This Article is From Oct 26, 2018

বিমান বন্দরে গ্রেফতার হওয়া দুই যুবকের প্যান্টের বিশেষ পকেট থেকে কী পাওয়া গেল?

বড় অঙ্কের বিদেশি মুদ্রা উদ্ধার হল কলকাতায়। শুল্ক দপ্তর জানিয়েছে উদ্ধার হওয়া গয়নার বাজার মূল্য ভারতীয় টাকায় প্রায় 1.27 কোটি টাকা।

বিমান বন্দরে গ্রেফতার হওয়া  দুই যুবকের প্যান্টের বিশেষ পকেট থেকে  কী পাওয়া  গেল?

জানা গিয়েছে মোট  174,500 মার্কিন ডলার বা 1.27  কোটি টাকা উদ্ধার হয়েছে

হাইলাইটস

  • বড় অঙ্কের বিদেশি মুদ্রা উদ্ধার হল কলকাতায়
  • বাজার মূল্য ভারতীয় টাকায় প্রায় 1.27 কোটি টাকা
  • বৃহস্পতিবার বিমান বন্দর থেকে দুজনকে গ্রেফতার করা হয়
কলকাতা:

বড় অঙ্কের বিদেশি মুদ্রা উদ্ধার হল কলকাতায়।  বাজার মূল্য ভারতীয় টাকায় প্রায় 1.27 কোটি টাকা।এই বিপুল পরিমাণ টাকা নিয়ে শহর ছেড়ে পালানোর সময় বৃহস্পতিবার বিমান বন্দর থেকে দুজনকে গ্রেফতার করা  হয়।  নির্দিষ্ট সূত্রে  খবর পেয়েই এই  দুই  ব্যক্তিকে ধরে  ফেলেন শুল্ক দপ্তরের আধিকারিকরা। ততক্ষণে তারা ব্যাঙ্কক  যাওয়ার সমস্ত  প্রস্তুতি সেরে  ফেলেছেন। সারা  হয়ে গিয়েছে  অভিভাবসনের প্রক্রিয়াও।

জানা গিয়েছে মোট  174,500 মার্কিন ডলার বা 1.27  কোটি টাকা উদ্ধার হয়েছে। বিমান বন্দরে নিরাপত্তা  কর্মীদের ফাঁকি দিতে দুজনের প্যান্টে বেশ কয়েকটি   বিশেষ পকেট তৈরি করা হয়েছিল। শুধু  তাই  নয় সমস্ত টাকাই কার্বন পেপারে মুড়িয়ে নিয়ে যাচ্ছিল ওই দুই ব্যক্তি। তবু শেষ রক্ষা  হল না।  জাভেদ আহমেদ এবং কমলেশ গৌড় নামে ওই  দুই ব্যক্তি  দিল্লির আশপাশে  থাকে। শুল্ক দপ্তরের আধিকারিকদের  তারা নিজেদের অপরাধ স্বীকার কড়েছে। আরও জানিয়েছে  ব্যাঙ্ককে সক্রিয়  হওয়া  একটি পাচার চক্রের সঙ্গে  তাদের যোগ আছে।

বিদেশি টাকা বা সোনা  পাচারের ঘটনা গত কয়েক বছরে বেড়েছে  অনেকটাই। আধিকারিকদের অবাক করে দিয়ে পাচারের   নিত্য  নতুন  পন্থাও খুঁজে  বের করেছে  পাচারকারীরা।। এই  বিশেষ পকেট তৈরি বা কার্বন পেপারের ব্যবহার তারই অঙ্গ। একই ভাবে পাল্লা  দিয়ে বাড়ছে  মাদক  পাচার। মাত্র কয়েকদিন আগে   শিয়ালদা স্টেশনের পাশে থাকা বিগ বাজারের সামনে থেকে 19 গ্রাম নিষিদ্ধ মাদক সহ  কেনিয়ার বাসিন্দা ফিলস মিউজি নামে এক মহিলাকে গ্রেফতার করা হয়। 22টি লজেন্সের প্যাকেটের মধ্যেই ছিল এই মাদক। তাছাড়া ধৃতের কাছ থেকে  8700 টাকাও  পাওয়া গিয়েছে বলে খবর ।  এনসিবির দাবি উদ্ধার হওয়া মাদকের মূল্য প্রায় দেড় লাখ টাকা।

.