জানেন কী কেন এই ঝড়ের নাম তিতলি?

Cyclone Titli: 10 অক্টোবর থেকে বঙ্গোপসাগরে উদ্ভুত ঘূর্ণিঝড় ‘তিতলি’র কারণে বিভিন্ন এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। ঘণ্টায় 165 কিলোমিটার বেগে এগোচ্ছে এই ঝড়।

জানেন কী কেন এই ঝড়ের নাম তিতলি?

তিতলি নিয়ে বিশেষ দশটি তথ্য

নিউ দিল্লি:

Cyclone Titli: 10 অক্টোবর থেকে বঙ্গোপসাগরে উদ্ভুত ঘূর্ণিঝড় ‘তিতলি’র কারণে বিভিন্ন এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। ঘণ্টায় 165 কিলোমিটার বেগে এগোচ্ছে এই ঝড়। রয়েছে ভারী বিপর্যয়ের আশঙ্কা। উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশে বিশেষ সতর্কতা নেওয়া হয়েছে। স্কুল এবং কলেজ বন্ধ রাখা হয়েছে। 3 লাখ মানুষকে নিরাপদ স্থানে পৌঁছানোর পরে উপকূলবর্তী এলাকাগুলোকে খালি করা হয়েছে। কিন্তু কী এই ঝড় ‘তিতলি’। কেনই বা এই নাম রাখা হয়েছে ঝড়ের। জেনে নিন ‘তিতলি’ নিয়ে দশটি তথ্য:

 

1. বঙ্গোপসাগরের এই ঘূর্ণিঝড়ের নাম ‘তিতলি’ রেখেছে পাকিস্তান। ঝড়ের নাম এই জন্যই দেওয়া হয় যাতে সাধারণ মানুষ ও বিজ্ঞানীদের মধ্যে নাম নিয়ে সমস্যা না হয়।

 

2. বিশ্বজুড়ে ঝড়ের নাম চূড়ান্ত করে 5 টি কমিটি। এই কমিটির নামগুলি হল: (1) এস্কেপ টাইফুন কমিটি (2) এস্কেপ প্যানেল অফ ট্রপিকাল সাইক্লোন (3) আরএ 1 ট্রপিকাল সাইক্লোন কমিটি (4) আরএ -4 (5) আরএ -5 ট্রপিকাল সাইক্লোন কমিটি।

 

3. সর্বপ্রথম বিশ্ব আবহাওয়া বিজ্ঞান সংগঠন ঘূর্ণিঝড়ের নাম রাখা শুরু। ভারতে ঝড়ের নামকরণের চলন শুরু হয় 2004 সাল থেকে। ভারত সহ পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মায়ানমার, ওমান এবং থাইল্যান্ডেও ঝড়ের নামকরণের ফর্মুলা প্রস্তুত করা হয়েছে। এই 8 টি দেশের পক্ষ থেকে প্রস্তাবিত নামগুলির প্রথম অক্ষর অনুসারে তাদের ক্রম নির্ধারিত হয় এবং একই ক্রম অনুযায়ী ঘূর্ণিঝড়গুলির নাম রাখা হয়।

 

4. এই আটটি দেশই বিশ্ব আবহাওয়া দফতরকে ঝড়ের নামসমূহের তালিকা দিয়ে রেখেছে। সেখান থেকেই নাম রাখা হয়। এর মধ্যে ভারত 'অগ্নি', 'বিদ্যুৎ', 'মেঘ', 'সাগর' এবং 'আকাশ'-এর মতো নাম রেখেছে। পাকিস্তান 'নিলোফার', 'বুলবুল' এবং 'তিতলি' নাম বেছে রেখেছে।

 

5. এই আটটি দেশে যদি ঘূর্ণিঝড় আসে, তাহলে প্রেরিত নামগুলির মধ্যে থেকে একটি করে নাম নির্বাচিত হয়। ভারতে 10 বছর পর্যন্ত এক নাম দ্বিতীয়বার ব্যবহার করা হয় না। পাশাপাশি বেশি ক্ষয়ক্ষতি সম্পন্ন ঘূর্ণিঝড়ের নাম বাতিল করা হয়। এইবার পাকিস্তানের পক্ষ থেকে ঝড়ের নাম বেছে নেওয়া ছিল। সেই অনুযায়ীই ভারতের এই ঝড়ের নাম হয়েছে ‘তিতলি’।

  

6. আমেরিকা প্রতি বছর ঝড়ের 21 টি নামের তালিকা প্রস্তুত করে। যদিও ইংরেজির প্রতিটি অক্ষর থেকে একটি নাম রাখা হয়। কিন্তু Q,U,X,Y ও Z দিয়ে ঝড়ের নাম রাখা যায় না। যদি এক বছরে 21-এর থেকে বেশি ঝড় আসে তবে তার নাম গ্রীক অ্যালববেট আলফা, বিটা, গামা দিয়ে রাখা হয়। নাম রাখার বিষয়ে জোড় বিজোড় ফর্মুলা গ্রহণ করা হয়। যেমন বিজোড় বছরগুলিতে ঘূর্ণিঝড়ের নাম নারীদের নামে রাখা হয়, জোড় বছরগুলিতে ঝড়ের নামগুলি পুরুষদের নামের উপর ভিত্তি করে রাখা হয়। যেমন 2019, ২0২1 এবং ২0২3 সালে ঝড়ের নামকরণ নারীদের নাম হবে। 2018, 2020 এবং ২0২২ সালে আসন্ন ঝড়ের নাম সমূহ পুরুষদের নামে হবে।

 

7. বঙ্গোপসাগর থেকে শুরু হওয়া এই ঝড়টি উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছে। উড়িষ্যার পরে সবচেয়ে বেশি ক্ষতির আশঙ্কা রয়েছে অন্ধ্র প্রদেশের উপকূলবর্তী এলাকায়।

 

8. আবহাওয়া দফতর জানিয়েছে, ঊড়িষ্যার গঞ্জাম, গজপতি, পুরী, জগতসিংহপুর, কেন্দ্রাপাড়া, খুর্দা, নয়াগড়, কটক, জাজপুর, ভদ্রক ও বালাসোরে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

 

9. উড়িষ্যায় প্রতি ঘণ্টায় 125 কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে যা প্রতি ঘন্টায় 165 কিলোমিটার গতি পর্যন্ত পৌঁছাতে পারে।

 

10. আবহাওয়াবিদরা জানিয়েছে, অন্ধ্র প্রদেশের শ্রীকাকুলামের পাশ দিয়ে বয়ে যাবে এই ঘূর্ণিঝড়।

 

 

Listen to the latest songs, only on JioSaavn.com