This Article is From Apr 14, 2020

লকডাউনের মেয়াদবৃদ্ধি নিয়ে সকাল ১০ টায় প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণ

Coronavirus Lockdown: লকডাউনের ফলে মুখ থুবড়ে পড়েছে ভারতের অর্থনীতি, ইতিমধ্যেই ৬ বছরের মধ্যে সবচেয়ে ধীর গতির বৃদ্ধি হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা

লকডাউনের মেয়াদবৃদ্ধি নিয়ে সকাল ১০ টায় প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণ

India COVID-19 Cases: প্রধানমন্ত্রী গত মাসে দেশব্যাপী ২১ দিনের লকডাউন ঘোষণা করেছিলেন।

হাইলাইটস

  • মঙ্গলবার সকাল ১০টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
  • অনুমান, ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধির আনুষ্ঠানিক ঘোষণা করবেন
  • যদিও বেশ কয়েকটি রাজ্য ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়ে দিয়েছে
নয়া দিল্লি:

লকডাউনের মেয়াদবৃদ্ধি (Coronavirus lockdown) নিয়ে আজ (মঙ্গলবার) সকাল ১০ টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। বেশিরভাগ রাজ্যই ইতিমধ্যে লকডাউন বাড়াতেই পরামর্শ দিয়েছে প্রধানমন্ত্রীকে। যা ইঙ্গিত পাওয়া যাচ্ছে তাতে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বাড়তে পারে গোটা দেশে লকডাউনের সময়সীমা। যদিও এই বর্ধিত লকডাউনের মধ্যে অর্থনীতির সঙ্গে জড়িত নানা বিষয়গুলির পুনঃসূচনা করার উদ্যোগও তিনি নেবেন বলেই সূত্রের খবর। শনিবার ১৩ জন মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠককালে প্রধানমন্ত্রী মোদি এই বিষয়ে একমত হয়েছিলেন যে অত্যন্ত সংক্রামক কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই করার জন্য দীর্ঘতর লকডাউনের প্রয়োজন, তবে  জীবন বাঁচানোর পাশাপাশি জীবিকা নির্বাহের বিষয়েও কথা বলেন নরেন্দ্র মোদি।

ভারতের অর্থনীতি ইতিমধ্যে গত ছয় বছরে সবচেয়ে ধীর গতিতে বৃদ্ধি পেয়েছে, লকডাউনের কারণে বেকারত্ব হার বেড়ে যাওয়ার ফলে তা আরও মারাত্মক আঘাত হানবে বলেই আশঙ্কা। এই নিষেধাজ্ঞার জেরে লক্ষ লক্ষ দরিদ্র মানুষের হাতে কাজ নেই এবং ছোট ছোট দোকান ও শিল্পও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত।

দিল্লিতে ২৪ ঘন্টায় করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৩৫৬

প্রধানমন্ত্রী মোদি চার ঘণ্টার ওই বৈঠকে ইঙ্গিত দিয়েছিলেন যে, জীবন বাঁচানোকে অগ্রাধিকার যেমন দেওয়া হচ্ছে তেমন অর্থনীতিকেও আবার শুরু করা দরকার। “জান ভি, জাঁহান ভি”, বলেন নরেন্দ্র মোদি। তিন সপ্তাহ আগে দেশব্যাপী লকডাউন ঘোষণাকালে যা বলেছিলেন তিনি তার সঙ্গে তুলনা করেই গত বৈঠকে তিনি মুখ্যমন্ত্রীদের বলেন, “জান হ্যায় তো জাঁহান হ্যায়!”

ভিডিও কনফারেন্সে অংশ নেওয়া বেশিরভাগ মুখ্যমন্ত্রীই উল্লেখ করেছিলেন যে লকডাউন দ্রুত সরিয়ে ফেললে COVID-19 আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়ে যেতে থাকলে তা সামাল দেওয়ার মতো ক্ষমতা সব রাজ্যের নেই। মুখ্যমন্ত্রীরা কেন্দ্রের থেকে ত্রাণের প্যাকেজও চেয়েছিলেন।

পথে পড়ে থাকা দুধের ধারায় কুকুরের সঙ্গে ভাগ বসাল অসহায় মানুষ, দেখুন মর্মান্তিক ভিডিও

সূত্রের খবর, শিল্প, নির্মাণ কাজ এবং কৃষিক্ষেত্রগুলিতে পর্যাক্রমে কাজ শুরুর অনুমতি দেওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯,১৫২, যার মধ্যে মারা গিয়েছেন ৩০৮ জন।

চারটি রাজ্য, অর্থাৎ তেলেঙ্গানা, মহারাষ্ট্র, পঞ্জাব এবং ওড়িশা ইতিমধ্যে ৩০ এপ্রিল পর্যন্ত করোনাভাইরাস লকডাউন বাড়িয়েছে।

গত মাসে প্রধানমন্ত্রী দু'বার জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন। ১৯ মার্চ, রবিবার ২২ মার্চ তিনি ‘জনতা কার্ফু'র ডাক দেন। ২৪ মার্চ তিনি মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে ২১ দিনের দেশব্যাপী লকডাউন ঘোষণা করেন।

.