This Article is From Apr 22, 2020

লকডাউনে আটকে পড়া প্রবাসী শ্রমিকদের জন্যে প্রধানমন্ত্রীর কাছে বিশেষ ট্রেন চালানোর আবেদন উদ্ধব ঠাকরের

Coronavirus Lockdown: করোনা ভাইরাসের সংক্রমণ আটকাতে দেশে লকডাউন চলছে, মহারাষ্ট্রেও আটকে পড়েছেন বহু শ্রমিক

লকডাউনে আটকে পড়া প্রবাসী শ্রমিকদের জন্যে প্রধানমন্ত্রীর কাছে বিশেষ ট্রেন চালানোর আবেদন উদ্ধব ঠাকরের

অভিবাসী শ্রমিকদের জন্যে বিশেষ ট্রেন চালানোর দাবি করলেন উদ্ধব ঠাকরে (ফাইল চিত্র)

হাইলাইটস

  • করোনা সংক্রমণকে ঠেকাতে ৩ মে পর্যন্ত লকডাউন চলছে ভারত জুড়ে
  • এই লকডাউনের কারণে বিভিন্ন রাজ্যে আটকে পড়েছেন প্রবাসী শ্রমিকরা
  • তাঁদের বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করুক মোদি সরকার, আবেদন উদ্ধব ঠাকরের
মুম্বই:

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ রুখতে টানা লকডাউনের মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। আপাতত ৩ মে পর্যন্ত চলবে এই অবস্থা (Coronavirus Lockdown) । এদিকে এই পরিস্থিতিতে দেশের বিভিন্ন রাজ্যে কাজের খোঁজে গিয়ে আটকে পড়েছেন বহু প্রবাসী শ্রমিক (Migrant Workers)। যেন-তেন-প্রকারেণ বাড়ি ফিরতে চাইছেন তাঁরা, অথচ পরিবহণ ব্যবস্থা বন্ধ থাকায় তাঁদের সব প্রচেষ্টাই ব্যর্থ হচ্ছে। এই সংকটে এবার সেই শ্রমিকদের পাশে দাঁড়ানোর বার্তা দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। লকডাউনের কারণে তাঁর রাজ্য সহ বিভিন্ন রাজ্যে আটকা পড়া প্রবাসী শ্রমিকরা যাতে নিজেদের বাড়ি পৌঁছতে পারেন সেই জন্যে বিশেষ ট্রেন চালানোর দাবি তুললেন উদ্ধব।

মঙ্গলবার গভীর রাতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে টুইটে বলা হয়েছে "মুখ্যমন্ত্রী উদ্ধব বালাসাহেব ঠাকরে অন্য রাজ্য থেকে আসা প্রবাসী শ্রমিকরা যাতে দেশে ফিরে যেতে পারেন সেই লক্ষ্যে বিশেষ ট্রেন চালানোর দাবি করেছেন। তিনি ভারতীয় রেল মন্ত্রকের কাছে এই দাবি জানিয়ে বলেছেন যে প্রয়োজনে এ ব্যাপারে এপ্রিলের শেষে একটি নির্দিষ্ট গাইডলাইন প্রকাশ করা হোক"।

বাড়ছে করোনা রোগীর সংখ্যা, দেশে মোট আক্রান্ত ১৯,৯৮৪, ২৪ ঘণ্টায় ৫০ জনের মৃত্যু

এর আগে ১৪ এপ্রিল লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩ মে পর্যন্ত করার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।এরপরেই বাড়ি যাওয়ার দাবি তুলে মহারাষ্ট্রের বান্দ্রা রেলওয়ে স্টেশনে জড়ো হন অসংখ্য শ্রমিক। তাঁদের হঠাতে পুলিশকে লাঠিচার্জও করতে হয়। সেই সময় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে তাঁর রাজ্যে আটকে পড়া প্রবাসী শ্রমিকদের আশ্বাস দেন যে তাঁদের বাড়ি পাঠানোর ব্যবস্থার কথা ভাবা হচ্ছে। সেই পরিপ্রেক্ষিতেই এবার প্রধানমন্ত্রীর প্রতি বিশেষ ট্রেন চালানোর অনুরোধ জানালেন তিনি।

দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রয়েছে মহারাষ্ট্রেই। সেখানে করোনা রোগীর মোট সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। মহারাষ্ট্রে মোট করোনা সংক্রমিত ৫২১৮ জন। সেখানে এখনও পর্যন্ত ২৫১ জন মারা গেছেন এবং ৭২২ জন এই রোগ থেকে সুস্থ হয়েছেন।

ধরিত্রী মায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ, করোনা যোদ্ধাদের নামে জয়ধ্বনি প্রধানমন্ত্রীর

দেশে বর্তমানে Covid-19 এ নিহতের সংখ্যা বেড়ে ৬৪০ জনে পৌঁছেছে। বুধবার স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত সর্বশেষ তথ্য অনুসারে, ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত এখন মোট ১৯,৯৮৪ জন।

.