This Article is From Mar 17, 2020

করোনা থেকে বাঁচতে খাওয়ানো হল গোমূত্র! খাস কলকাতা রইল সাক্ষী 

এক উদ্যোক্তা জানিয়েছেন, ‘‘আমরা বিশ্বাস করি গরুর মূত্র খেলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। এর ফলে আমাদের শরীর করোনা ভাইরাস থেকে রক্ষা পাবে।’’

করোনা থেকে বাঁচতে খাওয়ানো হল গোমূত্র! খাস কলকাতা রইল সাক্ষী 

গোমূত্র রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এমন বিশ্বাস থেকেই বহু মানুষ আসেন গোমূত্র খেতে। (ফাইল)

হাইলাইটস

  • গোমূত্র খেলে নাকি করোনা ভাইরাস সেরে যাবে, এই বিশ্বাসে ক্যাম্প হল কলকাতায়
  • জোড়াসাঁকোর এক গোয়ালঘরে ওই অনুষ্ঠানে খাওয়ানো হয় গোমূত্র
  • তীব্র সমালোচনা তৃণমূল কংগ্রেস ও কংগ্রেসের

গোমূত্র খেলে নাকি করোনা ভাইরাস (Coronavirus) সংক্রমণ হবে না। কিংবা করোনা-সংক্রমণ থাকলেও তা সেরে যাবে। এমনই বিশ্বাসের উপরে নির্ভর করে উত্তর কলকাতায় সোমবার একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। জোড়াসাঁকোর এক গোয়ালঘরে ওই অনুষ্ঠানে খাওয়ানো হচ্ছিল গোমূত্র (Cow Urine)। অন্যতম এক উদ্যোক্তা জানিয়েছেন, ‘‘আমরা বিশ্বাস করি গরুর মূত্র খেলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। এর ফলে আমাদের শরীর করোনা ভাইরাস থেকে রক্ষা পাবে।'' গোমূত্রের এমনই ‘অলৌকিক' ক্ষমতায় বিশ্বাস করে উদ্যোক্তাদের ডাকে সাড়া দেন বহু মানুষ।

এমন উদ্যোগের কড়া সমালোচনা করেছে তৃণমূল কংগ্রেস এবং কংগ্রেস। তবে বিজেপি এই নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি।

‘‘এটা সম্পূর্ণ অবৈজ্ঞানিক ও অসম্ভব। যখন সারা পৃথিবীর বিজ্ঞানীরা এই ভাইরাসের সঙ্গে লড়াই করছেন, তখন এই ধরনের ঘটনা কেবল লজ্জাজনক নয়, এটা অপরাধ। আমি সকলের কাছে আর্জি জানাই, এই ধরনের ফাঁদে পা দেবেন না।'' জানিয়েছেন রাজ্যের সংসদ বিষয়ক মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

কংগ্রেসের রাজ্য মুখ্য সচেতক মনোজ চক্রবর্তী গেরুয়া শিবিরের নিন্দা করে বলেন, ‘‘গরু নিয়ে ওদের মাতামাতির কারণেই এই ধৱনের কুসংস্কার সমাজে ছড়িয়ে পড়ছে।''

এদিকে হুগলির আরামবাগে করোনা সংক্রমণ ঠেকাতে গোমূত্র ও গোময় বিক্রি হচ্ছে বলে জানা গিয়েছে। পুলিশ জানিয়েছে, তারা বিষয়টি তদন্ত করে দেখছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.