This Article is From Mar 18, 2020

স্বাস্থ্যবিধিকে থোড়াই কেয়ার! সিএএ'র প্রতিবাদে চেন্নাইতে ৫ হাজার মানুষের জমায়েত

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধিকে থোড়াই তোয়াক্কা। সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে চেন্নাইতে গণজমায়েত।

স্বাস্থ্যবিধিকে থোড়াই কেয়ার! সিএএ'র প্রতিবাদে চেন্নাইতে ৫ হাজার মানুষের জমায়েত

করোনা নিষেধাজ্ঞাকে থোড়াই তোয়াক্কা! সিএএ-র প্রতিবাদে চেন্নাইতে গণ-জমায়েত।

চেন্নাই:

করোনা সংক্রমণ (Covid-19) রোধে স্বাস্থ্যবিধিকে থোড়াই তোয়াক্কা। সংশোধিত নাগরিকত্ব আইনের (Anti-CAA) প্রতিবাদে চেন্নাইতে গণজমায়েত (Mass gathering at Chennai)। জানা গিয়েছে, বুধবার শহরের মেরিনা বিচ সংলগ্ন চিপক এলাকায় প্রায় ৫ হাজার প্রতিবাদী জমায়েত হয়েছিলেন। যা ঘিরে এখন ঘুম ছুটেছে প্রশাসনের। ভারতে ছড়িয়ে পড়া স্টেজ-২ করোনা সংক্রমণ প্রতিরোধে গণ-জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি কয়েকটা শহরের জমায়েতস্থলে তালা ঝোলানো হয়েছে। এই পরিস্থিতিতে এদিন সিএএ  বিলোপের দাবি ও তামিলনাড়ু বিধানসভায় এই আইন-বিরোধী প্রস্তাব আনার দাবিতে জমায়েতের ডাক দিয়েছিল তৌহিথ জামাত নামে সংগঠন। চেন্নাইয়ের পাশাপাশি অন্য জেলাতেও প্রতিবাদ প্রদর্শন করেছেন তারা।

বিলেত ফেরত যুবকের বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এদিন সেই জমায়েতে সিএএ-বিরোধী প্ল্যাকার্ড হাতে এনপিআর ও এনআরসি বিরোধী স্লোগান তুলতে দেখা গিয়েছে। ইতিমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে দাবি করেছেন, এনপিআর করতে কোনও তথ্য দাখিল করতে লাগবে না। পাশাপাশি সরকারি তরফে একাধিকবার আশ্বাস দেওয়া হয়েছে, সিএএ কোনও ভারতীয়ের নাগরিকত্ব কাড়বে না। বরং তিন পড়শি মুসলিম দেশ থেকে এদেশে আসা সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে। 

‘‘ঘোর কলিযুগ'': করোনা ভাইরাস প্রসঙ্গে মন্তব্য সুপ্রিম কোর্টের বিচারপতির

এই আশ্বাসের পরেও সিএএ-বিরোধী আন্দোলনে উত্তাল হয়েছিল দেশ। গত বছরের শেষ মাসে পুলিশ-প্রতিবাদী সংঘর্ষে একাধিক জায়গায় রক্ত ঝরেছিল। ধীরে ধীরে সেই পর্ব পেরিয়ে দেশ যখন করোনা প্রতিরোধে ঐক্যবদ্ধ হচ্ছে, তখন ফের স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে আয়োজিত এই জমায়েতের নিন্দায় সরব সবাই।