সিয়াচেনে জিলিপি সহযোগে সেনার সঙ্গে সাক্ষাৎ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের

আজ রাজনাথ সিংহ উড়ে গেলেন সিয়াচেন, পৃথিবীর বৃহত্তম যুদ্ধক্ষেত্র। সেনাদের সঙ্গে তাঁর সাক্ষাতের ছবি তিনি টুইট করেছেন।

 Share
EMAIL
PRINT
COMMENTS

সিনিয়র সেনা আধিকারিকরা প্রতিরক্ষা মন্ত্রীকে সঙ্গ দেন সিয়াচেন সেনা ছাউনিতে।


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. রাজনাথ সিংহ উড়ে গেলেন সিয়াচেন।
  2. প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে এটাই তাঁর প্রথম সফর, রাজধানীর বাইরে।
  3. এই অঞ্চ‌লকে ‘পৃথিবীর উচ্চত্তম যুদ্ধক্ষেত্র’ও বলা হয়।

আজ রাজনাথ সিংহ (Rajnath Singh) উড়ে গেলেন সিয়াচেনে (Siachen), পৃথিবীর উচ্চতম যুদ্ধক্ষেত্র। রাজধানীর বাইরে প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে এটাই তাঁর প্রথম সফর। সেনাদের সঙ্গে তাঁর সাক্ষাতের ছবি তিনি টুইট করেছেন। বিরাট উচ্চতায় শৈত্যের কামড় থেকে বাঁচতে ভারী পোশাক পরে জিলিপি সহযোগে তাঁকে সেনাবাহিনীর সঙ্গে দেখা যায়। টুইটে প্রতিরক্ষা মন্ত্রী  লেখেন— ‘‘একটি ফরোয়ার্ড পোস্ট এবং সিয়াচেন বেস ক্যাম্পে গেলাম। আর্মি সেনা কর্মকর্তাদের সঙ্গে কথা বলেচি, যাঁরা এই অঞ্চলের দায়িত্বে রয়েছেন‌। এই অঞ্চ‌লকে ‘পৃথিবীর বৃহত্তম যুদ্ধক্ষেত্র'ও বলা হয়।'' রাজনাথ একটি ছবি শেয়ার করেন সাদা জ্যাকেট পরিহিত অবস্থায়। ওই হিমবাহ এলাকায় তাপমাত্রা শীতকালে পৌঁছে যায় মাইনাস ৬০ ডিগ্রিতে।

 ১৩ জন যাত্রীকে নিয়ে ওড়া ভারতীয় বায়ুসেনার একটি বিমানের খোঁজ মিলছে না

তিনি টুইটে লেখেন— ‘‘আমি গর্বিত সমস্ত সেনা কর্মকর্তাদের জন্য যাঁরা সিয়াচেনে রয়েছেন এবং আপ্রাণ চেষ্টায় দেশকে রক্ষা করতে ব্রতী। আমি গর্বিত তাঁদের বাবা-মা'র জন্যও যাঁরা নিজেদের সন্তানকে দেশের সেবা করার জন‌্য সেনাবাহিনীতে যোগ দিতে পাঠিয়েছেন। আমি ব্যক্তিগত ভাবে একটি ধন্যবাদ জ্ঞাপক নোট তাঁদের পাঠাব।''

প্রতিরক্ষা মন্ত্রী বলেন, ‘‘সিয়াচেনে শহিদ হওয়া সেনাদের শ্রদ্ধা জানালাম। ১১০০-র বেশি সেনা এই সিয়াচেন হিমবাহে সর্বোচ্চ আত্মত্যাগ করেছেন। দেশ তাঁদের সেবা ও ত্যাগের জ‌ন্য সর্বদা তাঁদের কাছে ঋণী হয়ে থাকবে।''

সিনিয়র সেনা আধিকারিকরা প্রতিরক্ষা মন্ত্রীকে সঙ্গ দেন সিয়াচেন সেনা ছাউনিতে। তাঁরা তাঁকে দৈনন্দিন কর্মকাণ্ড সম্পর্কে বোঝান। যার মধ্যে ছিল ভারতীয় বায়ুসেনার সহায়তার কথাও।

রাজনাথ আজ সন্ধ্যায় শ্রীনগরে সেনা কর্মকর্তাদের সঙ্গে মিলিত হবেন।

১৯৮৪ সাল থেকে সিয়াচেনের তুষারাবৃত অঞ্চল আর্মির দখলে রয়েছে। সেই সময় ‘অপারেশন মেঘদূত'-এর মাধ্যমে পর্বত অভিযাত্রীর মতো চুড়োয় পৌঁছে পাকিস্তানি আর্মির থেকে ওই এলাকার দখল করে নেয়।

 জোট শেষ? মায়াবতী জানালেন উপ নির্বাচনে বিএসপি একাই লড়বে: সূত্র

d2310u4

গত সপ্তাহে শপথগ্রণের অব্যবহিত পরেই নবনিযুক্ত প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের ডেকে বর্তমানের সব কর্মসূচির বিস্তৃত বিবরণ প্রস্তুত করতে বলেন।

সমুদ্রপৃষ্ঠ থেকে ২০,০০০ ফুট উঁচুতে অবস্থিত সিয়াচেন বেস ক্যাম্প। এটি পৃথিবীর শীতলতম যুদ্ধক্ষেত্রও বটে। শীতল ভারী বাতাস ও শীতের কামড় সহ্য করে সেনাদের এখানে থাকতে হয়। তাছাড়া শীতের সময় ধ্বসের সম্মুখীন হওয়াও এখানকার এক বিরাট সমস্যা।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................