This Article is From Mar 21, 2019

আসানসোলের মেয়র জিতেন্দ্র তিওয়ারি ও অনুব্রত মণ্ডলকে শো কজ নোটিশ কমিশনের

পশ্চিম বর্ধমান জেলায়, আসানসোলের মেয়র জিতেন্দ্র তিওয়ারি তাঁদের পৌরসভার দলের প্রার্থীদের জয় নিশ্চিত করার জন্য বিশেষ আর্থিক সহায়তার ঘোষণা করেন।

আসানসোলের মেয়র জিতেন্দ্র তিওয়ারি ও অনুব্রত মণ্ডলকে শো কজ নোটিশ কমিশনের

সোশ্যাল মিডিয়াতে এই রাজ্যে প্রচারের জন্য তাঁর দলের থিম গানের ভিডিও প্রকাশ করার আগে প্রয়োজনীয় অনুমতি না চাওয়ায় মঙ্গলবার নির্বাচন কমিশন বাবুল সুপ্রিয়কে নোটিশ পাঠিয়েছে

কলকাতা:

বিজেপির অভিযোগের উপর ভিত্তি করে বুধবার নির্বাচন কমিশন নির্বাচনী বিধি লঙ্ঘনের অভিযোগে এই রাজ্যের দুই মন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের দুই নেতা জিতেন্দ্র কুমার তিওয়ারি (Jitendra Kumar Tiwari) ও অনুব্রত মণ্ডলকে (Anubrata Mondal) শোকেজ নোটিশ (showcause notices) পাঠিয়েছে। বিজেপি নির্বাচনী প্যানেলের কাছে অভিযোগ জানিয়েছিল যে, তৃণমূলের দুই নেতা ফিরহাদ হাকিম ও রবীন্দ্রনাথ ঘোষ অনুব্রত ও জিতেন্দ্র অবাধ ও শান্তিপূর্ণ ভোটব্যবস্থাকে বানচাল করে দিতে নির্বাচন কমিশোনের বিরুদ্ধে ‘বিপদজনক প্রচারণা' চালিয়ে যাচ্ছেন।

পশ্চিম বর্ধমান জেলায়, আসানসোলের মেয়র ও তৃণমূলের এমএলএ (Asansol Mayor and Trinamool MLA) জিতেন্দ্র তিওয়ারি তাঁদের পৌরসভার দলের প্রার্থীদের জয় নিশ্চিত করার জন্য বিশেষ আর্থিক সহায়তার ঘোষণা করেন। অন্যদিকে, বীরভূম জেলার তৃণমূলের সভাপতি অনুব্রত মণ্ডল হিংসা ছড়াচ্ছেন বলে বিজেপি লিখিত অভিযোগ জানিয়েছে। দলের সহ সভাপতি জয়প্রকাশ মজুমদার ওই চিঠিতে স্বাক্ষরও করেন। 

দোলের পরে আঙুলে রঙ দিয়ে ‘দেশের সবথেকে বড় উৎসব' সার্থক করার বার্তা কমিশনের

পশ্চিমবঙ্গের অতিরিক্ত মুখ্য নির্বাচনী অফিসার (Additional Chief Electoral Officer, West Bengal) সঞ্জয় বসু সাংবাদিকদের বলেন, “আমরা সব ক্ষেত্রেই একটি ঘটনাগত প্রতিবেদন চেয়েছি। বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলা পরিষদের ডিইও ইতিমধ্যেই একটি শো কজের নোটিশ দিয়েছেন।” বিজেপির অভিযোগ, কলকাতার মেয়র ববি হাকিম একটি সাক্ষাত্কারে বলেছেন যে কেন্দ্রীয় পুলিশ বাহিনী কয়েকদিনের জন্যই এই রাজ্যে থাকবে এবং পরে রাজ্যের আইন ও শৃঙ্খলা রাজ্য পুলিশের তত্ত্বাবধানেই থাকবে। জয়প্রকাশ মজুমদার তাঁর অভিযোগে বলেন, “ববি হাকিমের বক্তব্যের স্বর ও ভঙ্গিমা ভোটারদের ভয়ে রাখার জন্যই। ভয়ের পরিবেশ বজায় রাখার জন্য এটি হুমকি ছাড়া কিছুই না।"

সঞ্জয় বসু বলেন, “সংশ্লিষ্ট ডিইও যেমন রিপোর্ট দেবেন কমিশনের নিয়ম অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।" তিনি আরও জানান, কমিশন বিজেপির সাংসদ বাবুল সুপ্রিয়র (BJP MP Babul Supriyo) আচরণের জন্য কারণ দর্শানোর নোটিশের উত্তরের জন্য এখনও অপেক্ষা করছেন। সোশ্যাল মিডিয়াতে এই রাজ্যে প্রচারের জন্য তাঁর দলের থিম গানের ভিডিও প্রকাশ করার আগে প্রয়োজনীয় অনুমতি না চাওয়ায় মঙ্গলবার নির্বাচন কমিশন বাবুল সুপ্রিয়কে নোটিশ পাঠিয়েছে। 

জম্মু-কাশ্মীরের ক্যাম্পে ৩ সিআরপিএফকে গুলি করে আত্মহত্যার চেষ্টা জওয়ানের

'সি-ভিজিল অ্যাপ' এর সম্পর্কে বিশদে জানিয়ে সঞ্জয় বসু বলেন, “এ পর্যন্ত প্রায় ১,২৬৮ টি অভিযোগ নিবন্ধিত হয়েছে, যার মধ্যে ৭৮৯ টি সমাধান করা হয়েছে।" এছাড়াও, কমিশনের জাতীয় অভিযোগ পরিষেবা (এনজিএস) পোর্টালের মাধ্যমে ১,১৫১ টি অভিযোগ পাওয়া গিয়েছে যাদের মধ্যে ৪৩৬ টি সমাধান হয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.