This Article is From Mar 18, 2020

‘‘ঘোর কলিযুগ'': করোনা ভাইরাস প্রসঙ্গে মন্তব্য সুপ্রিম কোর্টের বিচারপতির

বিচারপতি অরুণ মিশ্র বলেন, ‘‘এমন মহামারী প্রতি ১০০ বছরে হয়। ঘোর কলিযুগে ভাইরাসের সঙ্গে আমরা লড়াই করতে পারব না।’’

‘‘ঘোর কলিযুগ'': করোনা ভাইরাস প্রসঙ্গে মন্তব্য সুপ্রিম কোর্টের বিচারপতির

বৃহস্পতিবার থেকে সুপ্রিম কোর্টে কেবল চারটি বেঞ্চে শুনানি হবে।

হাইলাইটস

  • ভারতে করোনা সংক্রমণ প্রসঙ্গে এক বিচারপতি বললেন, এটা ঘোর কলিযুগ
  • তিনি জানালেন, এই যুগে এর সঙ্গে লড়াই করে কঠিন
  • তবে সবাই মিলে লড়লে যে এই ভাইরাসকে রোখা সম্ভব সেকথাও বলেন তিনি

করোনা ভাইরাসের (Coronavirus) এহেন ভয়াবহ সংক্রমণের পিছনে কারণ হল এটা কলিযুগ। আর তাই এর সঙ্গে লড়াই করা সম্ভব নয়। সুপ্রিম কোর্টের (Supreme Court) এক বিচারপতি এমন মন্তব্য করেছেন বুধবার। সারা পৃথিবীতে এখনও পর্যন্ত ১,৬৮,০০০ মানুষ আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে। মৃতের সংখ্যা ৬,৬০০ জন। লক্ষ লক্ষ মানুষ গৃহবন্দি রয়েছেন। জনজীবন স্তব্ধ রয়েছে বহু শহরে। করোনা-আতঙ্কে সুপ্রিম কোর্টে কেবল গুরুত্বপূর্ণ মামলাগুলিরই শুনানি হওয়ার বিষয়ে শুনানির সময় এক আইনজীবীর প্রশ্নের উত্তরে বিচারপতি অরুণ মিশ্র বলেন, ‘‘এমন মহামারী প্রতি ১০০ বছরে হয়। ঘোর কলিযুগে ভাইরাসের সঙ্গে আমরা লড়াই করতে পারব না।'' তিনি আরও বলেন, ‘‘মানুষের অসহায়তা দেখুন। আপনি যা খুশি করতে পারেন। যে কোনও অসত্র্ ব্যবহার করতে পারেন। কিন্তু আপনি ভাইরাসের সঙ্গে লড়াই করতে পারবেন না। নিজেদের ক্ষমতা অনুযায়ী আমাদের লড়তে হবে।''

করোনা-আতঙ্কের ছায়া নবান্নে, কোয়ারান্টাইনে স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়

গত সপ্তাহে এক বৈঠকের পর শীর্ষ আদালত সিদ্ধান্ত নেয়, কেবল মাত্র জরুরি মামলাগুলিরই আপাতত শুনানি হবে সুপ্রিম কোর্টে। সাধারণত ১৫ বেঞ্চের জায়গায় এখন শুনানি হচ্ছে কেবল ৬টি বেঞ্চে। 
প্রতিটি আদালতে কেবল ছয় থেকে সাতটি মামলার শুনানি হচ্ছে। বুধবার শীর্ষ আদালত জানিয়েছে, এবার কেবল চারটি বেঞ্চেই মামলার শুনানি হবে।

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পরিদর্শনকারীদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে ‌না আদালত চত্বরে। বন্ধ রাখা হয়েছে ক্যান্টিনও। করা হচ্ছে থার্মাল স্ক্রিনিং।

সেনা জওয়ান করোনা আক্রান্ত। আধা সামরিক বাহিনীকে তটস্থ থাকতে কেন্দ্রের নির্দেশ

বিচারপতি অরুণ মিশ্র আরও বলেন, কেবল সরকারকে নয়, এই লড়াই সকলকেই লড়তে হবে। তিনি বলেন, ‘‘যদি আমরা আমাদের মতো করে লড়তে পারি তাহলে অবশ্যই জিততে পারব। আপনার লড়াই আপনাকেই লড়তে হবে, অন্য কেউ সেটা লড়তে পারবে না।''

চিনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রকোপ বাড়ছে এদেশেও। এখনও পর্যন্ত আক্রান্ত ১৪২। মৃত ৩।

ভারত যেভাবে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে পদক্ষেপ করছে তার প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু'।