This Article is From Feb 11, 2020

Delhi Election Result: "আগামী ৫ বছর ভাল যাবে", নির্বাচনের ফল ঘোষণার আগেই আপের সদর দফতরে পোস্টার

Delhi Election Result 2020: আত্মবিশ্বাসী আপ? দলের সদর দফতরের বাইরে যে পোস্টার পড়ল তাতে লেখা, "আগামী ৫ বছর ভাল যাবে, দিল্লিতে সেই কেজরিওয়ালই আসবে"

Delhi Election Result:

Delhi Assembly Election Result 2020: আম আদমি পার্টির সদর দফতরের বাইরে এই পোস্টারটি পড়েছে

হাইলাইটস

  • দিল্লি বিধানসভা নির্বাচনের ভোটগণনা চলছে
  • নির্বাচনে জিতে কে আসবে দিল্লির ক্ষমতায় তা নিয়ে চড়ছে উত্তেজনার পারদ
  • পোল অফ পোলে আম আদমি পার্টিকেই এগিয়ে রাখা হয়
নয়া দিল্লি:

রাজধানীর শাসনদণ্ড (Delhi Assembly Results) কার হাতে যাবে, এ নিয়ে অনেকের মনে প্রশ্ন থাকলেও আত্মবিশ্বাসী আম আদমি পার্টি। দিল্লিতে সকাল থেকে যখন কড়া নিরাপত্তার মধ্যে ভোটগণনা চলছে, সেই সময় আপের সদর দফতরের বাইরে দেখা গেল একটি পোস্টার। ওই পোস্টারে (AAP New Poster) লেখা আছে, "আগামী ৫ বছর ভাল যাবে, দিল্লিতে সেই কেজরিওয়ালই আসবে"। নির্বাচনের ফল (Delhi Election Result) ঘোষণার আগেই দেওয়া এই পোস্টার থেকে এটা স্পষ্ট যে আম আদমি পার্টি নিজেদের জয়ের ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী। আর হবে নাই বা কেন, পোল অফ এক্সিট পোল (Delhi Election Result 2020) তো সেই ইঙ্গিতই দিচ্ছে।  অনুমান করা হচ্ছে, আপ (Aam Aadmi Party) ৫৬ টি আসনে জিতবে, আর বিজেপি সম্ভবত পেতে পারে ১৪ টি আসন। তবে কংগ্রেস একটি আসনও পাবে না বলে আভাষ দেওয়া হয়েছে পোল অফ এক্সিট পোলে।

Delhi Election Results 2020: প্রাথমিক পর্যায়ের গণনায় এগিয়ে আপ, রইল ১০ তথ্য

২০১৫ সালের দিল্লি বিধানসভা নির্বাচনে দিল্লিতে রীতিমতো ঝড় বইয়ে দেন অরবিন্দ কেজরিওয়াল। রাজধানীর মানুষ বিপুলভাবে সমর্থন করে তাঁর দল আম আদমি পার্টিকে। বিপুল জয়ের পরে দিল্লির মুখ্যমন্ত্রী হন আপ প্রধান।এবারেও দিল্লির শাসন ক্ষমতা নিজেদের দখলেই রাখতে চাইছেন অরবিন্দ কেজরিওয়াল। যদি ফিরে দেখেন তাহলে দেখতে পাবেন যে আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে তাঁর দল ২০১৫ সালের বিধানসভা নির্বাচনে (Delhi Assembly Election) মোট ৭০ টি আসনের মধ্যে ৬৭ টি আসনে জয়লাভ করেছিল এবং বাকি ৩ টি আসন যায় বিজেপির অ্যাকাউন্টে। সেই সময় কংগ্রেস দিল্লি নির্বাচনে একটিও আসন পায়নি। অথচ এই কংগ্রেসই ১৯৯৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত টানা ১৫ বছর ধরে দিল্লিতে ক্ষমতায় ছিল। কিন্তু ২০১৫ সালে দেখা যায় হাতের দলের হাত ছেড়েছেন দিল্লির মানুষজন।

"বরদাস্ত করা হবে না": কলেজ ছাত্রীদের শ্লীলতাহানি প্রসঙ্গে অরবিন্দ কেজরিওয়াল

২০১৫ সালের বিধানসভা নির্বাচন (Delhi Polls) -এ আম আদমি পার্টি ৫৪.৩ শতাংশ ভোট পায়। বিজেপি সেই সময় ৩২.৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিল এবং কংগ্রেস পায় মাত্র ৯.৭ শতাংশ ভোট। এর ঠিক দু'বছর আগে, ২০১৩ সালের দিল্লি বিধানসভা নির্বাচনে আপ ২৮ টি আসন জিতে ৮টি আসন জেতা কংগ্রেসের 'নিঃশর্ত সমর্থন' দিয়ে আম আদমি পার্টি সরকার গঠন করেছিল, তবে সেই সরকার বেশি দিন চলতে পারেনি। এদিকে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কিন্তু দিল্লির ছবিটা একদম বিপরীত ছিল। ৭০টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৬৫টিতে এগিয়ে ছিল বিজেপি। ৫ টিতে কংগ্রেস। অথচ আপ একটিতেও নয়। লোকসভার ৭ টি আসনের মধ্যে ৭টিতেই জেতে বিজেপি। 

.