This Article is From Aug 05, 2019

‘‘ঐতিহাসিক ভুল সংশোধিত হল’’: ৩৭০ ধারা বাতিলের পরে জানালেন অরুণ জেটলি

Kashmir Article 370: প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়ে দিলেন, ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে নেওয়ার সিদ্ধান্ত ঐতিহাসিক

‘‘ঐতিহাসিক ভুল সংশোধিত হল’’: ৩৭০ ধারা বাতিলের পরে জানালেন অরুণ জেটলি

জেটলি টুইট করে জানান, ‘‘একটি ঐতিহাসিক ভুল আজ সংশোধিত হল।’’

শ্রীনগর:

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত মোদি সরকারের। বাতিল করা হল সংবিধানের ৩৭০ ধারা (Article 370)। সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) ঘোষণার পরে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি (Arun Jaitley) একাধিক টুইট করলেন। জানিয়ে দিলেন, ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নেওয়ার সিদ্ধান্ত ঐতিহাসিক। তিনি টুইট করে জানান, ‘‘একটি ঐতিহাসিক ভুল আজ সংশোধিত হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আমার অভিনন্দন একটি ঐতিহাসিক ভুলকে সংশোধন করার জন্য।'' সোমবার সংসদে অমিত শাহ জানিয়ে দেন, রাষ্ট্রপতি একটি নির্দেশে স্বাক্ষর করে দিয়েছেন এবং তা তখনই কার্যকর হল। তার আগে তাঁর বাসভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্ত্রিসভার সঙ্গে একটি বৈঠকে বসেন।

কেন্দ্র শাসিত অঞ্চল হবে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ; প্রস্তাব কেন্দ্রের

জম্মু ও কাশ্মীর ‘পুনর্গঠিত' হবে ব‌লেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। জানিয়ে দেন, রাজ্যটি দুই কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত হবে— জম্মু ও কাশ্মীর এবং লাদাখ।

অরুণ জেটলি আরও জানান, ‘‘অস্থায়ী ও ক্ষণস্থায়ী বিধানকে কখনও স্থায়ী বলে ধরা যায় না। এটা হতেই হত।''

Jammu And Kashmir LIVE Updates: বন্ধ মোবাইল ও ল্যান্ডলাইন পরিষেবা, রাজ্যের বহু এলাকায় জমায়েত নিষিদ্ধ

তিনি আরও বলেন, সরকারের এই সিদ্ধান্ত জম্মু ও কাশ্মীরের জনতাকে সাহায্য করবে সবথেকে বেশি। তিনি টুইটে জানান, ‘‘বেশি বিনিয়োগ, বেশি শিল্প, বেশি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, বেশি কর্মসংস্থান ও বেশি লাভ।''

৩৭০ ধারায় জম্মু ও কাশ্মীরকে সিদ্ধান্ত নেওয়ার অধিকার দেয় রাজ্যের সব ব্যাপারে, কেবল নিরাপত্তা, যোগাযোগ এবং বৈদেশিক বিষয়গুলি ছাড়া। এছাড়াও কেন্দ্র কোনও নীতি বা সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করতে চাইলেও তা জম্মু ও কাশ্মীরের আইনসভার অনুমোদনসাপেক্ষ ছিল।

এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছেন জম্মু ও কাশ্মীরের রাজনীতিবিদরা। তাঁদের মধ্যে অন্যতম রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি। রবিবার রাত থেকেই তাঁদের নজরবন্দি করে রাখা হয় নিজেদের বাড়িতে।

.