This Article is From Mar 17, 2019

শেষ মুহূর্তে ইস্তেহার প্রকাশ করা যাবে না: নির্বাচন কমিশন

১৯৫১ সালের ভারতীয় জনপ্রতিনিধিত্ব আইন অনুসারে এই  নতুন  নির্দেশ জারি করা  হয়েছে বলে  কমিশনের তরফে জানান হয়েছে

শেষ মুহূর্তে ইস্তেহার প্রকাশ করা যাবে না: নির্বাচন কমিশন

নেতাদের নির্বাচনের ব্যাপারে সাক্ষাৎকার দিতেও বারণ করা  হয়েছে।

হাইলাইটস

  • জনপ্রতিনিধিত্ব আইন অনুসারে এই নতুন নির্দেশ জারি করা হয়েছে
  • ভোট শুরুর ৪৮ ঘণ্টা আগে নেতাদের সাক্ষাৎকার দিতেও বারণ করা হয়েছে
  • অতীতের কয়েকটি ঘটনা থেকে শিক্ষা নিয়ে নির্দেশ জারি করেছে কমিশন
নিউ দিল্লি:

নির্বাচনের ৪৮ ঘণ্টা  আগে  প্রচার শেষ  করতে হয় এবার নির্বাচন কমিশন জানাল ওই  সময়ের মধ্যে  ইস্তেহারও ঘোষণা করা যাবে না। মানে  লোকসভা  নির্বাচনের (Lok Sabha Election 2019 ) কোনও একটি দফা শুরু হতে ৪৮ ঘণ্টা বাকি আছে  এমন সময়  ইস্তেহার  প্রকাশ করতে  পারবে না রাজনৈতিক দলগুলি। ১৯৫১ সালের ভারতীয় জনপ্রতিনিধিত্ব আইন  অনুসারে এই  নতুন  নির্দেশ জারি করা  হয়েছে বলে  কমিশনের (Election Commission) তরফে জানান হয়েছে। ২০১৪ সালে লোকসভা নির্বাচনের সময় প্রথম  দফায় যেদিন  ভোট গ্রহণ হচ্ছে সেদিন ইস্তেহার প্রকাশ করে বিজেপি। কংগ্রেস দাবি  করে ভোটারদের প্রভাবিত করতেই ওই কাজ বিজেপি করেছিল। কিন্তু আদর্শ নির্বাচনী আচরণ বিধি অনুসারে ইস্তেহার প্রকাশের জন্য কোনও নির্দিষ্ট সময় নেই বলে বিজেপির বিরুদ্ধে ব্যবস্থা করা যায়নি।

শুধু প্রচার বা  ইস্তেহার  প্রকাশ নয়  ওই সময়ের মধ্যে রাজনৈতিক নেতাদের নির্বাচনের ব্যাপারে সাক্ষাৎকার দিতেও বারণ করা  হয়েছে। নির্বাচন কমিশনের একটি সূত্রের কথা উল্লেখ  করে সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে ভোট শুরুর ৪৮ ঘণ্টা আগে তারকা প্রচারক বা  কোনও নেতা নির্বাচনের ব্যাপারে  কোনও সাক্ষাৎকার করতে পারবেন না। করতে পারবেন না সাংবাদিক সম্মেলনও।

এই নিয়ম লাগু হওয়ার একটি নির্দিষ্ট কারণ আছে। ২০১৭ সালে গুজরাট বিধানসভা  নির্বাচনের ঠিক একদিন আগে  স্থানীয় সাংবাদিকদের মুখোমুখি হন কংগ্রেস সভাপতি  রাহুল গান্ধী। সমালোচনায় সরব হয় বিজেপি। পাল্টা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ভোটের একদিন আগে  রোড শো করার দাবি  তোলে কংগ্রেস।

.