করোনা আক্রান্তের সংখ্যায় ইতালি ও চিনকে টপকে শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র

Coronavirus Outbreak: আমেরিকায় এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত ৮২,৪০৪ জন, এর মধ্যে মারা গেছেন কমপক্ষে ১,১৭৮ জন

করোনা আক্রান্তের সংখ্যায় ইতালি ও চিনকে টপকে শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র

US Coronavirus: আমেরিকায় করোনা আক্রান্ত হয়ে কমপক্ষে ১,১৭৮ জন মারা গেছে

হাইলাইটস

  • করোনা ভাইরাসের আক্রমণে বেহাল মার্কিন যুক্তরাষ্ট্র
  • ডোনাল্ড ট্রাম্পের দেশে তীব্র গতিতে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা
  • ইতালি ও চিনকে টপকে এখন করোনা আক্রান্তের সংখ্যায় শীর্ষে আমেরিকাই
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের আক্রমণে (US Coronavirus) কাবু মার্কিন যুক্তরাষ্ট্র। প্রতিদিন সেখানে হু-হু করে বাড়ছে করোনা আক্রান্তের (Coronavirus Outbreak) সংখ্যা। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে এই ক'দিনেই ইতালি ও চিনকে টপকে আক্রান্তের সংখ্যার হিসাবে একেবারে শীর্ষে এসে পৌঁছেছে আমেরিকা (United States)। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (CSSE) পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত সেদেশে ওই মারণ ভাইরাসে আক্রান্ত ৮২,৪০৪ জন, এর মধ্যে মারা গেছেন কমপক্ষে ১,১৭৮ জন। আরও আশঙ্কার কথা এই যে প্রচণ্ড গতিতে মার্কিন মুলুকে বাড়ছে করোনা সংক্রমণ। জানা গেছে, পাঁচ ঘণ্টারও কম সময়ে ওই দেশে COVID-19 এ আক্রান্তের সংখ্যা ১০,০০০ এরও বেশি বেড়েছে। শুধুমাত্র নিউইয়র্কেই নতুন করে অসংখ্য রোগীর সন্ধান মিলেছে। সব মিলিয়ে ওই শহরে করোনা আক্রান্ত ৩৭,৮০২ জন। জানা গেছে নিউইয়র্কই এখন আমেরিকায় করোনা ভাইরাস (COVID-19) ছড়ানোর কেন্দ্রস্থল হয়ে উঠেছে। 

সেন্টার ফর সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের দেওয়া তথ্য অনুযায়ী করোনা ভাইরাসের আক্রমণে বেকাবু হয়ে পড়েছে অন্য দুই ব্যস্ততম শহর নিউ জার্সি এবং ক্যালিফোর্নিয়াও। ওই দুই শহরে যথাক্রমে ৬,,৮৭৬ এবং ৩,৮০২ জন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। 

করোনাকে রুখতে লকডাউন যথেষ্ট নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কথায় বাড়ল আতঙ্ক

এখনও পর্যন্ত মার্কিন মুলুকে ওই রাক্ষুসে ভাইরাস প্রাণ নিয়েছে ১,১৭৮ জনের। এর মধ্যে নিউ ইয়র্ক সিটিতে মারা গেছেন ২৮১ জন এবং ১০০ জন মারা গেছেন ওয়াশিংটনের কিংস কাউন্টিতে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানে দেখা গেছে যে চিনে এখনও পর্যন্ত (মূল ভূখণ্ড এবং হংকং, ম্যাকাও এবং তাইওয়ান অঞ্চল মিলিয়ে) করোনা আক্রান্তের সংখ্যা মোট ৮২,০৩৪ জন। সেই সংখ্যাকে বৃহস্পতিবারই টপকে গেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

চিনের প্রতি অত্যন্ত বেশি ঝুঁকে রয়েছে ‘হু', ক্ষোভ উগরে দিলেন ডোনাল্ড ট্রাম্প

বৃহস্পতিবার চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন এক বিস্তারিত পরিসংখ্যান দিয়েছে। তাতে দেখা গেছে যে চিনের মূল ভূখণ্ডে মোট করোনা আক্রান্ত ৮১,২৮৫ জন। এদিকে, হংকংয়ের বিশেষ প্রশাসনিক অঞ্চলে ওই ভাইরাস আক্রমণ করেছে ৪১০ জনের শরীরে, পাশাপাশি ম্যাকাওয়ে করোনা আক্রান্ত ৩০ জন এবং তাইওয়ানে ২৩৫ জন।

গোটা বিশ্বে এখনও পর্যন্ত COVID-19 ভাইরাসে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৫ লক্ষ ২৬ হাজার ৪৪ জন, যার মধ্যে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ২৩,৭০৯ জনের।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)