This Article is From May 18, 2020

প্রতি রবিবার সম্পূর্ণ লকডাউন, তবে অত্যাবশ্যকীয় পরিষেবা চালু: কর্নাটক

কর্নাটক সরকার জানিয়ে দিয়েছে মহারাষ্ট্র, গুজরাত ও তামিলনাডু থেকে কাউকে রাজ্যে প্রবেশ করতে দেওয়া হবে না। 

প্রতি রবিবার সম্পূর্ণ লকডাউন, তবে অত্যাবশ্যকীয় পরিষেবা চালু: কর্নাটক

কর্নাটকে আক্রান্তের সংখ্যা ১,০০০ পেরিয়েছে।

বেঙ্গালুরু:

প্রতি রবিবার রাজ্যে সম্পূর্ণ লকডাউন (Total Lockdown) থাকবে বলে জানিয়ে দিল কর্নাটক (Karnataka)। কেবল মাত্র অত্যাবশ্যকীয় পরিষেবা চালু থাকবে। রাজ্যের উপমুখ্যমন্ত্রী আশওয়াত নারায়ণ একথা জানিয়েছেন সোমবার দুপুরে। পাশাপাশি ইয়েদুরাপ্পা সরকার জানিয়ে দিয়েছে মহারাষ্ট্র, গুজরাত ও তামিলনাডু থেকে কাউকে রাজ্যে প্রবেশ করতে দেওয়া হবে না। প্রসঙ্গত, এই তিন রাজ্যে করোনা সংক্রমণ ব্যাপক ভাবে ছড়িয়েছে। রবিবারই কেন্দ্র জানিয়ে দেয় দু'টি রাজ্যের মধ্যে যাতায়াত বিষয়ে সংশ্লিষ্ট দুই রাজ্যের অনুমতি লাগবে। রবিবারই দেশব্যাপী লকডাউনের সময়সীমা ৩১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। কর্নাটকে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১,১০০ ছাড়িয়েছে। মারা গিয়েছে ৩০-এরও বেশি মানুষ।

উপমুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, রাজ্যের পার্কগুলি মঙ্গলবার থেকে খুলবে। এদিনই রাজ্যের সর্বোচ্চ প্রশাসনিক স্তরে একটি বৈঠকে অংশ নেন তিনি।

তিনি আরও বলেন, ‘‘রাজ্য সরকার কেন্দ্রীয় সরকার ঘোষিত লকডাউন গাইডলাইন মেনে চলবে।''

তবে কর্নাটক সিদ্ধান্ত নিয়েছে কিছু লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞা শিথিল করার ব্যাপারে। যদিও রাজ্যে গত ২৪ ঘণ্টায় ৮৪ জন আক্রান্ত হয়েছেন, যা একদিনে সর্বাধিক। সব মিলিয়ে সেখানে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১,২৩১।

মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা জানিয়েছেন, সমস্ত সরকারি বাস চলবে। তবে কনটেনমেন্ট জোন ও রেড জোন ছাড়া। বাসে সর্বোচ্চ ৩০ জন যাত্রী থাকতে পারবেন। সকলকে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। ওলা ও উবেরকে ট্যাক্সিও চলতে দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। সমস্ত আন্তঃরাজ্য ও আন্তর্জাতিক বিমানে যাত্রীদের বিধ্যতামূলক ১৪ দিনের কোয়ারান্টাইনে থাকতে হবে।

পাশাপাশি সরকার জানিয়েছে, কনটেনমেন্ট জোনের বাইরে সব জায়গায় দোকান খোলা যাবে। তবে মল, শিক্ষা প্রতিষ্ঠান, সিনেমা হল, জিম ও সুইমিং পুল বন্ধই থাকবে।

.