এক্সিট পোলঃ রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে এগিয়ে রয়েছে কংগ্রেস

শেষ হয়ে গেল পাঁচ রাজ্যের বহুপ্রতীক্ষিত বিধানসভা নির্বাচন। এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল দেখেই বোঝা যাবে আগামী বছর লোকসভা নির্বাচনের চিত্রটা ঠিক কী হতে চলেছে।.

 Share
EMAIL
PRINT
COMMENTS

জেনে নিন এক্সিট পোল কী বলছে।


নিউ দিল্লি: 

শেষ হয়ে গেল পাঁচ রাজ্যের বহুপ্রতীক্ষিত বিধানসভা নির্বাচন। এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল দেখেই বোঝা যাবে আগামী বছর লোকসভা নির্বাচনের চিত্রটা ঠিক কী হতে চলেছে। কী হতে চলেছে বিজেপির ভাগ্য, তাও বোঝা যাবে কয়েকদিনের মধ্যেই৷ নির্বাচনের ফল প্রকাশিত হবে আগামী ১১ ডিসেম্বর। যদিও এক্সিট পোল বা বুথফেরত সমীক্ষা জানাচ্ছে- রাজস্থান, ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশের মতো রাজ্যে সংখ্যাগরিষ্ঠতা পাবে না গেরুয়া দল। মিজোরামে, বুথফেরত সমীক্ষা অনুযায়ী, ক্ষমতাচ্যুত হতে চলেছে কংগ্রেস। তেলেঙ্গানাতেও ফের ক্ষমতায় আসার সমূহ সম্ভাবনা কে চন্দ্রশেখর রাওয়ের। 

বুলন্দশহরে পুলিশ খুনের ঘটনায় এবার উঠে এল এক ভারতীয় সেনার নাম

মধ্যপ্রদেশের বুথফেরত সমীক্ষা জানাচ্ছে, ২৩০'টি আসনের মধ্যে বিজেপি পাবে ১০৯'টি আসন। কংগ্রেস পাবে ১১০'টি এবং মায়াবতীর বহুজন সমাজ পার্টি পাবে ২'টি আসন। ক্ষমতায় আসতে গেলে ন্যূনতম প্রয়োজন ১১৫'টি আসন।

সিলিং থেকে মাথায় এসে পড়ল কংক্রিটের চাঙড়,কলকাতা মেডিক্যাল কলেজে আহত ৪

ছত্তিশগড়ের অবস্থাটিও ভিন্ন নয়। এখানে ৯০'টি আসনের মধ্যে বিজেপি পাবে ৪১'টি এবং কংগ্রেস পাবে ৪৩'টি। এমনটাই জানাচ্ছে এনডিটিভির বুথফেরত সমীক্ষা। সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে প্রয়োজন ৪৬'টি আসন। 

 

গত ২০ বছরে রাজস্থানে বিধানসভায় পরপর দু'দফায় ক্ষমতায় আনেনি কোনও এক দলকে। এই বছরেও, অন্তত বুথফেরত সমীক্ষা অনুযায়ী,  সেই ট্র‍্যাডিশন সমানে চলিবে! মোট ২০০'টি বিধানসভা কেন্দ্রর মধ্যে বিজেপি জিতবে ৭৮'টি আসন। কংগ্রেস জিতবে ১১০'টি আসন। 

 

ভারতের নবীনতম রাজ্য তেলেঙ্গানাতে মোট কেন্দ্র ১১৯'টি। তার মধ্যে ৬৪'টি আসনই তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের দল তেলেঙ্গানা রাজ্য সমিতি পাবে বলে জানাচ্ছে বুথফেরত সমীক্ষা। কংগ্রেস ও চন্দ্রবাবু নায়ডুর জোট পাবে ৪১'টি আসন। বিজেপি পাবে পাঁচটি। 

 

দেশের যে চারটি রাজ্যে এই মুহূর্তে ক্ষমতায় রয়েছে কংগ্রেস, মিজোরাম তাদের মধ্যে অন্যতম। যদিও, বুথফেরত সমীক্ষায় কংগ্রেসের জন্য তেমন কোনও আশার আলো দেখা যাচ্ছে না। ৪০'টি আসনের কেন্দ্রে তারা মাত্র ১৬'টি আসনে জিতবে বলে জানাচ্ছে সমীক্ষা। বিজেপির জন্য যদিও এক্ষেত্রে সুখবর রয়েছে। বুথফেরত সমীক্ষা জানাচ্ছে তারা পাবে ১৮'টি আসন।

rqi9l7ag

 

sdauah9

 

tbp1kai4

 

6413u5d

 

c4ns3hbo

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................