্রশ্ন করা হয়নি এবং তিনি কোনও চতুরতার আশ্রয় নেননি। এদিকে ইডির দাবি, তাঁরা ৭৩ বছরের নেতার স্বীকারোক্তি প্রাপ্তির কাছাকাছি পৌঁছে গিয়েছেন। গত সপ্তাহে ‌গ্রেফতার হয়েছেন চিদাম্বরম। তাঁর বিরুদ্ধে তদন্তকারী সংস্থাগুলি অভিযোগ করেছে, তিন‌ি তদন্তে সহযোগিতা করছেন না। তাই তাঁকে আরও বেশি প্রশ্ন করার জন্য আরও কিছু দিন হেফাজতে রাখা প্রয়োজন। আইএনএক্স মিডিয়া মামলায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীকে তিনবার জেরা করা হয়েছে।

‘‘আরবিআই থেকে চুরি করে লাভ নেই'': কেন্দ্রকে আরবিআইয়ের অর্থ বরাদ্দ প্রসঙ্গে রাহুল

নিজের গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে চিদাম্বরমের দাবি, তিনি সব প্রশ্নের উত্তর দিয়েছেন। এবং তা প্রতিলিপি থেকেই বোঝা সম্ভব।

পি চিদাম্বরমের পক্ষে বর্ষীয়ান আইনজীবী কপিল সিব্বা‌ল, বিচারপতি আর ভানুমতি ও এএস বোপান্নার বেঞ্চের কাছে আবেদন করেন, সংস্থাকে নির্দেশ দেওয়া হোক গত বছরের ১৯ ডিসেম্বর ও এবছরের ১ ও ২১ জানুয়ারি চিদাম্বরমকে করা প্রশ্নোত্তরের প্রতিলিপি আদা‌লতে জমা দিতে।

পি চিদাম্বরমের বিরুদ্ধে অভিযোগ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী থাকাকালীন ২০০৭ সালে বিদেশ থেকে ৩০৫ কোটি টাকার তহবিল পাওয়ার জন্য আইএনএক্স মিডিয়াকে ছাড়পত্র দিয়েছিলেন তিনি, বিনিময়ে তাঁর ছেলে কার্তি চিদাম্বরমের সংস্থাকে বিরাট অঙ্কের ঘুষ দেয় আইএনএক্স মিডিয়া (INX Media)।

INX Media Money Laundering: অস্বস্তির মুখে চিদাম্বরম, তাঁর পিটিশনকে ‘নিষ্ফল' বলল সুপ্রিম কোর্ট

চিদাম্বরম ও তাঁর ছেলের নাম জানিয়েছেন আইএনএক্স-এর যুগ্ম প্রতিষ্ঠাতা পিটার মুখোপাধ্যায় ও ইন্দ্রাণী মুখোপাধ্যায়। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, তাঁরা তাঁদের মেয়ে শিনা বোরাকে হত্যা করেছেন। এই মুহূর্তে তাঁরা জেলে রয়েছেন। যদিও চিদাম্বরম ও তাঁর ছেলে সব অভিযোগ অস্বীকার করেছেন।

গত সপ্তাহের মঙ্গলবার সন্ধে থেকে চিদাম্বরমের কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না। তারপরই বুধবার সন্ধ্যায় আচমকাই তিনি হাজির হন কংগ্রেসের সদর দফতরে। এর ৯০ মিনিট পরই গ্রেফতার হন তিনি।

.