This Article is From Oct 22, 2018

‘রাজপ্রাসাদে’ বসে রাজকীয় কার্নিভ্যাল দেখবে শহর

 কাল বিসর্জন কার্নিভ্যাল। কাল সন্ধ্যায় ইন্দিরা গান্ধি সরণি দিয়ে যাবে বিশেষ শোভা যাত্রা।

‘রাজপ্রাসাদে’ বসে রাজকীয় কার্নিভ্যাল দেখবে শহর

 এর আগে  বিশ্ব বাংলা শারদ সম্মানের বিজেতা পুজো কমিটি গুলির নাম  ঘোষণা হয়।

হাইলাইটস

  • কাল সন্ধ্যায় ইন্দিরা গান্ধি সরণি দিয়ে যাবে বিশেষ শোভা যাত্রা
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে শুরু হয়েছে এই কার্নিভ্যাল
  • অতিথি অভ্যাগতদের বসার জন্য বিশেষ মণ্ডপ তৈরি হয়েছে
কলকাতা:

কাল বিসর্জন কার্নিভ্যাল। কাল সন্ধ্যায় ইন্দিরা গান্ধি সরণি দিয়ে যাবে বিশেষ শোভা যাত্রা। অংশ নেবে শহরের পঁচাত্তরটি পুজো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে শুরু হয়েছে এই কার্নিভ্যাল। তবে তার আগে সোমবার সন্ধ্যায় আগুন লেগে যায় অনুষ্ঠান মঞ্চে। নিরাপত্তা কর্মীদের তৎপরতায় বড় আকার নিতে পারেনি আগুন।

শুধু প্রতিমা নয় মণ্ডপেরও খানিকটা তুলে ধরা হবে এই শোভাযাত্রায়। রাজ্য মন্ত্রিসভার সদস্য থেকে শুরু করে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত- সকলেই হাজির থাকবেন। অতিথি অভ্যাগতদের বসার জন্য বিশেষ মণ্ডপ তৈরি হয়েছে। সেটা দেখতে রাজপ্রাসাদের মতো। শুধু তাই নয় মণ্ডপের মাধ্যমে বাংলার বহুবিধ সংস্কৃতিকেও তুলে ধরা হবে বলে জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার।

75 পল্লির পুজো কমিটির সম্পাদক সুবীর দাস জানালেন সেই প্রথম থেকেই আমরা কার্নিভ্যালে অংশ নিচ্ছি। এর আগে বিশ্ব বাংলা শারদ সম্মানের বিজেতা পুজো কমিটি গুলির নাম ঘোষণা হয়। প্রতিমা থেকে প্যান্ডেল আলো থেকে ভাবনা সহ একাধিক বিভাগে সেরাদের বেছে নেওয়া হয়েছে। মোট 75 টি  পুজো কমিটির নাম ঘোষণা করা হয়েছে। এই প্রথম বিওশব বাংলা শারদ সম্মান দিচ্ছে রাজ্য প্রশাসন। তথ্য-সংস্কৃতি দপ্তরের রাষ্ট্রমন্ত্রী ইন্দ্রনীল সেন সেরাদের নাম ঘোষণা করেন। উত্তর এবং দক্ষিণ কলকাতার দুটি পুজোকে সাবেকিয়ানার জন্য আলাদা করে সম্মানিত করা হয়েছে। এই দুটি পুজো হল বাগবাগার এবং একডালিয়া এভারগ্রিন।                       

অন্যদিকে বাবু বাগান, যোধপুর পার্ক সর্বজনীন, মহম্মদ আলি পার্ক সেরা হয়েছে প্যান্ডেলের দিক থেকে। কালীঘাট মিলন সঙ্ঘ, বাদামতলা আষাঢ়সঙ্ঘ, কুমোরটুলি সর্বজনীন, টালা প্রত্যয় এবং সল্টলেক এফডি ব্লক সহ  দশটি পুজোর প্রতিমাকে সেরা বেছে নেওয়া হয়েছে। ভাবনার দিক থেকে  সেরা হয়েছে 12 টি পুজো। তার মধ্যে আছে সমাজসেবী সঙ্ঘ, চোরবাগান, হাতিবাগান সর্বজনীন, 75 পল্লি ভবানীপুর সহ আরও কয়েকটি  পুজো। এই সমস্ত পুজোই এ মাসের 23 তারিখের কার্নিভ্যালে অংশ নেবে। পুজোর আকর্ষণ বাড়াতে কয়েক বছর হল এই বিষয়টি শুরু করেছে রাজ্য প্রশাসন। এখানে ইন্দিরা গান্ধি সরণি (রেড রোড) দিয়ে প্রতিটি ঠাকুরকে নিয়ে যাওয়া হয়।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.