“স্বর্গ থেকে নেমে আসছে না” ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি, বললেন প্রণব মুখোপাধ্যায়

“যাঁরা ৫৫ বছরের কংগ্রেস রাজত্বের সমালোচনা করছেন তাঁরা ভারতের স্বাধীনতা অর্জনের পর থেকে দেশের কতটা অগ্রগতি হয়েছে সেই বিষয়টিও অবজ্ঞা করছেন”, বলেন প্রণব মুখোপাধ্যায়

 Share
EMAIL
PRINT
COMMENTS
“স্বর্গ থেকে নেমে আসছে না” ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি, বললেন প্রণব মুখোপাধ্যায়

৫ ট্রিলিয়ন অর্থনীতির দেশ হওয়ার লক্ষ্যে পূর্বতন সরকারগুলির অবদানও অস্বীকার করতে পারে না বর্তমান সরকার, বললেন প্রণব মুখোপাধ্যায়


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. ভারতের বৃদ্ধির পেছনে পূর্বতন সরকারের অবদানও স্বীকার্য্য, বললেন প্রণব
  2. শূন্য থেকে ১.৮ ডলারের অর্থনীতিতে ভারতকে এনেছিল কংগ্রেস সরকারই, বললেন তিনি
  3. পরিকল্পনা কমিশন ভেঙে দেওয়ারও সমালোচনা করলেন তিনি

কেন্দ্রীয় সরকারের বর্তমান অর্থনীতির (Indian Economy) তীব্র সমালোচনা শোনা গেল দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের (Pranab Mukherjee) মুখে। দেশের পূর্বতন সরকারের অবদান না থাকলে বর্তমান সরকার এই ৫ ট্রিলিয়ন ($5 Trillion Economy) জিডিপি লক্ষ্যপূরণের দিকে কখনোই হাঁটতে পারত না, বললেন তিনি। আর এজন্যে পূর্ববর্তী সরকারগুলির কাজকে বর্তমান সরকারের ধন্যবাদ জানানো উচিত, একথাও যোগ করেন প্রণব মুখোপাধ্যায়। “কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেট পেশের সময় ঘোষণা করেন যে ২০২৪-এর মধ্যে ভারতীয় অর্থনীতি ৫ ট্রিলিয়ন ডলার (5 Trillion Economy) অর্থনীতির লক্ষ্যে পৌঁছবে। কিন্তু এই বিষয়টি হঠাৎ করে স্বর্গ থেকে নেমে আসবে না। এটি দেশের সুদৃঢ় ভিত্তির উপর দাঁড়িয়েই গড়ে উঠেছে যা ব্রিটিশরা তৈরি করেনি, স্বাধীনতার পর যা গড়েছেন ভারতীয়রাই”, সচরাচর বিশেষ মন্তব্য করতে না শোনা গেলেও দিল্লির একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ওই কথাই বলেন প্রণব মুখোপাধ্যায়।

"৫ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে পৌঁছনোর লক্ষ্যে অর্থনৈতিক সমীক্ষার রূপরেখা": প্রধানমন্ত্রী

বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন যে, ২০১৪-এ ভারতীয় অর্থনীতির জিডিপি ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে। এমনকি বিভিন্ন সভাতেও এই কথার প্রতিধ্বনি শোনা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অন্যান্য বিজেপি নেতাদের মুখেও।

"যারা কংগ্রেসের ৫৫ বছরের শাসনকালকে সমালোচনা করছেন তাঁরা ভারতের স্বাধীনতা লাভের সময় দেশ কোথায় ছিল এবং বর্তমানে কতদূর অগ্রসর হয়েছে সে ব্যাপারটিও উপেক্ষা করছেন। হ্যাঁ,  নিশ্চয়ই অন্যান্যরাও অবদান রেখেছেন, কিন্তু আধুনিক ভারতের ভিত্তি গঠনের সময় তার প্রতিষ্ঠাতারা দৃঢ়ভাবে পরিকল্পিত অর্থনীতিতে বিশ্বাস রেখেছিলেন। আর আজ, সেই পরিকল্পনা কমিশনই ভেঙ্গে গেছে, " বলেন প্রণব মুখোপাধ্যায়।

২০১৪ সালে ক্ষমতায় আসার পরেই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিকল্পনা কমিশনকে ভেঙে দেন, যাঁরা পাঁচ বছরের পরিকল্পনার জন্য কয়েক দশক ধরে বিখ্যাত ছিল, এবং তাঁর পরিবর্তে সচিন্তা-নীতি আয়োগের প্রতিষ্ঠা করেন তিনি।

"যারা ৫০-৫৫ বছরের কংগ্রেসের শাসনকালের সমালোচনা করছেন, তাঁরা ভুলে গেছেন যে আমরা কোথা থেকে শুরু করেছিলাম এবং বর্তমানে কোথায় এসে পৌঁছেছি। ৫ ট্রিলিয়ন ডলারের ভারতীয় অর্থনীতি তৈরি করার আগে আমরা ১.৮ ট্রিলিয়ন ডলারের শক্তিশালী ভিত্তি পেয়েছি যা আমরা প্রায় শূন্য থেকে শুরু করেছিলাম", বলেন শ্রী মুখার্জী।

২০১২ সালে দেশের রাষ্ট্রপতি হওয়ার আগে দীর্ঘদিন কংগ্রেস নেতা প্রণব মুখোপাধ্যায় অর্থমন্ত্রকের দায়িত্বও সামলেছেন। ১৯৮০ সাল থেকে একাধিক সরকারে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি।

এক ঝলকে নির্মল সীতারামনের পেশ করা প্রথম বাজেটের ১০ টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ

তিনি বলেন, ভবিষ্যতে ভারত যদি ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পৌঁছতে পারে তাহলে তাঁর ভিত্তি হিসাবে দেশের পূর্ববর্তী জওহরলাল নেহেরু, মনমোহন সিং এবং নরসিংহ রাওয়ের সরকার সহ অন্যান্য সরকারের গড়া অর্থনীতির ভিতকে অস্বীকার করা সম্ভব নয়।

দেশের প্রাক্তন রাষ্ট্রপতি বলেন, “ভারত এই জায়গায় পৌঁছতে পারছে কারণ জওহরলাল নেহেরু এবং অন্যরা আইআইটি, ইসরো, আইআইএম, অন্যান্য ব্যাংকিং নেটওয়ার্কের প্রতিষ্ঠা করেছিলেন। মনমোহন সিং ও নরসীমা রাওয়ের সময়ের উদার অর্থনীতির সময় থেকেই এর ভিত নির্মিত হয়েছিল। এই অর্থনৈতিক সম্ভাবনার উপর ভিত্তি করেই বর্তমান ভারতের অর্থমন্ত্রী দাবি করতে পারেন যে, ভারত ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হবে”। তিনি তাঁর বক্তৃতায় "সহিংসতা" এবং "সামাজিক ও রাজনৈতিক বিকৃতি ও বিচ্যুতি"-র বিরুদ্ধেও সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন এবং সংখ্যালঘু অধিকার এবং অভিব্যক্তি স্বাধীনতার সুরক্ষার বিষয়েও বক্তব্য রাখেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................