This Article is From Jun 06, 2020

করোনায় মৃতদের হেলাফেলা করে শেষকৃত্য করা হচ্ছে, কলকাতা হাইকোর্টে মামলা

Coronavirus: অভিযোগ, করোনা-আক্রান্ত হয়ে যাঁরা মারা যাচ্ছেন তাঁদের দেহ পরিবারের হাতে তো তুলে দেওয়া তো দূরে থাক, শেষ শ্রদ্ধাটুকুও জানাতে দেওয়া হচ্ছে না

করোনায় মৃতদের হেলাফেলা করে শেষকৃত্য করা হচ্ছে, কলকাতা হাইকোর্টে মামলা

Coronavirus in Bengal: করোনা আক্রান্ত ও মৃতদের সঠিক পরিসংখ্যান প্রকাশ্য়ে আনছে না রাজ্য সরকার, আদালতে করা হল এমন অভিযোগও (ফাইল চিত্র)

হাইলাইটস

  • বঙ্গে যাঁরা করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন তাঁদের প্রতি অবহেলার অভিযোগ
  • হেলাফেলা করে তাঁদের শেষকৃত্য হচ্ছে, এই অভিযোগে কলকাতা হাইকোর্টে মামলা
  • এপ্রসঙ্গে রাজ্য সরকারের জবাব তলব করলো আদালত, ১১ জুন পরবর্তী শুনানি
কলকাতা:

পশ্চিমবঙ্গে (West Bengal) করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন বহু মানুষ, কিন্তু তাঁদের মৃত্যুর পর যথাযোগ্য সম্মান দিয়ে শেষকৃত্য (Cremating COVID- 19 Victims) করা হচ্ছে না, এমন অভিযোগ করে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা ঠোকা হল। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে জবাব দিক রাজ্য সরকার, আদালতের (Calcutta High Court) বিচারপতিরাও দিলেন এমন নির্দেশ। শুক্রবার কলকাতা হাইকোর্টে একটি মামলা করা হয় এই অভিযোগের পরিপ্রেক্ষিতে যে, পশ্চিমবঙ্গ সরকার রাজ্যে করোনা ভাইরাসজনিত (Coronavirus in Bengal) কারণে মারা যাওয়া রোগীদের দেহ শ্মশানে নিয়ে গিয়ে যথাযথ মর্যাদার সঙ্গে শেষকৃত্য করছে না। রীতিমতো হেলাফেলা করে কোনওক্রমে দেহগুলোকে পোড়ানো হচ্ছে বা সমাধিস্থ করা হচ্ছে। এই অভিযোগের পরেই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণন এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এবিষয়ে রাজ্য সরকারের জবাব তলব করেছে।

২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৯,৮৮৭ জন, একদিনে ২৯৪ জনের প্রাণ কাড়ল কোভিড- ১৯

বিনীত রাও নামে এক ব্যক্তি ওই জনস্বার্থ মামলাটি করেন। আবেদনকারী নিজে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচারপতিদের সামনে এমন অভিযোগও করেন যে, করোনা-আক্রান্ত হয়ে যাঁরা মারা যাচ্ছেন তাঁদের দেহ পরিবারের হাতে তো তুলে দেওয়া তো দূরে থাক, শেষ শ্রদ্ধাটুকুও জানাতে দেওয়া হচ্ছে না।

করোনা আক্রান্ত ও মৃতদের সঠিক পরিসংখ্যান প্রকাশ্য়ে আনছে না রাজ্য সরকার, আদালতে এমন বিস্ফোরক অভিযোগও করেন মামলাকারী বিনীত রাও।

বাড়ছে করোনা আতঙ্ক, রাজ্যে একদিনের মধ্যে নতুন করে কোভিড আক্রান্ত ৪২৭ জন

এরপরেই কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাজ্যকে এইসব অভিযোগের প্রতিক্রিয়া জানিয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয় বলে জানা গেছে।

আদালত এমন নির্দেশও দিয়েছে যে, অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার যে জবাব দেবে তার অনুলিপি পাঠাতে হবে ইউনিয়ন অব ইন্ডিয়া এবং মামলার আবেদনকারীকেও।

আগামী ১১ জুন ওই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণন এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ।

.