This Article is From May 21, 2020

আগামী তিনমাসে বিমানের সর্বোচ্চ, সর্বনিম্ন মূল্য ঠিক করবে সরকার

ভারতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ১.১২ লক্ষ পেরিয়েছে, বুধবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৫,৬০৯ জন বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক

সরকারের তরফে আরও জানানো হয়েছে, বিমান পরিষেবা চালু করা হবে সোমবার থেকে, তাদের মোট উড়ানের এক তৃতীয়াংশ চলবে

নয়াদিল্লি:

করোনা ভাইরাস (Coronavirus) ছড়িয়ে পড়ার কারণে, দেশে স্থগিত রাখা হয়েছে অসামরিক বিমান পরিবহন ব্যবস্থা, তার ঠিক দুমাস পর, কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের (Civil Aviation Ministry) তরফে জানানো হল, অসামরিক বিমান পরিবহনমন্ত্রকের নির্ধারিত টিকিট নিয়ে নিয়মকানুন মেনে চলতে হরবে বিমান সংস্থাগুলিকে, যখন তারা পরিষেবা চালু করবে। বিমানমন্ত্রী (Aviation Minister) হরদ্বীপ সিং পুরি জানিয়েছেন, আগামী তিনমাস দিল্লি-মুম্বই বিমানের ভাড়া হবে ৩,৫০০ টাকা থেকে ১০,০০০ টাকা। তিনি বলেন, “সাতটি বিভাগে ভাগ করা হবে উড়ানের সময়সীমা অনুযায়ী, ০-৩০ মিনিট, ৬০-৯০ মিনিট, ৯০-১২০ মিনিট, ১২০-১৫০ মিনিট, ১৫০-১৮০ মিনিট, ১৮০-২১০ মিনিট...উদাহরণ হিসেবে, দিল্লি-মুম্বই উড়ানের নূন্যতম ভাড়া হবে ৩,৫০০ টাকা এবং সর্বোচ্চ ভাড়া হবে ১০,০০০ টাকা। আগামী তিনমাস এই নিয়ম প্রযোজ্য হবে”।

বিমানমন্ত্রী আরও বলেন, একটি উড়ানের আসনের ৪০ শতাংশের বাড়া হবে ব্র্যান্ড মূলল্যের ৫০ শতাংশের কম, দিল্লি-মুম্বইয়ের ক্ষেত্রে ৬,৭০০ টাকা।

সরকারের তরফে আরও জানানো হয়েছে, বিমান পরিষেবা চালু করা হবে সোমবার থেকে, তাদের মোট উড়ানের এক তৃতীয়াংশ চলবে। তবে উড়ানে কোনও খাবার থাকবে না, সমস্ত যাত্রীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে ক্রু দের সমস্ত সুরক্ষার ব্যবস্থা করতে হবে।

ভারতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ১.১২ লক্ষ পেরিয়েছে, বুধবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৫,৬০৯ জন বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। মৃতের সংখ্যা ৩,৪৩৫ জন।

করোনা ভাইরাস যে এলাকা থেকে সবচেয়ে বেশি ছড়িয়ে পড়েছে, সেগুলির মধ্যে রয়েছে মুম্বই. দিল্লি ও আহমেদাবাদ, এই শহরগুলি ভারতের অর্থনৈতিক কার্যকলাপের যেমন অন্যতম কেন্দ্র, তেমনই এগুলি পরিবহনের অন্যতম এলাকাও।

বিমান পপিহহন সংস্থাগুলির মধ্যে রয়েছে সবচেয়ে বেশি পরিবহনকারী সংস্থা ইন্ডিগো, তার প্রতিদ্বন্দ্বী রয়েছে স্পাইস জেট, টাটা সন্স ও সিঙ্গাপুর এয়ারলাইন্সের যৌথ বিমান পরিষেবা ভিস্তারা এবং রাষ্ট্রয়াত্ত্ব সংস্থা এয়ার ইন্ডিয়া।

অসামরিক বিমান পরিহন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যে সমস্ত যাত্রী স্বাস্থ্য বা বয়সের কারণে, সফর করতে পারবেন না, তাঁরা কোনও জরিমানা না দিয়েই সফরের দিন পরিবর্তন করতে পারবেন।

সমস্ত যাত্রীকে আরোগ্যসেতু অ্যাপটি ডাউনলোড করতে হবে, যদি তাঁদের মোবাইল সিস্টেমে এর মাধ্যমে ফিট বলে ঘোষিত হয়, তাঁদের কোয়ারান্টিন করা হবে না, বা যদি তাঁরা কোনও কন্টেনমেন্ট জোনে না থাকেন তাহলেও তাঁদের কোয়ারান্টিন করা হবে না।

বিমান মন্ত্রী বলেন, “আরোগ্য সেতু অ্যাপে যে সমস্ত যাত্রী লাল বলে ঘোষিত হবেন, তাঁদের সফর করানো যাবে না”।

যে সমস্ত যাত্রী নিয়ম লঙ্ঘন করবেন, তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

.