This Article is From Oct 05, 2019

Chandrayaan-2 থিমে দুর্গার পাশাপাশি ইসরো প্রধানের মূর্তি গড়ে তাক লাগাল এই পুজো!

Chandrayaan-2 Theme: কেবল দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ নয়, দেবদেবীদের মূর্তির পাশাপাশি ইসরো প্রধান কে সিভান এবং মহাকাশচারীদেরও মূর্তি তৈরি করেছেন প্রতিমা শিল্পীরা।

Chandrayaan-2 থিমে দুর্গার পাশাপাশি ইসরো প্রধানের মূর্তি গড়ে তাক লাগাল এই পুজো!

বারাণসীর একটি পুজোর থিম এবার Chandrayaan-2

বারাণসী:

থিমের আমি, থিমের তুমি, থিম দিয়ে যায় চেনা! দুর্গাপুজোর (Durga Puja) যেন ছায়াসঙ্গী হয়ে গিয়েছে এই থিম শব্দটি। শহরের ৯০% পুজোই, তা সে অল্প বাজেটের হোক বা বড় বাজেটের থিমের মাধ্যমে চোখ ধাঁধানো শিল্প দিয়ে দেশবাসীকে তাক লাগাতে পারে। সারা বিশ্বেই শিল্পের এমন চমকপ্রদ প্রদর্শনী আর কোথাও হয় কিনা সন্দেহ। তবে শুধু কলকাতা শহর নয়, শুধুই বাংলার জেলায় জেলায় নয় থিম ভিত্তিক মণ্ডপ বানানোর প্রচেষ্টায় মেতেছে অন্য রাজ্যও! যেমন বারাণসীর (Varanasi) একটি দুর্গাপুজো। এই পুজোর আয়োজকরা এবার তাঁদের মণ্ডপ নির্মাণ করেছেন ‘চন্দ্রযান -২'কে (Chandrayaan-2) থিম হিসেবে ভেবে। 

পুজোয় মাতল ব্রিটেন, ম্যাডক্স স্কোয়ারের ছায়া বার্কশায়ারে

প্রায় একশো ফুট উচ্চতা এই পুজো মণ্ডপের। মণ্ডপ নির্মাণ সম্পন্ন হতে দুই মাস সময় লেগেছে বলে জানিয়েছেন আয়োজকরা। কেবল দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ নয়, দেবদেবীদের মূর্তির পাশাপাশি ইসরো প্রধান কে সিভান এবং মহাকাশচারীদেরও মূর্তি তৈরি করেছেন প্রতিমা শিল্পীরা।

5cd9p0e8

প্রায় একশো ফুট উচ্চতা এই পুজো মণ্ডপের

Durga Puja 2019: দূষণ সচেতনতা বাড়াতে অভিনব থিম সন্তোষপুর লেক পল্লি কমিটির

দুর্গাপুজো কমিটির সদস্য রাজন জয়সওয়াল সংবাদ সংস্থা এএনআইকে বলেন, “যদিও চন্দ্রযান -২ মিশন সফল হয়নি, তবু আমরা ইসরোর এই প্রচেষ্টা উদযাপন করতে চাই। আমরা ইসরো প্রধান কে সিভানের একটি প্রতিমা তৈরি করেছি কারণ, উনি জানিয়েছেন অন্য একটি চন্দ্রাভিযানের পরিকল্পনা করছেন তাঁরা। এমনকি আমরা মহাকাশচারীদের বিভিন্ন মূর্তিও গড়েছি এখানে।”

.