This Article is From May 24, 2018

সাইক্লোন মেকুনু এবং ভারতে তার প্রভাব: 10টি তথ্য

সাইক্লেন সাগর শক্তি হারিয়ে ফেলার পর দক্ষিণ-পশ্চিম আরব সাগরে আরও একটি নতুন সাইক্লোন সৃষ্টি হয়েছে। তার নাম- মেকুনু। ‘মেকুনু’ একটি মালদ্বীপীয় নাম

সাইক্লোন মেকুনু এবং ভারতে তার প্রভাব: 10টি তথ্য

সাইক্লোন মেকুনু: ভারতে আবহাওয়ার প্রতিকূল পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই

নিউ দিল্লী: সাইক্লেন সাগর শক্তি হারিয়ে ফেলার পর দক্ষিণ-পশ্চিম আরব সাগরে আরও একটি নতুন সাইক্লোন সৃষ্টি হয়েছে। তার নাম- মেকুনু। ‘মেকুনু’ একটি মালদ্বীপীয় নাম। এই সাইক্লোনের প্রাথমিক উৎসস্থল হল পশ্চিম লাক্ষাদ্বীপ আইল্যান্ড এবং মালদ্বীপের উত্তর-পূর্বে। সাইক্লোন মেকুনুর আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে সালালা এবং ওমান-ইয়েমেন সীমান্তের মাঝামাঝি কোনও স্থানে। শুক্রবার বিকেল থেকে শনিবার সকালের মধ্যে। ভারতে আবহাওয়ার প্রতিকূল পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

1.  সাইক্লোন মেকুনু শক্তি বাড়িয়ে তীব্র সাইক্লোনিক ঝড় সৃষ্টি করতে পারে বুধবার রাতে এবং অতি তীব্র সাইক্লোনিক ঝড় সৃষ্টি করতে পারে বৃহস্পতিবার। জানিয়েছে আবহাওয়া দফতর।

2. দক্ষিণ ওমান এবং দক্ধিণ-পূর্ব ইয়েমেনের উপকূলবর্তী অঞ্চলে আগামী 26 মে শনিবার তীব্র সাইক্লোনিক ঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

3  ওমান এবং ইয়েমেনের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে হাই-অ্যালার্ট জারি করা হয়েছে। সাইক্লোন মেকুনুর প্রভাব সবার প্রথমে পড়তে পারে সোকোরতা দ্বীপের উপর।

4. সোকোরতা দ্বীপের উত্তর এবং পূর্বপ্রান্তে বুধবার রাতে বারি বৃষ্টি এবং 65-80 কিমি বেগে জড় আসার সম্ভাবনা আছে।

5. ইয়েমেনের পূর্বদিকের সেহাত এবং ওমানের পশ্চিম প্রান্তের অ্যাশ সুয়েমিয়াতে এই সাইক্লোনের প্রভাব সবথেকে বেশি পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

6. যেহেতু, ভারতীয় উপকূল থেকে এই সাইক্লোন সরে গিয়েছে, তাই, ভারতে এই ঝড়ের কোনও প্রতিকূল প্রভাব পড়বে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

7. তবে, এই সাইক্লোনের প্রভাবে এ দেশের আবহাওয়ার গতি পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। 23 মে থেকে 26 মে হাওয়ার গতি বেড়ে যাবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

8. কেরলের এতদিনে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় হাওয়ার সম্মুখীন হওয়ার কথা ছিল। কিন্তু, সাইক্লোনিক ঝড়ের উপস্থিতির কারণে উত্তর-পূর্বাঞ্চলীয় হাওয়া বইতে আরম্ভ করে।

9. আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই সাইক্লোন যত শক্তি বাড়াবে, 23 মে থেকে 26 মে পর্যন্ত আরবসাগরের পশ্চিমাঞ্চলের উপকূলবর্তী স্থানগুলিতে সমুদ্রের ঢেউ তত বাড়বে।

10. সাইক্লোন মেকুনু আসবে বলে আবহাওয়া দফতর থেকে মৎস্যজীবীদের 23 মে থেকে 26 মে পর্যন্ত আরব সাগরের পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম দিকে যেতে নিষেধ করে দেওয়া হয়েছে।

 
.