This Article is From Mar 20, 2020

করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি আরও ৭ জন

Coronavirus: করোনা সংক্রমণের লক্ষণ দেখলে তা লুকিয়ে না রেখে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র বা হেল্পলাইনে ফোন করে পরামর্শ নেওয়ার কথাও বলা হচ্ছে

করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি আরও ৭ জন

West Bengal: করোনা ভাইরাসের প্রতিকারে বিশেষ চিকিৎসা ব্যবস্থা রাজ্যের হাসপাতালগুলিতে (ফাইল চিত্র)

হাইলাইটস

  • গোটা দেশের মতো পশ্চিমবঙ্গও ভুগছে করোনা ভাইরাসের আতঙ্কে
  • রাজ্যে ইতিমধ্যে একজনের শরীরে ওই রোগ সংক্রমণের প্রমাণ মিলেছে
  • পাশাপাশি করোনা আক্রান্ত সন্দেহে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি আরও ৭ জন
কলকাতা:

দেশে ক্রমশই বাড়ছে করোনা আতঙ্ক (Coronavirus), বাড়ছে মৃতের সংখ্যাও। ইতিমধ্যেই সরকারি পরিসংখ্যান অনুযায়ী ভারতে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে প্রাণ হারিয়েছেন ৪ জন। ইতিমধ্যে আবার পশ্চিমবঙ্গে এক সরকারি আমলার ছেলের শরীরে করোনা সংক্রমণের প্রমাণ মিলেছে, ফলে আতঙ্ক বাড়ছে এই রাজ্যেও (West Bengal)। সেই মৃত্যুদূতের ছায়াকে আরও দীর্ঘ করেছে এই খবর। জানা গেছে, COVID-19 এর সংক্রমণের লক্ষণ নিয়ে কলকাতার (Kolkata) বেলেঘাটা আইডি হাসপাতালের (Beliaghata ID) বিশেষ করোনা ওয়ার্ডে ভর্তি করা হয়েছে আরও ৭ জনকে। শরীরে করোনা  ভাইরাসের মতো লক্ষণ দেখা দেওয়ায় তৎক্ষণাৎ ওই হাসপাতালে ভর্তি করে চিকিৎসা নজরদারিতে রাখা হয়েছে তাঁদের। ওই ৭ জনের মধ্যে কয়েকজন আবার সম্প্রতি বিদেশ ভ্রমণ সেরে দেশে ফিরে এসেছেন।

রাজ্যে নতুন করে করোনা সংক্রমণে আক্রান্তের সম্ভাবনা দেখা দিলেও রাজ্যবাসীকে আতঙ্কগ্রস্ত না হওয়ার বিষয়ে আশ্বস্ত করেছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের স্বাস্থ্য বিভাগের একজন উর্ধ্বতন আধিকারিক জানান যে করোনা আক্রান্ত সন্দেহে কলকাতার হাসপাতালে চিকিৎসাধীন ৭ জনের মধ্যে ২ জন কিছুদিন আগে ইতালি গিয়েছিলেন । সেখান থেকে দেশে ফিরে আসার পরেই তাঁদের শরীরে করোনার ভাইরাস সংক্রামণের লক্ষণ মেলে। তবে হাসপাতালের বিচ্ছিন্নতা ওয়ার্ডে ভর্তিদের মধ্যে একজন লাইবেরিয়ার নাগরিকও রয়েছেন। ওই ৭ জনের কাছ থেকেই রক্তের নমুনা সহ মুখের লালার নমুনাও সংগ্রহ করা হয়েছে। পরীক্ষাগারে পাঠানো হয়েছে ওই নমুনাগুলোকে।

করোনা প্রতিরোধে কেন্দ্রের কাছ থেকে যথেষ্ট সাহায্য পাচ্ছি না: মমতা বন্দ্যোপাধ্যায়

এদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, রাজ্যের স্বাস্থ্য বিভাগ এই মারণ ভাইরাসের সঙ্গে যুঝতে আপাতত দুই লক্ষ মাস্ক ও ৩০,০০০ গ্লাভস সরবরাহ করবে। পাশাপাশি রাজ্য সরকার ১০,০০০ থার্মাল স্ক্যানার এবং ৩০০ টি ভেন্টিলেশন মেশিনও অর্ডার করেছে বলে জানিয়েছেন তিনি।

করোনা সংক্রমণে ভারতে চতুর্থ মৃত্যু হল পঞ্জাবে

সেইসঙ্গে করোনা সংক্রমণের লক্ষণ দেখলে তা লুকিয়ে না রেখে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্র বা হেল্পলাইনে ফোন করে পরামর্শ নেওয়ার কথাও রাজ্যবাসীকে মনে করিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। COVID-19 এর সঙ্গে লড়াই করতে আপাতত কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে আরও ১০০ অতিরিক্ত বেডের ব্যবস্থা করা হচ্ছে, ওদিকে রাজারহাটে রাজ্যের ব্যবস্থাপনায় একটি বিচ্ছিন্নতা ওয়ার্ড রাখা হয়েছে যেখানে ৫০০ টি অতিরিক্ত বেড থাকছে। পাশাপাশি এমআর বাঙ্গুর হাসপাতাল ১৫০ টি বেড এবং আরজি মেডিকেল কলেজ ও হাসপাতালে আরও ৫০ টি বেডের ব্যবস্থা রাখা হচ্ছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.