This Article is From Oct 17, 2019

মনমোহন-রঘুরামের আমলে সবচেয়ে বেশি ধুঁকছিল পাবলিক সেক্টর ব্যাংক: অর্থমন্ত্রী নির্মলা

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, “প্রধানমন্ত্রী মনমোহন ও রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজনের আমলে অবস্থা আরও খারাপ ছিল, তখন আমরা কেউই এতকিছু জানতাম না।”

মনমোহন-রঘুরামের আমলে সবচেয়ে বেশি ধুঁকছিল পাবলিক সেক্টর ব্যাংক: অর্থমন্ত্রী নির্মলা

পাবলিক সেক্টরের ব্যাংকের দুর্দশার জন্য দায়ী মনমোহন সিং এবং রঘুরাম রাজন, বলছেন নির্মলা

নয়াদিল্লি:

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Prime Minister Manmohan Singh) এবং ভারতের রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর (Reserve Bank of India Governor) রঘুরাম রাজনের (Raghuram Rajan) ‘সংমিশ্রণ' আমলে “সবচেয়ে খারাপ পর্যায়ে” ছিল পাবলিক সেক্টরের ব্যাংক (পিএসবি)। অর্থনৈতিক মন্দা প্রসঙ্গে পূর্ববর্তী সরকারের আমলের দিকে এভাবেই আঙুল তুলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman)। ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (United Progressive Alliance) বা ইউপিএ (UPA) সরকার ক্ষমতায় থাকাকালীন রাষ্ট্র পরিচালিত ব্যাংকগুলির (public sector banks) প্রচুর পরিমাণে ঋণই যে ওই ব্যাংকগুলির দুর্দশার মূল কারণ এমনটাই মনে করেন অর্থমন্ত্রী। পূর্বেকার সরকারের উপরেই অর্থনৈতিক দুরাবস্থা ও মন্দার যাবতীয় দায়ভার চাপিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

"সংখ্যাগরিষ্ঠতাই দেশকে অনিশ্চিত পথ এবং অন্ধকারের তলানিতে নিয়ে যাচ্ছে": রঘুরাম রাজন

অর্থমন্ত্রী বলেন, “রাজন যে কথা বলছেন, সেই সমস্তটাই যে তিনি ভেবেচিন্তে বলছেন এই বিষয়ে আমার সন্দেহ করার কোনও কারণ নেই। এবং আজ আমি এখানে তাঁকে তাঁর যথাযোগ্য শ্রদ্ধা জানাচ্ছি, তবে এই সত্যটিও আপনার সামনে তুলে ধরেছি যে ভারতীয় পাবলিক সেক্টরের ব্যাংকগুলির পরিস্থিতি ততটা খারাপ নয় যতখানি মনমোহন-রাজনের আমলে ছিল।” মঙ্গলবার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্সে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, “প্রধানমন্ত্রী মনমোহন ও রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজনের আমলে অবস্থা আরও খারাপ ছিল, তখন আমরা কেউই এতকিছু জানতাম না।”

44kssmtg

পাঞ্জাব ও মহারাষ্ট্র সমবায় ব্যাংকের সঙ্কট মারাত্মক, ব্যাংকের আমানতকারীরা সুপ্রিম কোর্টে যাচ্ছেন

নির্মলা সীতারমণ উত্পাদন থেকে শুরু করে ফিন্যান্স পর্যন্ত অর্থনীতির মূল খাতে ব্যাপক মন্দা নিয়ে সমস্ত সমালোচনার জবাব দিয়েছেন। নির্মলা সেপ্টেম্বরে ভারতের আর্থিক ঘাটতি বাড়তে পারে বা সরকারের ব্যয়ের তুলনায় আয়ের ঘাটতি হতে পারে জেনেও অর্থনৈতিক বৃদ্ধির লক্ষ্যে কর্পোরেট ট্যাক্স কমানোর ঘোষণা করেছিলেন।

জিএসটির ঘাটতি দূর করতে কর বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ চাইলেন নির্মলা সীতারামন


nmli4fr

ভারতের রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নোটবাতিলের পদক্ষেপের সমালোচনা করেন

দু'জন অর্থনীতিবিদের সমালোচনায় নির্মলা সীতারমণ আরও বলেন, “রঘুরাম রাজন রিজার্ভ ব্যাংকের গভর্নর থাকাকালীন নেতারা ফোন করলেই ঋণ দেওয়া হত। এবং ভারতের পাবলিক সেক্টর ব্যাংকগুলি এই সমস্যা থেকে বেরোতে এখনও সরকারের ইক্যুইটি ইনফিউশনের উপর নির্ভর করে রয়েছে।”

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং আরবিআইয়ের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন দু'জনেই মোদি সরকারের অর্থনৈতিক নীতি নিয়ে তীব্র সমালোচনা করে চলেছেন। পাশাপাশি তাঁরা আরও জানিয়েছেন, ২০১৬ সালের নভেম্বরে রাতারাতি নোট বাতিলের সিদ্ধান্ত ভারতের নগদ-নির্ভর অনানুষ্ঠানিক অর্থনীতির মেরুদণ্ডকে ভেঙে দিয়েছে।

.