This Article is From Mar 20, 2020

বাড়ছে আতঙ্ক, কলকাতায় মিলল দ্বিতীয় করোনা আক্রান্তের সন্ধান

Coronavirus: মূলত বালিগঞ্জের বাসিন্দা লন্ডন ফেরত এক যুবকের দেহে করোনা ভাইরাসের ইতিবাচক লক্ষণ মিলেছে, বর্তমানে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি তিনি

বাড়ছে আতঙ্ক, কলকাতায় মিলল দ্বিতীয় করোনা আক্রান্তের সন্ধান

Coronavirus In Kolkata: রাজ্যে আরও এক করোনা আক্রান্তের সন্ধান মিলল (ফাইল চিত্র)

হাইলাইটস

  • রাজ্যে করোনা আক্রান্ত আরও একজন
  • এই নিয়ে কলকাতায় ওই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২
  • আরও বেশ কয়েকজন করোনা আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভর্তি
কলকাতা:

এ রাজ্যেও (West Bengal) ক্রমশই দীর্ঘ হচ্ছে করোনা দানবের ছায়া। এবার দ্বিতীয় করোনা ভাইরাস আক্রান্তের সন্ধান মিলল কলকাতায়। সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুসারে, লন্ডন ফেরত এক যুবকের দেহে করোনা ভাইরাসের (Coronavirus) ইতিবাচক লক্ষণ মিলেছে। সম্প্রতি দিল্লি বিমানবন্দর হয়ে শহরে ফেরেন এই যুবক। মূলত বালিগঞ্জের বাসিন্দা তিনি। জানা গেছে, বিদেশ থেকে ফেরার পর নিজের শরীরে করোনা সংক্রমণের লক্ষণ দেখা দেওয়ায় তিনি ঘরবন্দি করে ফেলেন নিজেকে। পরে বেলেঘাটা আইডি (Beliaghata ID) হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকদের নজরে রয়েছেন তিনি। এমনিতেই কিছুদিন আগে শহরের (Kolkata) এক আমলার ছেলের শরীরে করোনা ভাইরাস ধরা পড়ার খবরে আতঙ্ক ছড়িয়ে পড়ে কলকাতায়। গত কয়েকদিন ধরে দেখা গেছে ব্যস্ততম কল্লোলিনীর বেশিরভাগ পথঘাটই প্রায় শুনশান। বহু মানুষ আতঙ্কে ঘর থেকে বের হচ্ছেন না। আর যাঁরা বের হচ্ছেন তাঁরাও মুখে মাস্ক পরে সতর্কতা অবলম্বন করছেন।

করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি আরও ৭ জন

এরই মধ্যে এই আতঙ্ককে আরও বাড়িয়েছে এই খবর যে, COVID-19 এর সংক্রমণের লক্ষণ নিয়ে বেলেঘাটা আইডি হাসপাতালের বিশেষ করোনা ওয়ার্ডে ভর্তি করা হয়েছে আরও ৭ জনকে। শরীরে করোনা ভাইরাসের মতো লক্ষণ দেখা দেওয়ায় তৎক্ষণাৎ ওই হাসপাতালে ভর্তি করে চিকিৎসা নজরদারিতে রাখা হয়েছে তাঁদের।

রাজ্যে নতুন করে করোনা সংক্রমণে আক্রান্তের সম্ভাবনা দেখা দিলেও রাজ্যবাসীকে আতঙ্কগ্রস্ত না হওয়ার বিষয়ে আশ্বস্ত করেছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের স্বাস্থ্য বিভাগের একজন উর্ধ্বতন আধিকারিক জানান যে করোনা আক্রান্ত সন্দেহে কলকাতার হাসপাতালে চিকিৎসাধীন ৭ জনের মধ্যে ২ জন কিছুদিন আগে ইতালি গিয়েছিলেন । সেখান থেকে দেশে ফিরে আসার পরেই তাঁদের শরীরে করোনার ভাইরাস সংক্রামণের লক্ষণ মেলে। তবে হাসপাতালের বিচ্ছিন্নতা ওয়ার্ডে ভর্তিদের মধ্যে একজন লাইবেরিয়ার নাগরিকও রয়েছেন। ওই ৭ জনের কাছ থেকেই রক্তের নমুনা সহ মুখের লালার নমুনাও সংগ্রহ করা হয়েছে। পরীক্ষাগারে পাঠানো হয়েছে ওই নমুনাগুলোকে।

করোনা প্রতিরোধে কেন্দ্রের কাছ থেকে যথেষ্ট সাহায্য পাচ্ছি না: মমতা বন্দ্যোপাধ্যায়

এদিকে রাজ্যে করোনা ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়ায় ব্যবস্থা নিচ্ছ রাজ্য সরকারও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, রাজ্যের স্বাস্থ্য বিভাগ এই মারণ ভাইরাসের সঙ্গে যুঝতে আপাতত দুই লক্ষ মাস্ক ও ৩০,০০০ গ্লাভস সরবরাহ করবে। পাশাপাশি রাজ্য সরকার ১০,০০০ থার্মাল স্ক্যানার এবং ৩০০ টি ভেন্টিলেশন মেশিনও অর্ডার করেছে বলে জানিয়েছেন তিনি।

COVID-19 এর সঙ্গে লড়াই করতে আপাতত কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে আরও ১০০ অতিরিক্ত বেডের ব্যবস্থা করা হচ্ছে, ওদিকে রাজারহাটে রাজ্যের ব্যবস্থাপনায় একটি বিচ্ছিন্নতা ওয়ার্ড রাখা হয়েছে যেখানে ৫০০ টি অতিরিক্ত বেড থাকছে। পাশাপাশি এমআর বাঙ্গুর হাসপাতাল ১৫০ টি বেড এবং আরজি মেডিকেল কলেজ ও হাসপাতালে আরও ৫০ টি বেডের ব্যবস্থা রাখা হচ্ছে।

এদিকে গোটা দেশেও বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ, বৃহস্পতিবারই ভারতে চতুর্থ করোনা আক্রান্তের মৃত্যুর ঘটনা সামনে আসে। পঞ্জাবের বাসিন্দা এক বৃদ্ধের মৃত্যু হয় ওই মারণ ভাইরাসের কারণে। জানা গেছে, জার্মানি থেকে ইতালি হয়ে দু'সপ্তাহ আগে দেশে ফিরেছিলেন ৭২ বছরের ওই বৃদ্ধ। এই নিয়ে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬৯ জনে, জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.