This Article is From Feb 26, 2020

“আরও একটা ১৯৮৪ হতে দেওয়া যাবে না”, দিল্লিতে সংঘর্ষ নিয়ে বলল হাইকোর্ট

জাফরাবাদে নর্দমায় এক আইবি আধিকারিকের দেহ উদ্ধার হয়েছে, ফলে দিল্লিতে মৃতের সংখ্যা বেড়ে ২১, আহতের সংখ্যা ১৮০

“আরও একটা ১৯৮৪ হতে দেওয়া যাবে না”, দিল্লিতে সংঘর্ষ নিয়ে বলল হাইকোর্ট

পরপর চারদিন ধরে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে সংঘর্ষ অব্যাহত দিল্লিতে (ফাইল)

নয়াদিল্লি:

দিল্লিতে সংঘর্ষ (Delhi Violence) পরপর চারদিন অব্যাহত, এই পরিস্থিতিতে দেশের রাজধানীর পরিস্থিতি নিয়ে কড়া বার্তা দিল হাইকোর্ট, পরিস্থিতি শান্ত করার জন্য রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে একসঙ্গে কাজ করার বার্তা দিয়ে হাইকোর্টের বিচারপতি এস মুরলিধর বললেন, দেশে আগে যেমনটা হয়েছিল, সেই ভাবে আর একটা ১৯৮৪ হিংসার (1984 Riots) ঘটনা হতে দেওয়া যাবে না। বিজেপি নেতা কপিল মিশ্রের ভিডিও দেখে হাইকোর্ট, তারপরেই এই মন্তব্য করে, এর আগেও একাধিকবার উস্কানিমূলক মন্তব্য  করার অভিযোগ উঠেছে কপিল মিশ্রের বিরুদ্ধে, রবিবার বিকেলে মৌজপুরে বিতর্কিত মন্তব্য করেন তিনি।   

দিল্লিতে সংঘর্ষের সূত্রপাত রবিবার বিকেলে, সেখানে সংঘর্ষ হয় নাগরিকত্ব সংশোধনী আইনের পক্ষে ও বিরুদ্ধে বিক্ষোভকারীদের মধ্যে, সেখানে বিতর্কিত মন্তব্য করেন কপিল মিশ্র। এখনও পর্যন্ত দিল্লিতে সংঘর্ষের ঘটনায়  ২১ জনের মৃত্যু হয়েছে এবং আহতের সংখ্যা ১৮০ জন, মৃতদের মধ্যে রয়েছেন দিল্লি পুলিশকর্মী এবং একজন আইবি আধিকারিক।

দিল্লি হিংসায় মৃত ২১; শান্তি চেয়ে প্রধানমন্ত্রীর টুইট; দেখুন ১০টি তথ্য

বিচারপতি এস মুরলিধরণের পর্যবেক্ষণ, “শহরে আর একটা ১৯৮৪ ঘটতে দিতে পারি না আমরা, এই আদালতের সামনে”, তিনি আরও বলেন, “শুনেছি একজন আইবি আধিকারিকের ওপর হামলা হয়েছে। বিষয়টি অবশ্যই দেখা উচিত”।

১৯৮৪ দিল্লিতে শিখ বিরোধী হিংসার ঘটনায় প্রায় ৩,০০০ জনের মৃত্যু হয়েছিল, সেই ঘটনা  তুলে ধরে আদালত।

এলাকায় “মনোবল বাড়ানোর পদক্ষেপ” হিসেবে ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে যাওয়ার জন্য দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াকে নির্দেশ দেয় আদালত, এবং যথোপযুক্ত ব্যবস্থা সহ আহতদের হাসপাতালে নিয়ে যাওযার জন্য দিল্লি পুলিশকে রাস্তার ব্যবস্থা করারও নির্দেশ দেয় আদালত।

সলিসিটর জেনারেল কে তুষার মেহতাকে একাধিক বাক্যবাণে বিদ্ধ করে হাইকোর্ট, ফলে আদালত চত্ত্বরে উত্তেজনা ছড়িয়ে পড়ে, দিল্লি পুলিশের তরফে মামলায় সওয়াল করেন সলিসটর জেনারেল তুষার মেহতা, গতরাতে কপিল মিশ্রের ভিডিও এবং আবেদন নিয়ে মামলা হয়, হিংসার ঘটনায়  যু্ক্তদের বিরুদ্ধে এফআইর দায়ের এবং তাদের গ্রেফতারের আবেদন জানানো হয়। মামলার আবেদনে কপিল মিশ্রের ভিডিওটির কথা বলা হয় এবং তাঁর বিরুদ্ধে সংঘর্ষে মদত দেওয়া ও সংগঠিত করার অভিযোগ তোলা হয়।    

"দিল্লি হিংসার দায় নিয়ে পদত্যাগ করুন স্বরাষ্ট্রমন্ত্রী," বুধবার দাবি করলেন সনিয়া গান্ধি

সলিসিটরকে জিজ্ঞাসা করা হয়, তিনি এবং দিল্লি পুলিশ ভিডিওটি দেখেছে কিনা, তুষার মেহতা দাবি করেন, তিনি টিভি দেখেন না। আদালতে উপস্থিত এক পদস্থ পুলিশকর্তা জানান, তিনি কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং বিজেপি নেতা পরবেশ বার্মার বক্তব্য দেখেছেন, তাঁদের দুজনেই বিদ্বেষমূলক মন্তব্য করেন, তবে কপিল মিশ্র নন।

বিচারপতি মুরলিধর বলেন, “আমি দিল্লির পুলিশের অবস্থায় হতবাক”, এরপরেই আদালতের কর্মীদের “কপিল মিশ্রের ভিডিওটি চালাতে” বলেন বিচারপতি।

চলতি মাসেই দিল্লি বিধানসভা নির্বাচনের প্রচারপর্বে, বিদ্বেষমূলক মন্তব্য শোনা গিয়েছে, কপিল মিশ্র, অনুরাগ ঠাকুর পরবেশ বার্মা সহ অন্যান্য বিজেপি নেতাদের মুখে, তাঁদের কঠোর সমালোচনা করেছে বিরোধী এবং নাগরিক  সমাজ।

উত্তর-পূর্ব দিল্লির চাঁদ বাগে মিলল গোয়েন্দা আধিকারিকের মৃতদেহ

অনুরাগ ঠাকুরকে ভিডিওতে “বিশ্বাসঘাতকদের গুলি করো”  বলতে শোনা গিয়েছে, সেই মন্তব্যের কিছুক্ষণ আগেই নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর গুলি চলে।

গতচারদিন ধরে অপ্রত্যাশিত হিংসার ঘটনা ছেয়ে গিয়েছে রাজধানীর পরিবেশে, সেই সময়ই, ঘটনাস্থল থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে ভারত সফরত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুষ্ঠান হয়।

.