Election Results 2019: ভিভিপ্যাট স্লিপের সঙ্গে মেলানোর জন্য লোকসভার ফলপ্রকাশে হতে পারে বিলম্ব

2019 Election Results: গণনার প্রক্রিয়া অনুযায়ী, সবার প্রথমে পোস্টাল ব্যালট গণনা হবে। সার্ভিস ভোটারের সংখ্যা ১৮ লক্ষ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Election Results 2019: ভিভিপ্যাট স্লিপের সঙ্গে মেলানোর জন্য লোকসভার ফলপ্রকাশে হতে পারে বিলম্ব

Lok Sabha Election Results 2019: ভোটযন্ত্রের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ (EVM-VVPAT) মিলিয়ে লোকসভার ফলাফলও এই প্রথম ঘোষিত হবে


নিউ দিল্লি: 

লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2019) ভোট গণনা শুরু হবে আজ সকাল ৮.০০টায়। ৫৪২টি আসনের জন্য লড়ছেন ৮০০০ জন প্রার্থী। গণনার ফল পেতে পেতে সন্ধে পেরিয়ে যেতে পারে। এই প্রথম বার ভোটারদের ভোটার ভেরিফায়েড পেপার অডিট ট্রেল (Voter Verifiable Paper Audit Trail) বা ভিভিপ্যাট (VVPAT) স্লিপের সঙ্গে ইলেকট্রনিক ভোটিং মেশিন ( Electronic Voting Machines) বা ইভিএম (EVM)-এর গণনা মিলিয়ে দেখা হচ্ছে বলেই এই বিলম্ব। ৯০.৯৯ কোটি ভোটারদের মধ্যে ৬৭.১১ শতাংশ ভোট দিয়েছেন সাত দফার নির্বাচনে। ভারতীয় সংসদীয় নির্বাচনে এত বেশি সংখ্যক ভোটার এই প্রথম। ভোটযন্ত্রের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ (EVM-VVPAT) মিলিয়ে লোকসভার ফলাফলও এই প্রথম ঘোষিত হবে। প্রতিটি বিধানসভা ক্ষেত্রের পাঁচটি গণনাকেন্দ্রে এই ভাবে গণনা হবে। যার অর্থ ১০.৩ লক্ষ গণনাকেন্দ্রের ২০৬০০টিতেই ইভিএম-ভিভিপ্যাট মিলিয়ে দেখার প্রক্রিয়ায় গণনা হবে। কেন্দ্রীয় ভাবে উপলব্ধ না হওয়ায় নির্বাচন কমিশন এখনও গণনাকেন্দ্রের সংখ্যা এখনও জানায়নি।  

গণনার ঠিক আগে ভোটযন্ত্র নিয়ে বিতর্কের মাঝে অমিত শাহর ৬টি প্রশ্ন

গণনার প্রক্রিয়া অনুযায়ী, সবার প্রথমে পোস্টাল ব্যালট গণনা হবে। সার্ভিস ভোটারের সংখ্যা ১৮ লক্ষ। এর মধ্যে রয়েছেন সেনাবাহিনী, কেন্দ্রীয় পুলিশ বাহিনী ও রাজ্য পুলিশ কর্মীরা, যাঁরা তাঁদের লোকসভা কেন্দ্রের বাইরে কর্মরত। কূটনীতিক ও ভারতীয় দূতাবাসের সহযোগী কর্মীরা, যাঁরা বিদেশে আছেন তাঁদেরও সার্ভিস ভোটার হিসেবে গণ্য করা হয়। এই ১৮ লক্ষ নিবন্ধভুক্ত ভোটারের মধ্যে ১৬.৪৯ লক্ষ ভোটার দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং আধিকারিকদের কাছে তাঁদের পোস্টাল ব্যালট পাঠিয়ে দিয়েছেন ১৭ মে। এক নির্বাচন আধিকারিক জানাচ্ছেন, এই পোস্টাল ব্যালটগুলি গুনতেই অন্তত ২ ঘণ্টা লেগে যাবে। 

Results 2019: সন্ত্রাসের সম্ভাবনা, গণনার আগে রাজ্যগুলিকে হুঁশিয়ারি কেন্দ্রের

ভিভিপ্যাটের স্লিপগুলি শেষে গোনা হবে। প্রক্রিয়া অনুযায়ী, প্রথমে স্লিপগুলি গণনা করে নিয়ে তারপর ইভিএম চালু করে তার ডিসপ্লের সঙ্গে মিলিয়ে নেওয়া হবে। কোনও গরমিল হলে পেপার স্লিপের গণনাকেই ফাইনাল বলে ধরা হবে। এই পুরো ইভিএম-ভিভিপ্যাট মেলানোর প্রক্রিয়াটির জন্য অতিরিক্ত চার থেকে পাঁচ ঘণ্টা লাগবে। 
৫৪৩টি লোসভা আসনের মধ্যে ৫৪২টিতে নির্বাচন হয়েছে। নির্বাচন কমিশন ভেলোর লোকসভার নির্বাচন বাতিল করে দিয়েছে অতিরিক্ত অর্থের প্রয়োগের কারণে। ভেলোরে কবে নির্বাচন হবে তা নির্বাচন প্যানেলের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, ইউপিএ অধ্যক্ষ সোনিয়া গান্ধী এবং সমাজবাদী পার্টির মুখ্য অখিলেশ যাদবের মতো নেতারা এবারের ভোটের উল্লেখযোগ্য প্রার্থী ।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................