৩০ রাজ্যেই পুরোপুরি লকডাউন, দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪৭০ পার : ১০টি তথ্য

কলকাতায় সোমবার কলকাতায় বেসরকারি হাসপাতালে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর, তাঁর কোনও ভ্রমণের রেকর্ড নেই, ফলে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা

৩০ রাজ্যেই পুরোপুরি লকডাউন, দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪৭০ পার : ১০টি তথ্য

Coronavirus: মুম্বইয়েও জারি করা হয়েছে লকডাউন

নয়াদিল্লি: করোনা ভাইরাসের কবলে দেশে ৯ জন মানুষের মৃত্যু হয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ১৯টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে লকডাউন জারি করা হয়েছে। সব মিলিয়ে দেশজুড়ে এখনও পর্যন্ত ৪৭১ জন করোনা ভাইরাসের ঘটনা ঘটেছে, তারমধ্যে ২৪ ঘন্টার মধ্যে ৭৫টি ঘটনা ঘটেছে। দুজনের মৃত্যু হয়েছে, তারমধ্যে একজন পশ্চিমবঙ্গের এবং অপরটি হিমালচলের। সমস্ত গুরুত্বপূর্ণ রাজ্য থেকেই সংক্রমণের খবর পাওয়া গিয়েছে, ফলে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে দেশীয় উড়ান স্থগিত করা হয়েছে, পাশাপাশি লকডাউন ভঙ্গ করলে আনি পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে সরকার। পঞ্জাবে কার্ফু জারি করা হয়েছে। এখনও পর্যন্ত সর্বোচ্চ করোনা আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে, সেখানেও একই পদক্ষেপ করা হয়েছে। কলকাতায় সোমবার কলকাতায় বেসরকারি হাসপাতালে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর, তাঁর কোনও ভ্রমণের রেকর্ড নেই, ফলে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. ৩০টি রাজ্য, ৫৪৮টি জেলায় পুরোপুরি লকডাউন ঘোষিত হল।আংশিক লকডাউন উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং ওড়িশায়। তারমধ্যে রয়েছে ৮০টি জেলা, যেখানে করোনা আক্রান্তের খবর মিলেছে।
     

  2. শুধুমাত্র মিজোরাম ও সিকিমে এই নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে সরকার।

  3. সোমবার দেশে নতুন করে ৭৫ জনের শরীরে নতুন করে করোনা সংক্রমণের খবর মিলেছে।  ফলে সংখ্যাটা বেড়ে হল ৪৭১। তারমধ্যে ৪১ জন বিদেশি নাগরিক, এবং ৭ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর খবর পাওয়া গিয়েছে গুজরাত, বিহার., কর্নাটক, দিল্লি, মহারাষ্ট্র, পঞ্জাব এবং পশ্চিমবঙ্গ এবংং হিমাচলপ্রদেশ থেকে।
     

  4. সোমবার প্রধানমন্ত্রী ট্যুইট করেন, “অনেক মানুষই লকডাউনকে গুরু্তব দিচ্ছে  না। দয়া করে নিজেকে সুরক্ষিত রাখুন, পরিবারকে সুরক্ষিত রাখুন এবং নির্দেশিকা মানুন। রাজ্য সরকারগুলিকে আমার অনুরোধ, নিয়ম ও আইন পালন সুনিশ্চিত করুন”। লকডাউনের নিয়ম ভঙ্গকারীদের বিরুদ্ধে রাজ্যগুলিকে কঠোর পদক্ষেপ করতে বলেছে কেন্দ্র।
     

  5. এর আগেই আন্তর্জাতিক উড়ান বাতিল করেছে কেন্দ্র, স্থগিত রাখা হয়েছে যাত্রীবাহি ট্রেন, এবং আন্তরাজ্য বাস পরিষেবা, সোমবার স্থগিত করা হয়েছে দেশীয় উড়ানও। মঙ্গলবার রাত ১১.৫৯টা মধ্যে অবতরণ করতে হবে, সেই মতো উড়ানগুলিকে পরিষেবা রাখতে হবে বলে জানিয়েছে  সরকার। শুধুমাত্র কার্গো বিমানেরই পরিষেবা চালু থাকবে। সামাজিকভাবে দূরত্ব বজায় রাখা বা ভিড় এড়াতে বন্ধ রাখা হয়েছে মেট্রো পরিষেবাও।
     

  6. সোশ্যাল মিডিয়ায় ভুয়ো তথ্য ছড়ানো বন্ধ করতে সরকার সতর্ক করে দিয়েছে, কোনও ব্যক্তি, প্রতিষ্ঠান, বা সংগঠন, প্রিন্ট, ইলেকট্রনিক বা সোশ্যাল মিডিয়াকে ভুয়ো তথ্য ছড়ানোর ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে।
     

  7. সংক্রমণ ঠেকাতে দেশের মধ্যে কোনও ছাড় না দিয়ে রাজ্যে কার্ফু জারি করেছে পঞ্জাব। দুদিন আগে, গণপরিবহন ব্যবস্থা বন্ধ করে দিয়েছে পঞ্জাব, দোকান. শপিং মল, সুইমিং পুল, জিম সেন্টারও বন্ধ রাখা হয়েছে। শুধুমাত্র জরুরি পরিষেবা চালু রাখা হয়েছে।
     

  8. বিশেষ পরিষেবা, ওপিডি নতুন ও পুরানো রোগী দেখা ২৪ মার্চ থেকে স্থগিত করে দিয়েছে নয়াদিল্লি এআইআইএমএস।গত সপ্তাহে, জরুরি নয়, এমন সমস্ত স্বাস্থ্য পরিষেবা বাতিল করে তারা।
     

  9. দুসপ্তাহ আগেই অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে লোকসভার অধিবেশন। দুটি  বিল পেশ করে সরকার, কয়েকটি বিরোধী দল এবং কংগ্রেস, জানতে চায়, করোনার কারণে ক্ষতিগ্রস্ত ক্ষেত্রগুলির জন্য সরকার কবে আর্থিক প্যাকেজ ঘোষণা করবে।
     

  10. প্যারোলে কোন বন্দিদের ছাড়া যাবে, তা নিয়ে সিদ্ধান্ত  নিতে রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করতে বলেছে সুপ্রিম কোর্ট।



Listen to the latest songs, only on JioSaavn.com