This Article is From Aug 11, 2019

বিদ্যুৎ চুরির অভিনব শাস্তি: আদালত ৫০টি বৃক্ষ রোপনের নিদান দিল চোরকে!

হাজতবাস নয়, প্রচুর টাকা জরিমানাও নয়, বিদ্যুৎ চুরির অভিযোগে অভিযুক্তকে অভিনব শাস্তি দিল দিল্লি হাইকোর্ট। কী সেই সাজা?

বিদ্যুৎ চুরির অভিনব শাস্তি: আদালত ৫০টি বৃক্ষ রোপনের নিদান দিল চোরকে!

চুরির সাজা ৫০টি বৃক্ষরোপণ! (ফাইল ছবি)

নয়া দিল্লি:

হাজতবাস নয়, প্রচুর টাকা জরিমানাও নয়, বিদ্যুৎ চুরির অভিযোগে অভিযুক্তকে অভিনব শাস্তি দিল দিল্লি হাইকোর্ট (Delhi High Court)। কী সেই সাজা? নিজের অঞ্চলে ৫০ টি গাছ লাগানোর নির্দেশ ওই ব্যক্তিকে দিয়েছে আদালত। আগামী একমাসের মধ্যে (within a month) এই ৫-টি গাছ রোপণ করতে হবে তাকে। এবং বৃক্ষ রোপনের পর তা জানাতে হবে বন দফতরের সংশ্লিষ্ট আধিকারিকদের। আদালতের আরও নির্দেশ, নয়া দিল্লির বুদ্ধ জয়ন্তী পার্কের সেন্ট্রাল রিজ রিজার্ভ ফরেস্টে ৫০টি গাছ পুঁততে হবে অভিযুক্তকে।

‘ভারতের সবচেয়ে বিশ্বাসযোগ্য সংস্থা ২০১৯' পুরস্কার জিতল NDTV

অভিনব এই শাস্তি প্রসঙ্গে বিচারপতি সঞ্জীব সচদেবের মন্তব্য, ‘গাছগুলির বয়স সাড়ে তিন বছরের মধ্যে হতে হবে। এবং উচ্চতায় কমপক্ষে ছয় ফুট। অঞ্চলের মাটি বুঝে গাছ বেছে লাগাতে হবে সেখানে। একই সঙ্গে অভিযুক্ত এবং বন দফতরের আধিকারিককে বলা হয়েছে, বৃক্ষরোপণের আগে ও পরের ছবি বন দফতরের কাছে জমা দিতে হবে। বন দফতরের আধিকারিক সেই সবে শিলমোহর লাগিয়ে, সই করে জমা দেবে আদালতে। পাশাপাশি, যত্ন গাছগুলো যাতে ঠিকমতো বেড়ে উঠছে কিনা, তাদের ঠিকমতো যত্ন নেওয়া হচ্ছে কিনা তার রক্ষণাবেক্ষণও করবেন ওই দায়িত্বপ্রাপ্ত অফিসার। বৃক্ষরোপণের ছয় সপ্তাহ পরে ছবি সহ একটি প্রতিবেদন আদালতে দায়ের করতে হবে তাঁকে।‘

সংস্কৃত ভাষার জন্যই কথা বলা কম্পিউটার তৈরি সম্ভবপর, জানিয়েছে নাসা: দাবি শিক্ষামন্ত্রীর

খবর, নির্দিষ্ট অঞ্চলে বিদ্যুৎ চুরির কথা কেন্দ্রীয় বিদ্যুৎ দফতরের কানে যেতেই দফতরের পক্ষ থেকে মামলা দায়ের করা হয় অভিযুক্তের বিরুদ্ধে। তখনই সে জানায়, একটি দোকান ঘর ভাড়া দিয়েছিল সে। ভাড়া গুণতে না পারায় দোকানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিলে ভাড়াটে অবৈধ ভাবে বিদ্যুৎ চুরি করে। তাকে কিছু না জানিয়েই। এরপরেই মামলা ওঠে আদালতে।

বিচারক বাদী-বিবাদীর কথা শুনে শেষ পর্যন্ত এই অভিনব শাস্তির বিধান দেন। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.