This Article is From Mar 30, 2020

লকডাউনে মাছে-ভাতে বাঙালির জন্যে এবার অনলাইনেই মাছ

Coronavirus Lockdown: বিভিন্ন জেলায় গাড়ি নিয়ে গিয়েও মাছ বিক্রি করবে পশ্চিমবঙ্গ ফিশারি ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড, জানিয়েছেন এক সরকারি আধিকারিক

লকডাউনে মাছে-ভাতে বাঙালির জন্যে এবার অনলাইনেই মাছ

West Bengal: জেলায় গাড়ি নিয়ে গিয়ে মাছ বিক্রি করবে পশ্চিমবঙ্গ ফিশারি ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের কর্মীরা (প্রতীকী চিত্র)

হাইলাইটস

  • কলকাতার মানুষরা অনলাইনেই মাছ অর্ডার করতে পারবেন
  • লকডাউনের সময় ঘরে ঘরে মাছ পৌঁছে দিতেই রাজ্য সরকারের উদ্যোগ
  • লকডাউন চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত
কলকাতা:

কথায় বলে, মাছে-ভাতে বাঙালি। কিন্তু করোনা সংক্রমণ এড়াতে টানা ২১ দিনের যে লকডাউন (Coronavirus Lockdown) পশ্চিমবঙ্গ সহ গোটা দেশে তাতে খাবার থালায় মাছের অভাবে বাঙালির প্রায় 'সাজানো বাগান শুকিয়ে গেল'-র মতো অবস্থায়। এই সময় একে তো ঘরের চৌকাঠ পেরোনোর জো নেই। তবু দিনের কোনও একটা সময় যদিও বা হাট-বাজার করার দোহাই দিয়ে বাঙালি ঘর থেকে বেরোচ্ছে, তাতে আবার বাজারে মাছ নেই। এর ঠিক এই পরিস্থিতিতে রাজ্যবাসীর (West Bengal) রোজকার খাবার তালিকায় মাছের পদ পৌঁছে দিতে উদ্যোগী রাজ্য সরকার। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, কলকাতায় বসবাসকারী মানুষজন এবার অনলাইনে (Fish Sold Online) কাঁচা মাছ অর্ডার দিতে পারবেন, আর সেই মাছ পৌঁছে যাবে আপনার দোরগোড়ায়। আর পশ্চিমবঙ্গের জেলাগুলোর ক্ষেত্রে প্রত্যেক বাড়ি-বাড়ি গাড়ি নিয়ে গিয়ে মাছ বিক্রি করবে পশ্চিমবঙ্গ ফিশারি ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের কর্মীরা।

লকডাউনের জেরে এমনিতেই বাজার আগুন। তার মধ্যে অভিযোগ উঠছিল বাজারে বাজারে মাছের দাম নাকি আকাশছোঁয়া। এই অভিযোগ কানে পৌঁছয় পশ্চিমবঙ্গের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহার। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১০০০ পেরলো, মৃত ২৭: ১০টি তথ্য

মৎস্যমন্ত্রী বলেন, "লকডাউনের কারণে হঠাৎ করেই মাছের দাম অনেকটা বেড়ে গেছে বলে আমরা জানতে পেরেছি। আমরা এই বিষয়ে বেশ কয়েকটি অভিযোগও পেয়েছি। তাই আমরা আমাদের মৎস্য দফতরে উৎপাদিত মাছ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছি"।

সমস্ত জেলার সরকারি আধিকারিকদেরও যতটা সম্ভব বাজারে মাছ সরবরাহ বাড়ানোর বিষয়ে তত্ত্বাবধান করতে বলা হয়েছে, জানিয়েছেন রাজ্য সরকারের প্রতিনিধিরা।

এবার অত্যাবশকীয় পণ্য নয়, এমন সামগ্রী পরিবহণ করা যাবে: কেন্দ্র

কলকাতায় বসবাসরত মানুষজন গুগল প্লে স্টোরে গিয়ে প্রথমে ডাউনলোড করবেন স্টেট ফিশারি ডেভেলপমেন্ট কর্পোরেশন (এসএফডিসি) অ্যাপ। এরপর এই অ্যাপটির মাধ্যমেই কাতলা, রুই এবং পার্সের মতো মাছের অর্ডার দিতে পারা যাবে বলেও জানিয়েছেন সরকারি আধিকারিকরা।

.