This Article is From Mar 15, 2020

করোনা-আক্রান্ত ইতালি থেকে ফেরানো হল ২১১ ভারতীয় পড়ুয়াকে

ইউরোপের দেশগুলির মধ্যে করোনা-আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি ইতালিতে। সেখানে এখনও পর্যন্ত ১,৪১১ জন আক্রান্ত হয়েছেন। মৃত ১৭৫।

করোনা-আক্রান্ত ইতালি থেকে ফেরানো হল ২১১ ভারতীয় পড়ুয়াকে

Coronavirus: ইতালি থেকে ফেরানো হল ২১১ জন ভারতীয় পড়ুয়াকে।

হাইলাইটস

  • ইতালিতে আটকে পড়া ২১১ জন পড়ুয়াকে ফেরানো হল দেশে
  • রবিবার এয়ার ইন্ডিয়ার বিমানে ওই পড়ুয়াদের দেশে নিয়ে আসা হল
  • ইতালিতে করোনা-আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ১৭৫ জন
মিলান (ইতালি):

ইতালিতে (Italy) করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ প্রবল আকার ধারণ করার পর সমস্ত উড়ান বাতিল করতে হয়েছিল। অবশেষে সেদেশে আটকে পড়া ২১১ জন পড়ুয়া সহ ২২০ জন যাত্রী রবিবার সকালে দিল্লি পৌঁছলেন এয়ার ইন্ডিয়ার (Air India) বিশেষ বিমানে। মিলানের ভারতীয় দূতাবাস টুইট করে একথা জানিয়েছে। ওই টুইটে এয়ার ইন্ডিয়া এবং ইতালির কর্তৃপক্ষকে ধন্যবাদ জানানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু' করোনা সংক্রমণকে ‘অতিমারী' ঘোষণা করেছে। জানিয়ে দিয়েছে, এই মুহূর্তে ইউরোপই এই ভাইরাসের সংক্রমণের নয়া কেন্দ্র হয়ে উঠেছে। ইউরোপের দেশগুলির মধ্যে করোনা-আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি ইতালিতে। সেখানে এখনও পর্যন্ত ১,৪১১ জন আক্রান্ত হয়েছেন। মৃত ১৭৫।

‘‘সময়ানুগ পদক্ষেপ স্বাস্থ্যোন্নত গ্রহের জন্য'': সার্ক দেশের সঙ্গে বৈঠকের আগে প্রধানমন্ত্রী

এদিকে এদিন সকালে ইরানে আটক ২৩৪ জন ভারতীয়ও দিল্লি পৌঁছেছেন। তাঁদের রাজস্থানের জয়সলমিরের দু'টি বিশেষ কোয়ারান্টাইন সুবিধাযুক্ত এয়ার ইন্ডিয়ার বিমানে দেশে নিয়ে আসা হল।

দেশে করোনা-আক্রান্ত ৯৩, সর্বাধিক আক্রান্ত কেরলে, তারপরেই মহারাষ্ট্র

md8fgfg8

এয়ার ইন্ডিয়া ইতালি, ফ্রান্স, জার্মানি, স্পেন, ইজরায়েল, দক্ষিণ কোরিয়া ও শ্রীলঙ্কা যাওয়ার সব উড়ান বাতিল করেছে। বুধবার সরকার সিদ্ধান্ত নিয়েছে, ১৩ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত ভিসা বাতিল করার। কেবলমাত্র কূটনৈতিক ও চাকরিগত কারণকে ব্যতিক্রম বলে ধরা হয়েছে।

qrps79a

গত কয়েক সপ্তাহে করোনা-আক্রান্ত চিন, জাপান ও ইরানে আটক ভারতীয়দের দেশে ফেরাতে পেরেছে কেন্দ্রীয় সরকার।

রবিবার বিকেল পাঁচটায় সার্কের গোষ্ঠীভুক্ত দেশগুলির সঙ্গে ভিডিও কনফারেন্সে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশে এখনও পর্যন্ত ৯৩ জন আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে। সার্ক অঞ্চলের ১২৬ জন এই অসুখে আক্রান্ত হয়েছেন।

এখনও পর্যন্ত ভারতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে দু'জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন ৭৬ বছরের একজন বৃদ্ধ ও ৬৮ বছরের এক বৃদ্ধা।

গত ডিসেম্বরে চিনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু' এই সংক্রমণকে ‘অতিমারী' বলে ঘোষণা করেছে।

.