This Article is From Nov 15, 2019

Dengue 2019: ডেঙ্গি কি আদৌ আতঙ্কের ! কী পরামর্শ চিকিৎসকের?

শহর জুড়ে এখন ডেঙ্গি (Dengue 2019) আতঙ্ক। প্রতিদিনই চিকিৎসকেরা ডেঙ্গি আক্রান্ত রোগী পাচ্ছেন হাসপাতালে।

Dengue 2019: ডেঙ্গি কি আদৌ আতঙ্কের ! কী পরামর্শ চিকিৎসকের?

Dengue 2019: ডেঙ্গি কি আদৌ আতঙ্কের?

কলকাতা:

শহর জুড়ে এখন ডেঙ্গি (Dengue 2019) আতঙ্ক। প্রতিদিনই চিকিৎসকরা ডেঙ্গি আক্রান্ত রোগী পাচ্ছেন হাসপাতালে। অনেকেই প্রবল জ্বর নিয়ে হাসপাতালে চিকিৎসকদের কাছে আসছেন এবং তারপর যখন তার রক্ত পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে ,তাতে ডেঙ্গি পজেটিভ আসছে অনেকের। প্রথমবার পজেটিভ না এলেও পরেরবার ডেঙ্গি পজেটিভ আসছে রক্তের পরীক্ষায়। তবে ডেঙ্গিকে নিয়ে অযথা ভয় পাবার কোন কারণ নেই। সঠিক সময়ে এবং সঠিকভাবে যদি ডেঙ্গিকে চিহ্নিত করে রোগীকে চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়া যায়, তাহলে নিরাময় সম্ভব।

যদি দেখা যায় যে জ্বর বেশ কয়েকদিন থাকছে তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে যান, বলছেন বিশিষ্ট চিকিৎসক অরিন্দম বিশ্বাস। চিকিৎসকের পরামর্শ মতো রক্তের পরীক্ষা করান এবং তাতে যদি ডেঙ্গি (Dengue 2019) পজেটিভ আসে তাহলে সঙ্গে সঙ্গে চিকিৎসা করান।  যদি প্লেটলেট খুব নীচে নেমে যায় আর চিকিৎসক যদি পরামর্শ দেন হাসপাতালে ভর্তি হতে, অবশ্যই ভর্তি হন। কিন্তু যদি বাড়িতে থেকেও চিকিৎসা করা সম্ভব তাহলে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। জ্বর এলেই একটা প্রবণতা দেখা যায় যে সঙ্গে সঙ্গে জ্বর কমানোর ওষুধ খেয়ে ফেলি আমরা, যার ফলে এই জ্বরের চরিত্র ঠিক কেমন, ডেঙ্গি ভাইরাস রোগীর শরীরে প্রবেশ করেছে কিনা সেটিও কিন্তু বুঝতে অনেকটা দেরি হয়ে যায়। তাই চিকিৎসক বিশ্বাস পরামর্শ দিচ্ছেন যে জ্বর এলেই চিকিৎসকের পরামর্শ নিন। আর যদি কোনও রোগী ডেঙ্গিতে আক্রান্ত হয়েছে দেখাও যায় তাহলে অযথা আতঙ্কিত হবার কিছু নেই প্রচুর পরিমাণে জল খান এবং যে ধরনের পরামর্শ চিকিৎসক দিচ্ছেন সেগুলো মেনে চলুন।

চিকিৎসক অরিন্দম বিশ্বাস আরও জানিয়েছেন জ্বর হলে প্রথমে একটি রক্তের পরীক্ষা করুন এবং তারপর সাত দিন পর আরও একটি রক্ত পরীক্ষা করুন। যদি ডেঙ্গি ধরা পড়ে তাহলে বিশেষ কিছু সতর্কতা মেনে চলুন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী। তবে এর পাশাপাশি যেহেতু এটি মশাবাহিত রোগ সে কারণে বাড়ির আশপাশ অবশ্যই পরিষ্কার রাখা উচিত। কোনও ভাবেই আগাছা জন্মাতে দেওয়া চলবে না এবং কোনও জায়গাতেই জল জমে থাকতে দেওয়াও চলবে না, জানালেন চিকিৎসক। পাশাপাশি তিনি আরও বলেন যে, ২০১৭ সালে যেভাবে ডেঙ্গি ছড়িয়েছিল কলকাতায় , এবছর অর্থাৎ ২০১৯ এ কিন্তু এখনও পর্যন্ত ততটা ছড়ায়নি।

.