‘‘স্মৃতি ইরা‌নি, পীযূষ গয়ালকে সরিয়ে দিন'': ভাষণের আগে প্রধান‌মন্ত্রীকে কংগ্রেসের খোঁচা

মঙ্গলবার রাত আটটায় জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi)। কংগ্রেসের দাবি, প্রধানমন্ত্রী ওই দুই মন্ত্রীকে বরখাস্ত করুন।

‘‘স্মৃতি ইরা‌নি, পীযূষ গয়ালকে সরিয়ে দিন'': ভাষণের আগে প্রধান‌মন্ত্রীকে কংগ্রেসের খোঁচা

এই বিষয়ে কংগ্রেস ক্রমেই চাপ বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকারের উপরে।

নয়াদিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) আক্রান্তদের চিকিৎসার দায়ভার রয়েছে যে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের উপরে তাঁদের নিরাপত্তার বিষয়টিকে খর্ব করার অভিযোগে দুই কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরা‌নি (Smriti Irani) ও পীযূষ গয়ালকে (Piyush Goyal) তাঁদের দায়িত্ব থেকে সরিয়ে দিক কেন্দ্র। এমনই দাবি জানাল কংগ্রেস (Congress)। মঙ্গলবার রাত আটটায় জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi)। এই অবস্থায় কংগ্রেসের মুখ্য মুখপাত্র রণদীপ সুরযেওয়ালা দাবি জানালেন প্রধানমন্ত্রী ওই দুই মন্ত্রীকে বরখাস্ত করার কথা জানান তাঁর ভাষণে।

কলকাতার করোনা আক্রান্তের মৃত্যুর পর পরীক্ষা হাসপাতালের ১০ কর্মীর, ফলাফল নেগেটিভ

তিনি বলেন, ‘‘আজ রাত আটটায় যেহেতু আপনি জাতির উদ্দেশে ভাষণ দেবেন, দয়া করে স্মৃতি ইরানি ও পীযূষ গয়ালকে সরিয়ে দিয়ে জাতিকে বলুন আপনি কীভাবে তাঁদের শাস্তি দিতে চান যাঁরা আমাদের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্য ও ভাল থাকার বিষয়টিকে খর্ব করবেন।''

কংগ্রেসের অভিযোগ, সরকার দু'টি এমন অমার্জনীয় কাজ করেছে, যার ফলে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যের ক্ষতি হয়েছে। এর জন্য শাস্তির দাবি জানিয়েছে কংগ্রেস।

কংগ্রেসের দাবি, ১ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত বারবার অনুরোধ করা সত্ত্বেও স্বাস্থ্য ও বস্ত্র মন্ত্রক চিকিৎসার পোশাক-সরঞ্জামের কোনও ব্যবস্থা করেনি।

এছাড়াও সুরযেওয়ালার অভিযোগ, ‘‘বাণিজ্য মন্ত্রী মাস্ক, পোশাক ও ভেন্টিলেটরের রফতানির অনুমতি দিয়েছেন ১৯ মার্চ পর্যন্ত। এবার এখন কী করে ওইগুলি পাওয়া যাবে? দয়া করে একটা সময় বলুন। এর মাঝের সময়টায় চিকিৎসক, নার্স ও অন্যান্ত স্বাস্থ্যকর্মীরা কী করবেন?''

কংগ্রেস এর আগেও সরকারের উপরে চাপ প্রয়োগ করেছে চিকিৎসার সরঞ্জাম নিয়ে। রাহুল গান্ধিও এই বিষয়ে কটাক্ষ করেন কেন্দ্রীয় সরকারকে।