This Article is From Mar 24, 2020

করোনা পরিস্থিতিতে আপাতত স্থগিত, ২৬ মার্চ হচ্ছে না রাজ্যসভা নির্বাচন

Rajya Sabha: আগের সাংসদদের মেয়াদ পূর্ণ হয়ে যাওয়ায় বর্তমানে সংসদের উচ্চকক্ষে ১৮টি আসন শূন্য পড়ে আছে

করোনা পরিস্থিতিতে আপাতত স্থগিত, ২৬ মার্চ হচ্ছে না রাজ্যসভা নির্বাচন

Coronavirus: ২৬ মার্চ রাজ্যসভার নির্বাচন হওয়ার কথা ছিল, এখন তা স্থগিত করে দেওয়া হল

হাইলাইটস

  • আপাতত স্থগিত করে দেওয়া হল রাজ্যসভার নির্বাচন
  • আগামী ২৬ মার্চ নির্বাচন হওয়ার কথা ছিল, রয়েছে ১৮ টি শূন্যপদ
  • করোনা পরিস্থিতিতে ঝুঁকি নিতে চায় না নির্বাচন কমিশন
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণের ক্রমবৃদ্ধিতে সতর্ক কেন্দ্রীয় সরকার। এবার তাই আপাতত স্থগিত রাখা হল ২৬ মার্চের নির্ধারিত রাজ্যসভা নির্বাচন (Rajya Sabha)। জানা গেছে, ৩১ মার্চের পর নির্বাচন কমিশন (Election Commission) পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে। মোট ১৮ টি আসনের জন্যে ওই ভোটগ্রহণ হওয়ার কথা ছিল আগামী বৃহস্পতিবার। কিন্তু বর্তমানে দেশে লকডাউন চলছে। এর জেরে ওই ভোটগ্রহণের দিন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামগ্রিক করোনা পরিস্থিতি বিবেচনা করেই পরবর্তী দিনের ঘোষণা করবে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। "জনস্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জনিত অপ্রত্যাশিত পরিস্থিতির জেরে এই সময় যে কোনও বড় জমায়েতের সম্ভাবনা এড়ানো প্রয়োজন, না হলে স্বাস্থ্য ক্ষেত্রে সম্ভাব্য ঝুঁকি থেকে যায়", এক বিজ্ঞপ্তিতে বলেছে নির্বাচন কমিশন।

উত্তর-পূর্বের রাজ্য মণিপুরে প্রথম করোনা আক্রান্তের সন্ধান, ব্রিটেন ফেরত ওই মহিলা

এই নির্বাচন সম্পন্ন হলে গোটা প্রক্রিয়াটিতে নির্বাচনী আধিকারিক, রাজনৈতিক দলের প্রতিনিধি, সমর্থনকারী কর্মকর্তা এবং বিধায়কদের জড়িত থাকতে হবে। তাই নির্বাচন কমিশন বলেছে, "দেশের সাম্প্রতিক অপ্রত্যাশিত পরিস্থিতিতে এই ধরণের নির্বাচন করার জন্যে উপযুক্ত সময় এটি নয়।"

"করোনার বিপদ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি" সম্পর্কে রাত ৮ টায় জাতির উদ্দেশে ভাষণ প্রধানমন্ত্রীর

শূন্য আসনগুলির মধ্যে রয়েছে গুজরাট ও অন্ধ্রপ্রদেশের চারটি, রাজস্থান এবং মধ্যপ্রদেশের তিনটি, ঝাড়খণ্ডের দুটি এবং মণিপুর ও মেঘালয়ের একটি করে আসন।

১৭ টি রাজ্যের ৫৫ টি রাজ্যসভা আসনের জন্যে মনোনয়ন জমা দেওয়া হয়েছে। এরই মধ্যে বুধবার মনোনয়ন প্রত্যাহারের সময়সীমা শেষ হওয়ায় ইতিমধ্যেই ৩৭ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

.